বৃষ্টিপাতে সবুজে ভরে উঠেছে মক্কা-মদিনার মরুর বুক

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:২৮, মঙ্গলবার, ১০ জানুয়ারি, ২০২৩, ২৬ পৌষ ১৪২৯

ধূসর মরুর দেশ সৌদি আরবে অবিশ্বাস্য ঘটনা ঘটে চলেছে। গত কয়েক সপ্তাহ ধরে টানা বৃষ্টিপাতে প্লাবনের মতো পরিস্থিতির সৃষ্টি হয়েছে। আর এই অবিশ্রান্ত বারিপাতে সবুজে ভরে উঠেছে পবিত্র মক্কা-মদিনার পাহাড়-পর্বতমালা। চোখ যে দিকে যাচ্ছে কেবল সবুজের সমারোহ। প্রকৃতি যেন ভরে গেছে গাছ, লতা-পাতায়।

 

পশ্চিম সৌদি আরবে অর্থাৎ মক্কা-মদিনার পাহাড়-পর্বতের অবিশ্বাস্য-নজিরবিহীন এসব ছবি ধরা পড়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার স্যাটেলাইট ক্যামেরায়। খালিজ টাইমসের ঐ প্রতিবেদনে বলা হয়েছে, কোনো কোনো এলাকায় শিলাবৃষ্টি ও তুষারপাতের আশঙ্কাও রয়েছে। সে কারণে স্কুলের সব ক্লাস অনলাইনে নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। স্কুলের শিক্ষার্থীদের ক্লাস হবে ‘মাদ্রাসাটি প্ল্যাটফরমে’।

সৌদি আরবের ন্যাশনাল সেন্টার অব মেটিওরোলজি (এনসিএম) জানিয়েছে, দেশটির বেশির ভাগ অঞ্চলে বৃষ্টি ও বজ্রপাত হবে। আজ মঙ্গলবার পর্যন্ত এমন অবস্থা চলতে পারে। অন্য একটি প্রতিবেদনে জেদ্দা কর্তৃপক্ষের উদ্ধৃতি দিয়ে বাসিন্দাদের নিরাপদে থাকার ব্যাপারে কর্মকর্তাদের দেওয়া নির্দেশনা মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। যা আগে কখনো কল্পনাও করা যায়নি, ঠিক তাই ঘটছে সৌদিতে।

এদিকে এসব এলাকায় প্রাকৃতিকভাবে গাছপালা বাড়তে শুরু করলেও মরুময় দেশটিকে সবুজে ভরিয়ে তোলার উদ্যোগ আরো আগেই নিয়েছিল সৌদি সরকার। এ বিষয়ে বেশ কয়েকটি মেগা প্রকল্প শুরু করেছে তারা। এর একটি হলো গ্রিন রিয়াদ প্রকল্প। সৌদি সংবাদমাধ্যম আরব নিউজের খবর অনুসারে, ২০২২ সালের শেষের দিকে উদ্বোধন হয় প্রকল্পটি। বিশ্বব্যাপী পরিবেশগত মানদণ্ডের ওপর ভিত্তি করে ও স্থানীয় পরিবেশ বিবেচনায় এ প্রকল্পের নকশা করা হয়েছে। এর আওতায় সৌদির রাজধানীতে ১২০টির বেশি আবাসিক এলাকায় বৃক্ষরোপণের মাধ্যমে সবুজায়ন করা হবে।

গ্রিন রিয়াদ প্রকল্পের মধ্যে রয়েছে আবাসিক এলাকায় পার্ক নির্মাণ, রাস্তা, ফুটপাতের পাশে গাছ লাগানো, মসজিদ ও স্কুলের চারপাশে গাছ লাগানো, পার্কিং লটে গাছ লাগানো, বড় পার্ক নির্মাণ এবং উপত্যকা এলাকাগুলোতে গাছ লাগানো। এ প্রকল্পে রিয়াদ জুড়ে অন্তত ৭৫ লাখ গাছ লাগানোর পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। এর মাধ্যমে সেখানে সবুজাবৃত এলাকার পরিমাণ ৯ দশমিক ১ শতাংশে উন্নীত করা এবং মাথাপিছু সবুজ এলাকা ১ দশমিক ৭ বর্গমিটার থেকে বাড়িয়ে ২৮ বর্গমিটার করা হবে। গ্রিন রিয়াদ প্রকল্পে আগামী ১০ বছরে ১ হাজার ১০০ কোটি মার্কিন ডলার খরচ করবে সৌদি সরকার। এর মাধ্যমে ৩ হাজার ৩০০টি নতুন পার্ক ও বাগান তৈরি করা হবে। এটি ঐ অঞ্চলের বাতাসের মান বাড়াতে এবং তাপমাত্রা কমাতে সাহায্য করবে বলে আশা করা হচ্ছে।

তবে সৌদি আরবে সবুজায়নের সবচেয়ে বড় প্রকল্পটি হলো সৌদি গ্রিন ইনিশিয়েটিভ (এসজিআই)। এর আওতায় দেশব্যাপী ১ হাজার কোটি গাছ লাগানোর পরিকল্পনা রয়েছে। ২০২১ সালে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এ প্রকল্পের সূচনা করেন। সেই থেকে প্রকল্পটির আওতায় সৌদি আরব জুড়ে ১ কোটি ৮০ লাখের বেশি গাছ লাগানো হয়েছে। এর মধ্যে ১ কোটি ৩০ লাখ গাছই লাগানো হয়েছে ম্যানগ্রোভ অঞ্চলগুলোতে। এছাড়া এক বছরে পুনরুদ্ধার করা হয়েছে ৬০ হাজার হেক্টর বনাঞ্চল। এসজিআইর পরিকল্পনা অনুসারে, সৌদি আরবে ২০৩০ সালের মধ্যেই অন্তত ৬৫ কোটি গাছ লাগানো হবে। উদ্ধার করা হবে অন্তত ৮০ লাখ হেক্টর বনাঞ্চল। এর ফলে প্রতি বছর ২০ কোটি টন কার্বন নিঃসারণ কমানো সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

Share This Article


জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদের বিষয়ে যুক্তরাষ্ট্রের ভেটো

ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপের ভোটগ্রহণ শুরু

এবার ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল

সেরেলাক নিয়ে ভয়ংকর তথ্য : শিশুরা দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত হতে পারে

ইরানের হাতে রাশিয়ার অস্ত্র, এবার কী করবে ইসরায়েল

ইসরায়েলের বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য ইহুদি নেতার

প্রকাশ্যে এলো ভয়াবহ তথ্য, এক বোমায় মৃত্যু হাজারো ফিলিস্তিনি ভ্রুণের

ইসরাইলের সঙ্গে উত্তেজনার মধ্যেই সুখবর পেল ইরান

বন্দি ফিলিস্তিনিদের ওপর যেসব ভয়াবহ নির্যাতন চালায় ইসরাইল

এবার ইসরাইলে হামলা হিজবুল্লাহর, আহত ১৩

ইরানের সঙ্গে কখন যুদ্ধে জড়াবে, জানাল যুক্তরাষ্ট্র

ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৩