১০ ডিসেম্বর: সম্ভাব্য বিশৃঙ্খলা এড়াতে তৎপর সাইবার পুলিশ!

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৮:০১, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯
  • ১০ ডিসেম্বর ঘিরে উত্তপ্ত রাজনৈতিক অঙ্গন
  • জনমনে বিরাজ করছে আতঙ্ক
  • শৃঙ্খলা এড়াতে তৎপর সাইবার পুলিশ

 

রাজধানীতে ১০ ডিসেম্বর বিএনপির সমাবেশ ঘিরে উত্তপ্ত হয়ে উঠছে রাজনৈতিক অঙ্গন, জনমনে বিরাজ করছে আতঙ্ক। তাই জনগণের জানমালের নিরাপত্তায় বেশ তৎপর হয়ে উঠেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এর অংশ হিসেবে সোশ্যাল মিডিয়ায়ও সতর্ক সাইবার পুলিশ।

ইতিমধ্যে ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ, টেলিগ্রামসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম নজরদারির আওতায় আনা হয়েছে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা বলছেন, সমাবেশকে ঘিরে বিশৃঙ্খলা সৃষ্টি করতে বা তৃতীয় কোনও পক্ষ সুযোগের সৎ ব্যবহার করতে বিভিন্ন পক্ষ নিজেদের মধ্যে যোগাযোগের জন্য সোশ্যাল মিডিয়াসহ বিভিন্ন প্রযুক্তির ব্যবহার করতে পারে। এসব মাধ্যমে আইনশৃঙ্খলা বিঘ্নকারী কোনো চেষ্টা হলে ব্যবস্থা নেবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এজন্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো বিশেষ নজরদারির আওতায় আনা হয়েছে।

এ প্রসঙ্গে সাইবার অপরাধ বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) তারেক বিন রশীদ বলেন, ‘নাশকতা বা অন্য কোনও সমস্যাজনিত পোস্ট অনলাইনে আছে কিনা তা দেখা হচ্ছে। এটা আমাদের নিয়মিত কার্যক্রম। বিশেষভাবে এর মধ্যে ১০ ডিসেম্বরকে কেন্দ্র করে বিভিন্ন উস্কানীমূলক বা গুজবের মতো বিষয়গুলো বিশেষ সতর্কতার সাথে পর্যবেক্ষণ করা হচ্ছে।      

এদিকে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্র্যান্সন্যাশনাল ক্রাইমের সাইবার অপরাধ তদন্ত বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) মোহাম্মদ নাজমুল ইসলাম বলেন, যে কোনও গণতান্ত্রিক ধারা ও কার্যক্রমের সঙ্গে আছে বাংলাদেশ পুলিশ। বিএনপির সমাবেশ যাতে শান্তিপূর্ণভাবে সম্পন্ন হতে পারে, কেউ যাতে তাদের সমাবেশের সুযোগ নিয়ে কোনও বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে এ বিষয়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সর্বোচ্চ সতর্কাবস্থায় আছে।  

সাইবার বিশেষজ্ঞরা বলছেন, অতীতে বিভিন্ন গ্রুপ, পেজ ও গ্রুপ চ্যাট থেকে গুজব ও নানান ধরনের বিশৃঙ্খলা সৃষ্টির মাধ্যমে প্রাণহানির মতো ঘটনাও ঘটেছে। বিএনপির সমাবেশ ঘিরে কোনও পক্ষ যাতে  অতীত ঘটনার পুনরাবৃত্তি না ঘটাতে পারে এবং তাদের সমাবেশ যাতে শান্তিপূর্ণভাবে সম্পন্ন হতে পারে সে বিষয়ে পুলিশের সাইবার ইউনিট যে সিদ্ধান্ত নিয়েছে তা প্রসংশনীয়। তবে এর পাশাপাশি মাঠে পুলিশেরও নজরদারি বাড়ানোর তাগিদ দেন বিশেজ্ঞরা।

বিষয়ঃ পুলিশ

Share This Article


খালেদা জিয়ার ১১ মামলায় অভিযোগের শুনানি ১৫ মে

ডিবি প্রধানের বিরুদ্ধে বিএনপির করা মামলার আবেদন খারিজ

সম্মানহানির প্রতিশোধ নিতে মেয়েকে খুন!

‘ব্রাহ্মণবাড়িয়ার আগুন থামান, অন্যথায় সবাইকে জ্বলতে হবে : হাইকোর্ট

বিচারককে গালাগাল : ভিডিও অপসারণের নির্দেশ হাইকোর্টের

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে হাইকোর্টে তলব

দেশের সব আদালতে নিরাপত্তা নিশ্চিতে ১১ দফা নির্দেশনা

পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল চেয়ে করা রিট খারিজ

দুবাইয়ে ৪৫৯ বাংলাদেশির সম্পত্তি : অনুসন্ধান চেয়ে রিট

মিন্নির জামিন আবেদন শুনতে অপারগতা হাইকোর্টের

অবশেষে জামিনে মুক্ত হলেন বুশরা

জামায়াত-শিবির ব্যাংক ও আর্থিকখাত নিয়ে গুজব ছড়াচ্ছে: হারুন