মেক্সিকোতে মাদক সম্রাটের ছেলেকে গ্রেপ্তার, সেনাসহ নিহত ২৯

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:৩৩, শনিবার, ৭ জানুয়ারি, ২০২৩, ২৩ পৌষ ১৪২৯

মেক্সিকোর শীর্ষ মাদক ব্যবসায়ী জোয়াকিুইন গুজমানের (যিনি ‘এল চ্যাপো’ নামে পরিচিত) ছেলে ওভিডিও গুজমান লোপেজের গ্রেপ্তারকে কেন্দ্র করে উত্তরাঞ্চলীয় রাজ্য সিনালোয়ায় শুরু হওয়া সহিংসতায় অন্তত ২৯ জন নিহত হয়েছেন। এদের মধ্যে ১৯ জন অপরাধী দলের ও ১০ জন সামরিক বাহিনীর সদস্য।

 

গতকাল শুক্রবার এক সংবাদ সম্মেলনে মেক্সিকোর প্রতিরক্ষামন্ত্রী লুয়িস ক্রেসেনসিও সান্দোভাল এসব তথ্য জানিয়েছেন। এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বৃহস্পতিবার স্থানীয় সময় সকালে মেক্সিকোর কুখ্যাত কারাবন্দী মাদক সম্রাট হুয়াকিন ‘এল চাপো’ গুজম্যানের ছেলে ওভিডিও গুজমান লোপেজকে (৩২) গ্রেপ্তার করে দেশটির নিরাপত্তা বাহিনী। এর জেরে কয়েক ঘণ্টা ধরে অস্থিরতা ও অপরাধী দলের সদস্যদের সঙ্গে গোলাগুলি চলে বলে জানিয়েছেন লুয়িস ক্রেসেনসিও সান্দোভাল।

প্রতিরক্ষামন্ত্রী জানান, গ্রেপ্তারের পর যে বাড়ি থেকে লোপেজকে আটক করা হয়েছে সেখান থেকে হেলিকপ্টার যোগে তাকে রাজধানী মেক্সিকো সিটিতে উড়িয়ে নেওয়া হয়, তারপর তাকে একটি সর্বোচ্চ নিরাপত্তা কারাগারে রাখা হয়।

এই গ্রেপ্তারের জেরে প্রভাবশালী সিনালোয়া কার্টেল (মাদক অপরাধীদের চক্র) ব্যাপক তাণ্ডব শুরু করে। চক্রটির সদস্যরা যানবাহনে আগুন ধরিয়ে দেয়, রাস্তা অবরোধ করে এবং সিনালোয়ার প্রধান শহর কুলিয়াকানে ও এর আশপাশে নিরাপত্তা বাহিনীর সঙ্গে লড়াই শুরু করে।

বৃহস্পতিবারের অভিযানে লোপেজের পাশাপাশি আরও ২১ জনকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছেন লুয়িস ক্রেসেনসিও সান্দোভাল। দু’পক্ষের লড়াইয়ে মোট ২৯ জন নিহত হলেও কোনো বেসামরিকের মৃত্যু হয়নি বলে নিশ্চিত করেছেন তিনি।

তবে ওভিডিওকে যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

মেক্সিকো সীমান্ত হয়ে যুক্তরাষ্ট্রে দৈনিক বিপুল পরিমাণ মাদক চোরাচালান হয়। এর নেপথ্যের অন্যতম হোতা হিসেবে মনে করা হয় ‘এল চাপোর’ ছেলেকে। তাকে ধরিয়ে দিতে যুক্তরাষ্ট্র সরকার পাঁচ মিলিয়ন অর্থাৎ ৫০ লাখ ডলার পুরস্কারও ঘোষণা করে রেখেছে।

এর আগে ২০১৯ সালেও ওভিডিও গুজম্যানকে গ্রেপ্তার করা হয়। সেসময়ও ব্যাপক সংঘাত তৈরি করে মাদক কারবারীরা। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণের রাখতে তাকে ছেড়ে দিতে বাধ্য হয় মেক্সিকো সরকার।

এবার এমন সময় ওভিডিওকে গ্রেপ্তার করা হলো, যখন আগামী সপ্তাহে মেক্সিকো সিটিতে আমেরিকা অঞ্চলের দেশগুলোর নেতাদের এক বিশেষ নিরাপত্তা সম্মেলনে যোগ দেওয়ার অপেক্ষা করছে সবাই। ওই সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও উপস্থিত থাকবেন।

Share This Article


ভিকারুননিসার শিক্ষক মুরাদ রিমান্ড শেষে কারাগারে

রাজধানীতে দলনেতাসহ 'কিশোর গ্যাং'র ৩৭ সদস্য গ্রেপ্তার

স্ত্রীসহ পরিবেশ অধিদপ্তরের পরিচালকের রহস্যজনক মৃত্যু

জবিতে হিযবুত তাহরীরের লিফলেট বিতরণের সময় ঢাবি শিক্ষার্থী আটক

খাগড়াছড়িতে বাইক থামিয়ে আরোহীকে গুলি

রোহিঙ্গা থেকে বাংলাদেশি হতে খরচ ত্রিশ হাজার টাকা

বিপুল দেশীয় অস্ত্রসহ মোহাম্মদপুরের ৩৯ কিশোর গ্যাং সদস্য গ্রেপ্তার

ফেসবুকে নারী সেজে প্রতারণার অভিযোগে যুবক আটক

‘দুবাইয়ের পণ্য’ তৈরি হচ্ছে মুন্সীগঞ্জে, বিক্রি সারাদেশে

অপহরণ মামলায় ২ জনের যাবজ্জীবন

ক্ষমতাসীন ছাত্র সংগঠনের হলেও গ্রেফতারে পিছপা হয়নি প্রশাসন

চায়ের দোকানে ২ ইউপিডিএফ সদস্যকে গুলি করে হত্যা