হলিউড-বলিউডের মতো বড় সিনেমা ইন্ডাস্ট্রি গড়তে চায় সৌদি

  বিনোদন ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:১৯, শুক্রবার, ২৩ ডিসেম্বর, ২০২২, ৮ পৌষ ১৪২৯

সম্প্রতি চলচ্চিত্র প্রযোজনার দিকে ঝুঁকেছে সৌদি আরবের বেশ কয়েকটি মিডিয়া কোম্পানি। এরই ধারবাহিকতায় চলতি বছর মার্কিন প্রযোজনা সংস্থা এজিসি’র সঙ্গে যৌথভাবে  ‘ডেজার্ট ওয়ারিওর’ নামের একটি সিনেমায় প্রযোজনা করে সৌদির সব থেকে বড় মিডিয়া কোম্পানি মিডিল ইস্ট ব্রডকাস্টিং সেন্টার (এমবিসি)।

সপ্তম শতকের হাইন্দ নামের এক সৌদি রাজকুমারির বীরত্বগাঁথা নিয়ে নির্মিত এ সিনেমায় অভিনয় করেছেন সৌদি বংশদ্ভূত ব্রিটিশ তারকা আয়শা হার্ট ও ক্যাপটেন অ্যামেরিকার তারকা অ্যান্থনি ডুয়েন ম্যাকি।

কয়েক বছর ধরে, মধ্যপ্রাচ্য চলচ্চিত্র ও টেলিভিশন প্রযোজনার দিকে মনোনিবেশ করেছে। ধারণা করা হচ্ছে ২০২৩ সালে সৌাদির টেলিভিশনখাতে ব্যাপক পরিবর্তন আসবে।

গবেষণা সংস্থা ওমদিয়ার কনস্টান্টিনোস পাপাভাসিলোপোলোস বিভাগ বলছে, ২০২৩ সালে সৌদি আরবে দ্বিগুন করা হবে নিজস্ব ভাষায় নির্মিত টিভি সিরিজের সংখ্যা। এবং ২০৩০ সালের মধ্যে সৌদি সরকার কমপক্ষে ১০০টি চলচ্চিত্র নির্মাণ করতে ও প্রযোজনা করতে চায়।

বিশ্বের প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য ইকোনমিস্ট বলছে, এক সময় মধ্যপ্রাচ্যে চলচ্চিত্র নির্মাণের আঞ্চলিক কেন্দ্র হিসেবে বেছে নেওয়া হয়েছিল মিশরকে। কিন্তু দেশটির কর্তৃত্ববাদী প্রশাসনের কারণে হলিউড ও বলিউডের মতো বড় বড় সিনেমা ইন্ডাস্ট্রি সেখানে শুটিং করা বাদ দিয়ে দিয়েছে।

Share This Article