জরিপে হেরে সরে দাঁড়াচ্ছেন ইলন মাস্ক?

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৫০, মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০২২, ৫ পৌষ ১৪২৯

টুইটারের প্রধান নির্বাহীর পদ থেকে তার সরে দাঁড়ানো উচিৎ কি না- এ প্রশ্ন ইলন মাস্ক যে জরিপ করেছিলেন, তাতে অংশ নেয়া সংখ্যাগরিষ্ঠ মানুষই তাকে চলে যাওয়ার পক্ষে মত দিয়েছেন।

 

জরিপে ৫৭ দশমিক ৫ শতাংশ উত্তরদাতাই বলেছেন, ইলন মাস্কের উচিৎ টুইটারের প্রধান নির্বাহীর পদ ছেড়ে দেয়া। ইলন মাস্ক গতকাল রাতে এই জরিপ শুরু করেন। তিনি জরিপের ফল মেনে নেবেন বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন।

প্রায় এক কোটি ৮০ লাখ মানুষ জরিপে অংশ নেন। নিজের ১২ কোটি ২০ লাখ ফলোয়ারের মধ্যে এই জরিপে তিনি প্রশ্ন রেখেছেন, “আমার কি শীর্ষ পদ থেকে সরে দাঁড়ানো উচিৎ… জরিপের ফল যেটাই হোক আমি মেনে নেব।”

প্রযুক্তি ধনকুবের ইলন মাস্ক, যিনি টেসলা এবং স্পেস-এক্সেরও প্রধান, টুইটারের দায়িত্ব নেয়ার পর থেকে ব্যাপক সমালোচনার মুখে আছেন।

আদালতে একটি মামলায় লড়ে ইলন মাস্ক ৪৪ বিলিয়ন ডলার দিয়ে গত অক্টোবরে টুইটারের নিয়ন্ত্রণ নেন।

ওয়েডবুশ সিকিউরিটিজ নামের একটি প্রতিষ্ঠানের সিনিয়র ইকুইটি এনালিস্ট ড্যান আইভস বিবিসিকে বলেন, তার বিশ্বাস এই ভোটের পরিণামে টুইটারের প্রধান নির্বাহী হিসেবে ইলন মাস্কের রাজত্বের অবসান ঘটবে।

ইলন মাস্ক অক্টোবরে টুইটারের দায়িত্ব নেয়ার পর এই প্ল্যাটফর্মে অনেক ধরণের বিতর্কিত পরিবর্তন নিয়ে আসেন।

তিনি টুইটারের প্রায় অর্ধেক কর্মীকে ছাঁটাই করেন এবং অর্থের বিনিময়ে একাউন্ট ভেরিফিকেশনের নিয়ম চালুর চেষ্টা চালান। পরে অবশ্য এটি স্থগিত রাখা হয়। গত সপ্তাহে এটি আবার চালু করা হয়েছে।

টুইটারের কনটেন্ট যাচাই-বাছাই করার ব্যাপারে তার মনোভাবও ব্যাপকভাবে সমালোচিত হয়। নাগরিক স্বাধীনতা নিয়ে কাজ করে এমন গোষ্ঠীগুলো অভিযোগ করে যে, ইলন মাস্ক যেসব পদক্ষেপ নিচ্ছেন তা ঘৃণা এবং অপপ্রচার আরও বাড়াবে।

কয়েকজন  সাংবাদিকের টুইটার একাউন্ট বন্ধ করে দেয়ায় গত শুক্রবার জাতিসংঘ এবং ইউরোপীয় ইউনিয়ন ইলন মাস্কের সমালোচনা করে। এদের মধ্যে নিউ ইয়র্ক টাইমস, সিএনএন এবং ওয়াশিংটন পোস্টের মতো প্রতিষ্ঠানের সাংবাদিকরা আছেন। এই সাংবাদিকদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল যে তারা ইলন মাস্ক কখন কোথায় যাচ্ছেন সেসবের তথ্য টুইটারের শেয়ার করছিলেন। তবে সমালোচনার মুখে এই সাংবাদিকদের একাউন্ট আবার সচল করা হয়েছে।

জাতিসংঘ এক টুইটে বলেছে, গণমাধ্যমের স্বাধীনতা “কারও হাতের খেলনা নয়।”  আর ইউরোপীয় ইউনিয়ন টুইটারের বিরুদ্ধে নিষেধাজ্ঞার হুঁশিয়ারি দিয়েছে।

