ইউক্রেন যুদ্ধ শেষ করার বিষয়ে পুতিনের সঙ্গে কথা বলতে প্রস্তুত বাইডেন

  অনলাইন ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:১০, শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, ভ্লাদিমির পুতিন যদি সত্যিই ইউক্রেনের যুদ্ধের অবসান চান, তবে তিনি তার সঙ্গে কথা বলতে প্রস্তুত।

ইউক্রেনে আক্রমণের শুরুর পর বৃহস্পতিবার (১ ডিসেম্বর) এই প্রথম তিনি এমন মন্তব্য করলেন। ফিনান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রে রাষ্ট্রীয় সফরের সময় ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর সঙ্গে কথা বলার সময় বাইডেন এ মন্তব্য করেন।

এ সময় মাক্রো জানান, ওয়াশিংটন সফরের পর পুতিনের সঙ্গে আবারও কথা বলবেন তিনি। রাশিয়ান নেতার সমালোচনা করার বিরুদ্ধে সতর্ক করেন তিনি।

মাক্রোর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে বাইডেন জানান, পুতিনের সঙ্গে যোগাযোগ করার তাৎক্ষণিক কোনো পরিকল্পনা নেই তার। তবে এ ব্যাপারে তিনি সম্ভাবনার মুখ খুলে রেখেছেন।

ক্ষেপণাস্ত্র পরীক্ষার জন্য নিষেধাজ্ঞার সম্মুখীন উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষার জন্য নিষেধাজ্ঞার সম্মুখীন উত্তর কোরিয়া 
বাইডেন বলেন, 'আমি পুতিনের সঙ্গে কথা বলতে প্রস্তুত যদি তিনি সত্যিই সিদ্ধান্ত নিতে আগ্রহী হন যে তিনি ইউক্রেনের যুদ্ধ শেষ করার উপায় খুঁজছেন। কিন্তু তিনি এখনো তা করেননি। যদি তাই হয়, আমি আমার ফরাসি ও ন্যাটো বন্ধুদের সঙ্গে পরামর্শ করে পুতিনের মনে কী আছে তা দেখতে তার সঙ্গে বসতে পেরে খুশি হব।'

আলোচনার শেষে বাইডেন ও ম্যাক্রো উভয়েই রাশিয়ান আগ্রাসকদের বিরুদ্ধে ইউক্রেনের দীর্ঘমেয়াদী সমর্থনের প্রতিশ্রুতি দেন। বাইডেন জানান, এই যুদ্ধ শেষ করার একটি উপায় আছে। এক্ষেত্রে পুতিন প্রথমে ইউক্রেন থেকে তাদের সব সেনা প্রত্যাহার করবেন। কিন্তু সে তা করবেন বলে মনে হয় না।

Share This Article