রোমাঞ্চকর ট্রেইব্রেকারে আবাহনীকে হারাল শেখ রাসেল

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৩৫, বুধবার, ২৯ ডিসেম্বর, ২০২১, ১৪ পৌষ ১৪২৮

ক্রীড়া ডেস্ক : ঢাকার মাঠে এমন ঘটনা বিরল। নির্ধারিত সময়ের খেলা ড্র হয়েছে ২-২ গোলে। উত্তেজনা এমন ছিল যে, টাইব্রেকারে নির্ধারিত ৫টি শটেও ভাগ্য নিষ্পত্তি হচ্ছিল না। সাডেন ডেথে এসে শেষ পর্যন্ত ১৫তম শটে নির্ধারিত হয়েছে ম্যাচের ভাগ্য! তাতে ফেডারেশন কাপে আবাহনী লিমিটেডকে ১৩-১২ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে শেখ রাসেল।

উত্তর বারিধারা নাম প্রত্যাহার করায় ‘বি’ গ্রুপ থেকে আগেই আবাহনী লিমিটেড ও শেখ রাসেলের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়ে গেছে। গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে আবাহনী অনেকটা এগিয়ে থেকেও শেষপর্যন্ত ২-২ গোলের ড্র নিয়ে নির্ধারিত সময়ের খেলা শেষ করেছে।

আবাহনীর হয়ে টাইব্রেকারে প্রথম ৫টি শটে লক্ষ্যভেদ করেন দোরিয়েন্তন, রাফায়েল অগাস্তো, ইমন মাহমুদ ও কলিনদ্রেস। নাবীব নেওয়াজ জীবনের শট লাগে পোস্টে। সাডেন ডেথে এসে মিলাদ শেখ, নুরুল নাইম ফয়সাল, মনির আলম, রেজাউল করিম, মাহফুজ হাসান প্রীতম, দোরিয়েন্তন, রাফায়েল অগাস্তোর পাশাপাশি জীবনও গোল পেয়েছেন। ইমন মাহমুদ অবশ্য এই দফায় ব্যর্থ হয়েছেন।

শেখ রাসেলের এইলতন মাচাদো, হেমন্ত ভিনসেন্ট, আইজার আখমাতভ ও নাসিরুদ্দিন চৌধুরী গোল পেলেও ইসমায়েল রুটি ক্রস বারের ওপর দিয়ে মেরে সুযোগ নষ্ট করেছেন। সাডেন ডেথে এসে দলটির মোহাম্মদ জুয়েল, রহমত মিয়া, খালেকুরজ্জামন, মানিক মোল্লা, এইলতন মাচাদো, হেমন্ত ভিনসেন্ট, আশরাফুল রানা, আইজার আখমাতভ ও নাসিরুদ্দিন গোল করেছেন। শুধু গোল করতে ব্যর্থ হয়েছেন সাদ উদ্দিন।

এর আগে একাদশে চারটি পরিবর্তন নিয়ে খেলতে নামে আবাহনী। দুই ডিফেন্ডার রেজাউল করিম ও মনির হোসেন, মিডফিল্ডার সোহেল রানা ও উইঙ্গার জুয়েল রানা শুরু থেকে খেলেছেন। রাফায়েল অগাস্তোর সঙ্গে নাবীব নেওয়াজ জীবন মধ্যমাঠে শাসন করার চেষ্টা করেছেন। সামনে কলিনদ্রেস-দোরিয়েন্তনও তটস্থ রাখেন প্রতিপক্ষের ডিফেন্ডারদের। সমান তালে খেলার চেষ্টা করেছে শেখ রাসেলও। বিশেষ করে প্রথমার্ধে আক্রমণ-প্রতি আক্রমণে জমে ওঠে ম্যাচ।

আবাহনী শুরুতে এগিয়ে যায় ৮ মিনিটে। মানিক হোসেন মোল্লা ঠিকঠাক বল নিয়ন্ত্রণে নিতে পারেননি। ছুটে গিয়ে বল নিয়ে বক্সে ঢুকে এক ডিফেন্ডারকে কাটিয়ে কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেছেন দোরিয়েন্তন।

শেখ রাসেলও সমতা ফেরায় ২০ মিনিটে। এইলতনের নিচু ক্রসে পর্তুগিজ ফরোয়ার্ড ইসমায়েল রুটি তারারেজের শট প্রীতম ফেরালেও পুরোপুরি বিপদমুক্ত করতে পারেননি; ফিরতি শটে জাল কাঁপান মান্নাফ রাব্বী।

তিন মিনিট পর দুরূহ কোণ থেকে শেখ রাসেলের ব্রাজিলিয়ান মিডফিল্ডার চিয়াগো এদুয়ার্দো দো আমারালের বাঁ পায়ের কোনাকুনি শট অল্পের জন্য বেরিয়ে গেলে গোল পাওয়া হয়নি।

বিরতির পর বলতে গেলে দাপট ছিল আবাহনীর। ৫৪ মিনিটে কলিনদ্রেসের কর্নারে মিলাদ শেখ সোলায়মানি হেড করলেও অল্পের জন্য সেটি লক্ষ্যভ্রষ্ট হয়েছে। ৩ মিনিট পর কলিনদ্রেসের ভলি ফিরিয়ে দিয়েছেন গোলকিপার। ফিরতি বলে জীবনের শট এক ডিফেন্ডার ব্লক করেছেন।

৬১ মিনিটে স্কোরলাইন ২-১ করে আবাহনী। রাফায়েলের বাঁ পায়ের ক্রসে দোরিয়েন্তন ফাঁকায় হেড করে জাল কাঁপিয়েছেন।

এর পরেই শেষ ১০ মিনিটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে সফল হয় শেখ রাসেল। ৮৪ মিনিটে সমতা ফেরায় তারা। হেমন্ত বিশ্বাসের হেড থেকে চলতি বলেই ব্রাজিলিয়ান এইলতন মাচাদো লক্ষ্যভেদ করেছেন। এই গোলের পর নিশ্চিত হয়ে যায় খেলা গড়াচ্ছে শুটআউটে।

‘বি’ গ্রুপ রানার্সআপ হিসেবে আবাহনী আগামী ২ জানুয়ারি সেমিফাইনালে উঠার লড়াইয়ে মুখোমুখি হবে শেখ জামাল বা রহমতগঞ্জের।

Share This Article

যাঁরা ‘আমি রাজাকার’ বলেন, তাঁদের শেষ দেখে ছাড়বে ছাত্রলীগ

এ যুগের রাজাকারদের পরিণতি ওই যুগের রাজাকারদের মতই হবে : শিক্ষামন্ত্রী

কোটা আন্দোলনকারীদের হটাতে অ্যাকশনে পুলিশ

কোটা পুনর্বহাল করে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

শিক্ষার্থীরা বঙ্গবন্ধুকন্যাকে কটূক্তি করেনি, কেউ শিখিয়ে দিয়েছে

আর্জেন্টিনার ইতিহাস গড়া জয়, কোপার শিরোপা মেসিদের

ঢাবি হলের কক্ষে কক্ষে কোটাব্যবস্থা নিয়ে প্রচারপত্র দিলেন ছাত্রলীগের শীর্ষ নেতারা

প্রাণহানির প্রতিটি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত হবে : প্রধানমন্ত্রী

পারলে সশরীরের ঢাকায় যেতাম, আন্দোলন নিয়ে কবীর সুমন

যুদ্ধবিরতির চুক্তি নিয়ে নেতানিয়াহুর বিরুদ্ধে গুরুতর অভিযোগ


ভারতের টি-টোয়েন্টি অধিনায়ক হওয়ার দৌড়ে ৪ জন, নেই তারকা খেলোয়াড়

কোপা ফাইনাল: ডি মারিয়ার সঙ্গে শেষদিন হতে পারে মেসিরও

ফাইনাল নিয়ে ‘চাপ’ নেই, শান্ত আছেন মেসি

সাকিব-আফ্রিদিদের ‘এলিট ক্লাবে’ স্টোকস

বিয়ের পিঁড়িতে বসেছেন রিশাদ হোসেন, পাত্রী কে

‘বিশ্বকাপ শেষেই বাবরকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া উচিত ছিল’

সর্বকনিষ্ঠ গোলদাতা ফুটবলার ইয়ামাল

চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে যাবে না ভারত, জানাল বিসিসিআই

উরুগুয়েকে হারিয়ে কোপার ফাইনালে কলম্বিয়া

দাপুটে জয়ে কোপার ফাইনালে আর্জেন্টিনা

সিরিজে এগিয়ে যাওয়ার মিশন ভারত ও জিম্বাবুয়ের

সেমিফাইনালে মেসির খেলা নিয়ে যা জানাল স্কালোনি