‘সার্কাস শো’

মি. আইভস বলেন, গত কয়েক সপ্তাহ এবং কয়েক মাস ছিল ইলন মাস্ক এবং টেসলার জন্য এক লজ্জাজনক অধ্যায়। তার মতে, টেসলা হচ্ছে মি. মাস্কের সবচেয়ে প্রিয় প্রতিষ্ঠান, কারণ এখানেই তার সবচেয়ে বেশি সম্পদ।

“টুইটারের অবস্থা এখন চোরাবালির মতো, এবং আমার মনে হয় ইলন মাস্ক দায়িত্ব নেয়ার পর এর অবস্থা আরও খারাপ হয়েছে। এটি এখন সার্কাসে পরিণত হয়েছে।”

“আমার মনে হয় আগামী ২৪ ঘণ্টায় ইলন মাস্ক টুইটারের জন্য কিছু অস্থায়ী প্রধান নির্বাহীর নাম ঘোষণা করতে পারেন।

ইলন মাস্ককে মাত্র গতকাল রবিবার কাতারে বিশ্বকাপ ফুটবলের ফাইনালে স্টেডিয়ামের গ্যালারিতে দেখা গিয়েছিল। তার পাশে ছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা এবং বিশেষ উপদেষ্টা জারেড কুশনার।

বিবিসির প্রযুক্তি বিষয়ক সংবাদদাতা জো ক্লিনম্যান বলেন, “ইলন মাস্কের এই জরিপের উদ্দেশ্য যদি হয়ে থাকে একটা বড় ধাক্কা দেয়া, সেই কাজে তিনি সফল হয়েছেন নিশ্চিতভাবেই।

গত একটি সপ্তাহ ছিল টুইটারের জন্য চরম বিশৃঙ্খলা-পূর্ণ-সাংবাদিকদের একাউন্ট নিষিদ্ধ করে আবার সেগুলো চালু করা, প্রতিদ্বন্দ্বী সোশ্যাল নেটওয়ার্কে লিংক শেয়ার করার ব্যাপারে এক অদ্ভুত নতুন নীতি চালু, এখন সবশেষে আসলো এই ফাইনালের ঘোষণা।

জো ক্লিনম্যান বলেন, এদের মধ্যে কতজন আসলে টেসলার শেয়ারহোল্ডার, সেটা একটা প্রশ্ন। কারণ ইলেকট্রিক কার নির্মাতা টেসলার শেয়ারের দাম এর পর হঠাৎ করেই পড়ে গেছে। অনেকে বলছেন, ইলন মাস্ক টুইটার নিয়ে যেভাবে মোহগ্রস্ত হয়ে আছেন, তার ফলে টেসলার ব্রান্ড ধ্বংস হয়ে যাচ্ছে।

ইলন মাস্ক এর আগে টুইটারে যেসব জরিপ করেছিলেন, সেগুলোর রায় মেনে নিয়েছেন। তিনি একটি ল্যাটিন উদ্ধৃতি ব্যবহার করতে পছন্দ করেন, “ভক্স পপুলি, ভক্স ডেই”, যার মানে, “জনগণের কণ্ঠস্বরই ইশ্বরের কণ্ঠস্বর।” ইলন মাস্ক একথায় বিশ্বাস করেন কিনা সেটা কয়েক ঘণ্টা পরেই জানা যাবে।

ইলন মাস্ক টুইটারে আরও ঘোষণা করেছিলেন যে, ভবিষ্যতে টুইটারের নীতিতে বড় পরিবর্তনগুলো ভোটাভুটির মাধ্যমেই ঠিক করা হবে।

এর আগে টুইটার জানিয়েছিল, প্রতিদ্বন্দ্বী অন্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের প্রচারের উদ্দেশ্যে যেসব টুইটার একাউন্ট তৈরি করা হয়েছে, সেগুলো তারা বন্ধ করে দেবে।

ফেসবুক, ইনস্টাগ্রাম, মাস্টোডন, ট্রুথ সোশ্যাল, ট্রাইবেল, নস্টার এবং পোস্টের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের সঙ্গে যুক্ত যেসব টুইটার একাউন্ট, সেগুলো এর আওতায় পড়বে। তবে অন্য প্ল্যাটফর্মের কনটেন্ট টুইটারে পোস্ট করতে দেয়া হবে।  

টুইটারের সাবেক প্রধান নির্বাহী জ্যাক ডর্সি, যিনি এখন নস্টার সোশ্যাল প্ল্যাটফর্মে বিনিয়োগ করেছেন,তিনি টুইটারে এক পোস্টে প্রশ্ন রাখেন: “কেন?”

