সারাদেশের তাপমাত্রা বাড়তে শুরু করেছে

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:২০, সোমবার, ২৩ জানুয়ারি, ২০২৩, ৯ মাঘ ১৪২৯

গত কয়েকদিন তীব্র শীতের পর সারাদেশের তাপমাত্রা বাড়তে শুরু করেছে। গতকাল রবিবার দেশের ‘শীতের হটস্পট’ হিসেবে পরিচিত মৌলভীবাজারের শ্রীমঙ্গল, পঞ্চগড়ের তেঁতুলিয়া এবং চুয়াডাঙ্গায় আগের চেয়ে তাপমাত্রা বেড়েছে। এ ছাড়া বিগত ২৪ ঘণ্টায় দেশের প্রায় সব এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা বেড়েছে, কমেছে শীতের প্রকোপ।

 

আবহাওয়া অধিদপ্তর বলেছে, তাপমাত্রা বেড়ে যাওয়ার এ প্রবণতা অব্যাহত থাকবে। অন্তত জানুয়ারি মাসে তাপমাত্রা আর কমার লক্ষণ নেই। দেশের অন্য সব এলাকার পাশাপাশি রাজধানীতেও তাপমাত্রা বেড়েছে।

রবিবার আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের বিহার ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, নওগাঁ, মৌলভীবাজার জেলাসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গা থেকে কমে যেতে পারে।

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় শ্রীমঙ্গল ও তেঁতুলিয়ায় ৮ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানী ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। শনিবার তাপমাত্রা ছিল ১৩ ডিগ্রি সেলসিয়াস।

তাপমাত্রা বেড়ে যাওয়ার এই প্রবণতা দেশের সর্বত্রই বলে জানান আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক। তিনি বলেন, আবহাওয়া অধিদপ্তরের ৬০টির বেশি স্টেশনের মধ্যে কিশোরগঞ্জের নিকলী ছাড়া সবখানেই তাপমাত্রা বেড়েছে। এই প্রবণতা অব্যাহত থাকবে। অন্তত এ মাসে তাপমাত্রা আর কমে যাওয়ার আশঙ্কা নেই।

এদিকে পঞ্চগড় প্রতিনিধি জানিয়েছেন, রবিবার সেখানে দিনের বেলায় সূর্যের দেখা মিললেও তাতে উত্তাপ ছিল না। আবহাওয়া অফিস জানিয়েছে, শীতকালে হিমালয়ের হিমেল বাতাস বয়ে যাওয়ায় পঞ্চগড়ে প্রতিবছর অন্যান্য জেলার তুলনায় আগেভাগেই শীত অনুভূত হয় এবং বিদায় নেয় অনেক দেরিতে। গত ১৫ দিন ধরে জেলাটিতে শীতের প্রকোপ দেখা দেওয়ায় ভোগান্তিতে পড়েছে এ অঞ্চলের দরিদ্র অসহায় ও নিম্ন আয়ের মানুষ।

বিষয়ঃ আবহাওয়া

Share This Article