আজ প্রথম পর্বের আখেরি মোনাজাত: ময়দানমুখী মুসল্লিদের ঢল

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৫৪, রবিবার, ১৫ জানুয়ারি, ২০২৩, ১ মাঘ ১৪২৯

কুয়াশার আবরনে তুরাগ তীর। পাখি ডাকার আগেই বইছে আজানের ধ্বনি। আজান শুনে মুসল্লির কন্ঠে আল্লাহ্‌ আকবর, আল্লাহ্‌ আকবার ধ্বনিতে প্রকম্পিত হয়ে ওঠে ইজতেমা ময়দান। রাজধানীর উপকন্ঠে কহর দরিয়া খ্যাত টঙ্গী তুরাগ নদের তীরে ১৬০একর জায়গা বিস্তৃত ইজতেমা ময়দান। কানায় কানায় পরিপূর্ন ইজমেতা ময়দান।

আজ রবিবার দুপুরের পূর্বে যে কোন সময় আখেরি মোনজাতের মধ্য দিয়ে শেষ হবে প্রথম পর্ব। এদিন বাদ ফজর বয়ান শুরু হয়েছে। বয়ানে কথা বলছেন মাওলানা রবিউল। বয়ানের সাথে সাথে বাংলায় তর্জমা করা হচ্ছে। মোনাজাত পরিচালনা করবেন মাওলানা যোবায়ের আহমেদ। আখেরি মোনাজাত উপলক্ষে টঙ্গী ও আশপাশ এলাকার লাখ লাখ মুসল্লি ময়দানমুখী।

 

বেলা বাড়ার সাথে সাথে মুসল্লির স্রোত ময়দানের দিকে। মুসল্লিরা বাস, ট্রাক, ট্রেনসহ বিভিন্ন যানবাহনে করে কিংবা পায়ে হেঁটে মুসল্লিরা ইজতেমা মাঠের দিকে ছুটেছেন আখেরী মোনাজাতে অংশ নিতে। টুপি পাঞ্জাবি পড়া চারদিকে মানুষ আর মানুষ। আখেরি মোনাজাতে শরিক হতে ময়দানের বাইরে প্রায় এক কিলোমিটার রাস্তা ও আশাপাশ এলাকায় বসে পড়েছেন। ইজতেমা ময়দান ও ময়দানের চারপাশে জনসুমদ্রে পরিণত হয়েছে। মানুষের এই চাপ আখেরি মোনাজাত শেষে হয়তো কমবে। 
গত ১৩ জানুয়ারি (শুক্রবার) বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় ৫৬তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এতে অংশ নেয় তাবলীগ জামাতের কয়েক লাখ মুসল্লি। আজ রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে প্রথম পর্ব শেষ হবে। এরপর ৪ দিন বিরতি দিয়ে আগামী ২০ জানুয়ারি শুরু হবে দ্বিতীয়  পর্ব। ২২ জানুয়ারী রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার উভয় পর্ব। প্রথম পর্বের আয়োজক কমিটির লোকজন মোনাজাতের পরে ময়দান খালি করে দিবেন এবং মাঠ সা’দ অনুসারীদের নিকট বুঝিয়ে দিবেন। পরে সা’দ অনুসারীরা ময়দানে প্রবেশ শুরু করবেন।

মুসল্লিদের দুর্ভোগ- ইজতেমায় আগত মুসল্লিরা চরম দুর্ভোগের শিকার। ইজতেমায় ময়দানে জায়গা না পেয়ে রাস্তায়, ফুটপাতে কিংবা টয়েলেটের সিঁড়িতে ও ছাদে অবস্থান  নিয়েছেন। এছাড়া ময়দানের ভেতর ও চারপাশে ময়লার স্তুপ। ময়লা আবর্জানর পচাঁ দুর্গন্ধে অতিষ্ঠ মুসল্লিরা। সিটি কর্পোরেশন, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন বিষয়টি কেউ দেখছেন না বলে অভিযোগ করেন তারা। এক মুসল্লি আতিকুল ইসলাম বলেন, ময়দানের ভেতরে ময়লার ভাগাড়, যার দুর্গন্ধে চলাচল কঠিন হয়েছে পড়েছে।

যার যার ডানে চলি ভাই- ময়দানের প্রতিটি প্রবেশ পথে অসংখ্য স্বেচ্ছাসেবী কর্মী কাজ করছে। তারা হাতে লাঠি নিয়ে চলার দিক নির্দেশনা দিচ্ছেন। এবং যার যার ডানে চলি, জিকিরে ফিকিরে চলি ভাই- এসব কথা বলে মুসল্লির চলাচলের সুবিধা দিচ্ছেন। মুসল্লিরাও তাদের কথামত ডানে চলছেন। আর আল্লাহ আল্লাহ বলে জিকির করছেন।

Share This Article


কৃষির উন্নয়নে সমবায় পদ্ধতি চালু করা উচিত : প্রধানমন্ত্রী

দেশের তিন বিভাগের ঝড় ও শিলাবৃষ্টির আভাস

ভারতীয় পররাষ্ট্রস‌চিবের ঢাকা সফর স্থ‌গিত

সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে আসছেন আরও ৪ লাখ মানুষ

‘স্বনির্ভর দেশ গড়তে প্রাণিসম্পদের উৎপাদন বাড়াতে হবে’

এক বন্ধুকে খুশি করতে অন্যের বিরাগভাজন হতে পারি না: সেনাপ্রধান

ঢাকায় ভিসা সেন্টার খুলল চীন

দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় স্থান, কে এই বাংলাদেশি নারী?

টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা

তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে