২০২২ সালে যেসব কিংবদন্তীদের হারাল ক্রীড়া জগত

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:০১, রবিবার, ১ জানুয়ারি, ২০২৩, ১৭ পৌষ ১৪২৯

বদলে গেলো ক্যালেন্ডারের পাতা। ২০২২ সাল আন্তর্জাতিক ক্রীড়া জগতে রেখে গেছে একরাশ শূন্যতা। এ বছরের শুরুটা হয়েছিল জানুয়ারি মাসে রিয়াল মাদ্রিদ কিংবদন্তি ফ্রান্সিস্কো পাকোর বিদায়ে। আর ষোলোকলা যেন পূর্ণ হলো বছরের শেষ মুহূর্তটায় পেলের প্রয়াণে। শুধু ফুটবল নয়, এ বছর ক্রিকেট থেকেও ঝরে গেছেন অনেক মহাতারকা।

 

২০২২ সালের শুরুটাই হয়েছিল ফুটবল দুনিয়াকে কাঁদিয়ে। জানুয়ারির ১৮ তারিখ পুরো ইউরোপিয়ান ফুটবলকে স্তব্ধ করে না ফেরার দেশে পাড়ি দেন স্প্যানিশ এবং রিয়াল মাদ্রিদের কিংবদন্তি ফুটবলার ফ্রান্সিসকো পাকো হেন্তো। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর। একমাত্র ফুটবলার হিসেবে ৬টা ইউরোপিয়ান টাইটেল জেতার কৃতিত্ব তার দখলে।

ইংলিশদের বিশ্বকাপ জয়ী ফুটবলার জর্জ কোহেন ৮৩ বছর বয়সে মারা যান এ বছরেই। ১৯৬৬ সালে পশ্চিম জার্মানিকে ৪-৩ গোলে হারিয়ে ওয়েম্বলিতে যে জয়োৎসব করেছিল ইংল্যান্ড, তার অন্যতম সদস্য ছিলেন কোহেন। ক্লাব ক্যারিয়ারে বেশিরভাগ সময়টা কাটিয়েছেন ফুলহ্যামের হয়ে।

কোহেনের কিছুদিন আগে ২১ জুলাই, ৬৬ সালের ফাইনালের প্রতিপক্ষ পশ্চিম জার্মানির অধিনায়ক উয়ে সিলার চলে যান পরলোকে। ৮৫ বছর বয়স হয়েছিল এ ডাই মানশাফট ফুটবলারের।

ফুটবলের পাশাপাশি মৃত্যু কড়া নাড়িয়ে গেছে গলফেও। আর্জেন্টাইন কিংবদন্তি গলফার এডোয়ার্ডো রোমেরো বিদায় নেন ২০২২ সালে। ৬৭ বছর বয়সে মৃত্যু হয় তার। ৮ বার ইউরোপিয়ান ট্যুরের শিরোপা ঘরে তুলেন এই আলবিসেলেস্তে ক্রীড়াবিদ।

এ বছরের সবচেয়ে বড় ধাক্কাটা ক্রিকেট দুনিয়ায় লাগে ৪ মার্চ। হঠাৎ, এক রাতে জানা গেল চলে গেছেন বিশ্বের সেরা লেগস্পিনার শেন ওয়ার্ন। বিষাদের ছায়া নেমে আসে পুরো দুনিয়ায়। মাঠের চরম প্রতিদ্বন্দ্বীরাও ভেঙে পড়েন ওয়ার্নির বিদায়ে। শোকে স্তব্ধ হয়ে যায় ক্রিকেট বিশ্ব। থাইল্যান্ডে হৃদরোগে আক্রান্ত হয়ে মাত্র ৫২ বছর বয়সে চলে যান এই কিংবদন্তি। ব্যাগি গ্রিন মাথায় এক হাজার উইকেট আছে তার দখলে।

তার কয়েক ঘণ্টা আগে ক্রিকেট দুনিয়া হারায় আরও একজন মহাতারকাকে। রডনি মার্শ। অজিদের আয়রন গ্লাভস খ্যাত এই উইকেট কিপার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অ্যাডিলেডের এক হাসপাতালে। বয়স হয়েছিল ৭৪ বছর। বন্ধু ওয়ার্নের বিদায়ের শোকেই কিনা ২ মাসের মাথাতেই প্রিয় ক্রিকেটাঙ্গনকে ছেড়ে চলে যান অ্যান্ড্রু সাইমন্ডস। ১৪ মে মাত্র ৪৬ বছর বয়সে এক গাড়ি দুর্ঘটনায় প্রাণ হারাণ তিনি।

৯ আগস্ট ক্রিকেট থেকে হারিয়ে যান আরেকজন তারকা। তবে, তিনি কোনো ক্রিকেটার ছিলেন না, ছিলেন আম্পায়ার রুডি কোয়ার্তজেন। মাঠে তার ধীর গতির আউট দেয়ার স্টাইলটাকে ডাকা হতো স্লো ফিঙ্গার অব ডেথ। গলফ খেলে ফেরার সময় দুর্ঘটনায় প্রাণ হারান তিনি। আর বছরটা তো শেষ হচ্ছে ক্রীড়া জগতকে ভয়ানক এক দুঃসংবাদ দিয়ে। চলে গেছেন ফুটবলের রাজা এডসন আরান্তেস দো নাসিমান্তো, পেলে। দ্য মিরাকেল ম্যান অব ফুটবল।

বিষয়ঃ তারকা

Share This Article