শীতে এই ৪ ফল কেন খাবেন?

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:৪৮, রবিবার, ১১ ডিসেম্বর, ২০২২, ২৬ অগ্রহায়ণ ১৪২৯

শীতকালে আমাদের দেশে গ্রীষ্মকালের মতো এত বৈচিত্র্যময় ফলমূল মেলে না। তারপর শীতে বেশ কিছু উপকারী ফলমূল পাওয়া যায়। শীতকালে আমাদের দেশে গ্রীষ্মকালের মতো এত বৈচিত্র্যময় ফলমূল মেলে না। তারপর শীতে বেশ কিছু উপকারী ফলমূল পাওয়া যায়।

 

কমলা: 

বিটা ক্যারোটিন ও অ্যান্টি-অক্সিডেন্ট আছে কমলায়। এটি হজমশক্তি বাড়ায়, সর্দি-কাশি সারায়, মানসিক অবসাদ দূর করে। জ্বর ও ফ্লু-এর সময় কমলা খাওয়া ভালো। কোয়ার পাতলা ত্বকে আঁশ আছে বলে কোষ্ঠকাঠিন্যও কমাবে। কমলার রসে প্রচুর ভিটামিন সি ও ক্যালসিয়াম আছে। রক্তশূন্যতা ও জিভের ঘা সারাতেও কমলা উপকারী।

জলপাই: 

শীতে প্রচুর জলপাই ওঠে বাজারে। এতে আছে প্রচুর ভিটামিন সি, ভিটামিন ই, লৌহ ও অসম্পৃক্ত চর্বি। ফলে এটি স্থূলতা কমায়, শরীরে উপকারী চর্বি বাড়ায়। বাতের ব্যথা, হাঁপানি উপশমে জলপাই কার্যকর। ফলের তেল বা  অলিভ অয়েল হৃৎপিণ্ডের জন্য উপকারী। হৃদ্রোগ ও কোলন ক্যান্সার প্রতিরোধে এই ভোজ্য অলিভ অয়েল বিশেষ ভূমিকা রাখে।

আমলকী: 

ভিটামিন সি-তে ভরপুর আমলকী খেলে দাঁত, চুল, ত্বক ভালো থাকে। এটি খাওয়ার রুচি বাড়ায়। এ ছাড়া কোষ্ঠকাঠিন্য, মাথাব্যথা, অম্ল, রক্তাল্পতা, বমিভাব দূর করতে সাহায্য করে। কমলার তুলনায় আমলকীতে ২০ গুণ বেশি ভিটামিন সি আছে।

বরই: 

হজমের জন্য এই ফল ভালো। এটি ফাইটোনিউট্রিয়েন্ট সমৃদ্ধ। ফ্লু, হাঁপানি, কোলন ক্যানসার ও বাতের ব্যথা সারাতে বরই বেশ উপকারী।

লেখক:  অধ্যাপক ডা. খাজা নাজিম উদ্দিন, অধ্যাপক, মেডিসিন বিভাগ, বারডেম হাসপাতাল, ঢাকা

বিষয়ঃ খাদ্য

Share This Article