শনিবার ওয়াশিংটন পোস্টের রিপোর্টার টেলর লোরেনযের টুইটার একাউন্ট স্থগিত করা হয়। নতুন এসব নিয়ম-কানুন আনুষ্ঠানিকভাবে ঘোষণার আগেই এটা করা হয়েছিল।

তবে রবিবার তার একাউন্ট আবার চালুর পর টেলর লোরেনয যে টুইটের কারণে তাকে নিষিদ্ধ করা হয়েছিল বলে দাবি করছেন, সেটির একটি লিংক পোস্ট করেন।
টুইটার এরই মধ্যে কিছু ব্যবহারকারীকে মাস্টোডনের লিংক শেয়ার করতে দিচ্ছে না। ইলন মাস্ক টুইটারের দায়িত্ব নেয়ার পর অনেকেই টুইটার ছেড়ে মাস্টোডনে একাউন্ট খুলেছিল।

টুইটার রবিবার একের পর এক বেশ কিছু টুইটে জানিয়েছে, “আমরা জানি যে আমাদের অনেক ব্যবহারকারী অন্য সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কে সক্রিয়। কিন্তু আমরা এখন আর অন্য সোশ্যাল মিডিয়াকে আমাদের প্লাটফর্মে বিনামূল্যে প্রচার পেতে দেব না।”

যারা তাদের টুইটে ইনস্টাগ্রাম, ফেসবুক বা অন্য নেটওয়ার্কের লিংক একাউন্ট ইউজার-নেম সহ পোস্ট করেন, সেগুলো এখন থেকে টুইটারের নিয়মের লঙ্ঘন বলে গণ্য করা হবে।

যারা প্রথমবার এই নিয়ম লঙ্ঘন করবেন, তাদের প্রথমবার এই টুইট ডিলিট করতে বলা হবে বা সাময়িকভাবে তাদের একাউন্ট লক করে দেয়া হবে।  

কিন্তু কোন ব্যবহারকারী যদি একই কাজ আবার করেন, তখন তাকে পাকাপাকিভাবে টুইটারে নিষিদ্ধ করা হবে।  

তবে এই ঘোষণার কয়েক ঘণ্টা পরেই ইলন মাস্ক নিজেই আবার এক টুইটে ভিন্ন ধরণের কথা বলেন। তিনি লিখেছেন, “মাঝে মধ্যে কেউ লিংক শেয়ার করলে সেটা ঠিক আছে, কিন্তু প্রতিদ্বন্দ্বী প্ল্যাটফর্মকে বিনামূল্য অব্যাহত প্রচারণার সুযোগ আর দেয়া হবে না। কারণ এটা চরম অযৌক্তিক।” 

বিষয়ঃ ICT

Share This Article

গুলির আওয়াজে কেঁপে উঠল কলকাতা বিমানবন্দর!

কঙ্গনাকে নিয়ে আপত্তিকর মন্তব্য, সেই কংগ্রেস নেত্রীর প্রার্থিতা বাতিল

ইমরানের দলের সঙ্গে যোগাযোগ নিয়ে যা জানালেন মাওলানা ফজলুর রহমান

ইসরাইলি গণহত্যা নিয়ে প্রতিবেদন করে হুমকির মুখে জাতিসংঘ কর্মকর্তা

মাহির ছেলের জন্মদিনে পরীমনির শুভেচ্ছা

ইফতারে শসা খেলে পাবেন যেসব উপকার

ইজরাইলি ভাস্কর্য শিল্পী মিজ হেদভা সের স্বারক পুরস্কারকে কেন ইউনেস্কোর বলে চালালেন ইউনুস?

গাজায় নিহত আরও ৭৬, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

কেজরিওয়ালের গ্রেপ্তার নিয়ে যুক্তরাষ্ট্রের মন্তব্যে ক্ষুব্ধ ভারত

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