জেলা, ধর্ম বা শিক্ষা প্রতিষ্ঠানের নাম জিজ্ঞেস করা যাবে না ভাইভায়!

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:৪৮, রবিবার, ২২ জানুয়ারি, ২০২৩, ৮ মাঘ ১৪২৯

আপনি এটা জানেন না আর বিসিএস পরীক্ষা দিতে এসেছেন? আপনার বাড়ি কোথায়? তুমি কোনো বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা করেছে? তোমার ধর্ম কি? এসব প্রশ্ন করা যাবে না বিসিএসের ভাইয়ায়।  
 

‘আপনি এটা জানেন না আর বিসিএস পরীক্ষা দিতে এসেছেন?’ এমন মন্তব্য প্রার্থীর মন খারাপ বা ঘাবড়ে দিতে পারে। প্রার্থীকে হেয় বা খাটো করা হয় এমন প্রশ্ন আর করা যাবে না। এ ছাড়া প্রার্থীর ব্যক্তিগত বেশ কিছু প্রশ্ন আর না করার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে সরকারি কর্ম কমিশন-পিএসসি।

সম্প্রতি পিএসসির সভায় এ বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে। সভায় বলা হয়, প্রার্থী কোন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, তাঁর ধর্ম কী, কোন জেলায় তাঁর বাড়ি—এমন প্রশ্ন করা যাবে না। পরীক্ষক তাঁর জেলার বা বিশ্ববিদ্যালয়ের কিংবা সমধর্মের প্রার্থীর প্রতি দুর্বল হতে পারেন কিংবা এমন প্রার্থীর প্রতি নেতিবাচকও হতে পারেন।

এগুলো যাতে না হয়, সে জন্য প্রার্থীকে জেলা, ধর্ম বা বিশ্ববিদ্যালয়ের নাম জিজ্ঞেস করা যাবে না। যেসব প্রশ্নে প্রার্থীর প্রতি কোনো সদস্যের ইতিবাচক বা নেতিবাচক মনোভাব তৈরি হয় এমন প্রশ্নও করা যাবে না। মৌখিক পরীক্ষার বোর্ডে প্রার্থীকে স্বাভাবিক আচরণ করার পরিবেশ তৈরি করার বিষয়টিও সভাতে আলোচনা হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, বোর্ডে প্রার্থীর রোল নম্বর ছাড়া আর কিছু না থাকলে পরীক্ষক প্রভাবিত হওয়ার সম্ভাবনা থাকে না। ফলে একজন প্রার্থীর পক্ষে তার প্রতি অবিচার বা অন্যের প্রতি স্বজনপ্রীতি করা হয়েছে এমন অভিযোগ করার সুযোগ থাকে না। কাজেই সাংবিধানিক প্রতিষ্ঠান হিসেবে সবার কাছে গ্রহণযোগ্য করার অংশ হিসেবে পিএসসির ভাইভা বোর্ডে যে পরিবর্তন আনা হচ্ছে সেটি নি:সন্দেহে প্রশংসার দাবিদার।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


ঈদযাত্রায় স্বস্তি আনতে ১৫ বছরে সরকারের যত উদ্যোগ

বৃদ্ধির পথে রিজার্ভ: বাড়ল ৫১ কোটি ডলার!

গ্রামীণ ফোনের ইনকামিং কল চার্জ বন্ধ করলেও বিদেশী বন্ধুদের দ্বারা সরকারকে থ্রেট দিয়েছিলেন ইউনুস!

পোশাকের নতুন বাজার: আওয়ামীলীগ সরকারের শাসনামলে ১০ গুণ বেড়েছে রপ্তানি!

পাহাড়ে ‘কেএনএফ’ সন্ত্রাসী গোষ্ঠী আসলে কারা?

বিশ্ব খাদ্য নিরাপত্তায় শঙ্কা: বাংলাদেশের অবস্থান কোথায়

প্রধানমন্ত্রীর মুখে গ্রামীন ফোন নিয়ে ধোঁকাবাজির গল্প!

কেমন আছে ইউনুসবিহীন গ্রামীন ব্যাংক?

ইউনূসের ক্ষুদ্র ঋণের ‘সাপ্তাহিক কিস্তি’ চক্র যখন ফাঁদ

ইজরাইলি ভাস্কর্য শিল্পী মিজ হেদভা সের স্বারক পুরস্কারকে কেন ইউনেস্কোর বলে চালালেন ইউনুস?

গ্রেফতার হবার আগেই যেভাবে স্বাধীনতার ঘোষণা দিলেন বঙ্গবন্ধু

ইউনূসের বিরুদ্ধে যত মামলা: কারা, কবে,কেন করেছে