অবশেষে ইরানে নীতি পুলিশ বিলুপ্ত

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:৪৬, রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২, ১৯ অগ্রহায়ণ ১৪২৯

অবশেষে পিছু হটলো ইরান। দুই মাসের বেশি সময় ধরে চলা নজিরবিহীন বিক্ষোভের মুখে শেষমেশ নীতি পুলিশকে বিলুপ্ত করল দেশটি। আজ রোববার কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

 

গতকাল শনিবার সন্ধ্যায় দেওয়া এক বিবৃতিতে ইরানের অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ জাফর মনতাজরি বলেন, এই বাহিনী যেখানে প্রতিষ্ঠিত হয়েছে সেই জায়গা থেকে বাতিল করা হয়েছে।

তিনি জোর দিয়ে বলেছেন, দেশের বিচার বিভাগের সঙ্গে নীতি বাহিনীর কিছুই করার নেই, তবে বিচার বিভাগ সম্প্রদায়িক স্তরে আচরণগত ক্রিয়াকলাপ নিরীক্ষণ অব্যাহত রাখবে।

তবে এর আগে দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিসহ ইরানের কর্মকর্তারা বারবার নীতি বাহিনী ভেঙে দেওয়ার আহ্বান প্রত্যাখ্যান করেছিলেন।

গত ১৩ সেপ্টেম্বর ঠিকমত হিজাব না পরার অভিযোগে নীতি পুলিশের হাতে গ্রপ্তার হন মাসা আমিনি (২২)। এর তিন দিন পর তিনি পুলিশি হেফাজতে মারা যান। বহু ইরানি ও পরিবারের দাবি আমিনির পুলিশি নির্যাতনে মৃত্যু হয়েছে। তবে দেশটির সরকার ও পুলিশ এই দাবি অস্বীকার করে। এর জেরে ইরানজুড়ে তুমুল বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

বিক্ষোভ চলাকালীন দেশটির নিরাপত্তা বাহিনীর তাণ্ডবে চার শতাধিক ব্যক্তি নিহত হন বলে দাবি আন্তর্জাতিক সংস্থাগুলোর। তবে ইরানের পক্ষ থেকে বলা হয়েছে নিহতের সংখ্যা ২ শতাধিক। টানা দুই মাসের বেশি সময় ধরে চলা বিক্ষোভের মুখে শেষ পর্যন্ত নীতি পুলিশকে বিলুপ্ত করতে বাধ্য হলো। 

Share This Article


গাজায় শিশুদের কান্না করার মতো শক্তিও নেই : ইউনিসেফ

এটাই আমার শেষ ভিডিও হতে পারে: ফিলিস্তিনি সাংবাদিক

নির্বাচিত হয়েই পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন

গাজায় ১৩ হাজারের বেশি শিশুকে হত্যা করেছে ইসরায়েল

রাশিয়ায় পুতিনের বিশাল জয়

রুশ ভ্যাকুয়াম বোমায় প্রাণ গেল ৩০০ ইউক্রেনীয় সেনার

ভারতে বিশ্বের বৃহত্তম নির্বাচন শুরু হবে ১৯ এপ্রিল

গাজায় এখন আর ‘স্বাভাবিক শিশু’ জন্ম নিচ্ছে না: জাতিসংঘ

তুরস্কের উপকূলে নৌকাডুবি, ৭ শিশুসহ নিহত ২২

আঞ্চলিক যোগাযোগ বাড়ানোর চেষ্টা তালেবানের

পুতিনের উপহার দেওয়া গাড়িতে চড়লেন কিম

ভারতের নতুন নাগরিকত্ব আইন তাদের অভ্যন্তরীণ বিষয়: হাছান মাহমুদ