শেষ ষোলোর শেষ বেলায় ক্রোয়েশিয়া, মরক্কো, স্পেণ ও কোস্টারিকা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:২০, বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯

কাতার বিশ্বকাপের গ্রুপপর্বের লড়াই শেষের দিকে। এখন দলগুলোর নকআউট পর্ব অর্থাৎ শেষ ষোলোতে ওঠার পালা। ইতিমধ্যে আর্জেন্টিনা, ব্রাজিল, পোল্যান্ড, পর্তুগাল সহ কয়েকটি দল প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলেছে। আজ শেষ ষোলো নিশ্চিতে মাঠে নামছে জার্মানিসহ আরো কয়েকটি দল। ম্যাচের আগে দেখে নেওয়া যাক দলগুলোর সম্ভাবনা।

ইতিমধ্যে আর্জেন্টিনা, ব্রাজিল, পোল্যান্ড, পর্তুগাল সহ কয়েকটি দল প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলেছে। আজ শেষ ষোলো নিশ্চিতে মাঠে নামছে জার্মানিসহ আরো কয়েকটি দল। ম্যাচের আগে দেখে নেওয়া যাক দলগুলোর সম্ভাবনা।

বেলজিয়াম ও ক্রোয়েশিয়া

আজ প্রথম ম্যাচে মাঠে নামছে বেলজিয়াম ও ক্রোয়েশিয়া। রাশিয়া বিশ্বকাপে তৃতীয় হওয়া দল বেলজিয়াম কাতারে যেন হারিয়ে খুঁজছে নিজেদের। অন্যদিকে গত আসরের ফাইনালিস্ট ক্রোয়েশিয়াও জয় তুলে নিতে পারেনি আফ্রিকান গ্রুপ প্রতিপক্ষদের বিপক্ষে। 

বেলজিয়াম ও ক্রোয়েশিয়া

বেলজিয়াম ও ক্রোয়েশিয়া

এখন সমীকরণ দাঁড়িয়েছে আজ দুই দলের লড়াইয়ে যারাই জিতবে, তারাই কোন হিসেব নিকেশ ছাড়াই পরবর্তী রাউন্ডে পা রাখবে তারা। তবে ড্র করলে কপাল পুড়তে পারে এডেন হ্যাজার্ডদের। 

এমন ম্যাচে ছেড়ে কথা বলবে না কোন পক্ষই। কাগজে কলমে ও সামর্থ্যের বিচারে কাউকে আলাদা করে এগিয়ে রাখা বেশ কঠিন। ফলে লড়াই হতে পারে হাড্ডাহাড্ডি। তবে গত ম্যাচে চার গোল করায় মনস্তাত্ত্বিকভাবে কিছুটা এগিয়ে থাকবে লুকা মদ্রিচের ক্রোয়েশিয়া। 

কানাডা ও মরক্কো

রাতের অন্য ম্যাচে একই সময়ে মাঠে নামবে কানাডা ও মরক্কো। এবারের আসরে বেশ চমক দেখিয়েছে মরক্কো। কাতার বিশ্বকাপের 'এফ' গ্রুপ থেকে আগেই ছিটকে গেছে কানাডা। মরক্কোর বিপক্ষে তাই নেহায়েত নিয়ম রক্ষার লড়াই তাদের জন্য। এদিকে আশরাফ হাকিমিদের সামনে সুযোগ ৩৬ বছর পর নকআউট পর্বে জায়গা করে নেওয়ার। 

কানাডা ও মরক্কো

কানাডা ও মরক্কো

ম্যাচ জিতলে বা ড্র করলে কোন হিসাব নিকাশ ছাড়াই শেষ ষোল নিশ্চিত হবে আফ্রিকার দলটির। তবে হেরে গেলে পড়তে হবে ভাগ্য ও গোল ব্যবধানের জটিল সমীকরণের ফাঁদে। ফর্মের বিচারে এগিয়ে থাকবে মরক্কোই। সঙ্গে কাতারে আফ্রিকার দেশগুলোর সাফল্যের ধারা অনুপ্রাণিত করবে তাদেরও। তবে কানাডাও চাইবে বিদায় নেওয়ার আগে অন্তত একটি জয় তুলে নিতে।  

স্পেণ ও জাপান

রাতের তৃতীয় ম্যাচে বাংলাদেশ সময় রাত ১ টায় মুখোমুখি হবে স্পেণ ও জাপান। এই ম্যাচে জাপানের বিপক্ষে ড্র করলেই স্পেনের শেষ ষোলো নিশ্চিত। জিতলে গ্রুপ সেরা। ড্র করলেও তারা গ্রুপ সেরা হতে পারবে, সেক্ষেত্রে অন্য ম্যাচটি ড্র হতে হবে অথবা জার্মানির জিততে হবে।

 

স্পেণ ও জাপান

স্পেণ ও জাপান

 

জাপানের ক্ষেত্রে জিতলেই এশিয়ার দলটির নকআউট পর্ব নিশ্চিত। আর নিজেরা জিতলে এবং অন্য ম্যাচ ড্র হলে কিংবা জার্মানি জিতলে কিংবা কোস্টারিকা সর্বোচ্চ ৫ গোলের ব্যবধানে জিতলে গ্রুপ সেরা হবে জাপান। দুটি ম্যাচই ড্র হলে গোল ব্যবধানে এগিয়ে শেষ ষোলোয় উঠবে জাপান।

এমন ম্যাচে জাপানের থেকে স্পেনের সম্ভাবনাই বরং বেশি। বিশ্বকাপের চলতি আসরে দুর্দান্ত ফর্মে রয়েছে লুইস এনরিকের দল। দলীয়ভাবে এগিয়ে তারাই। তাই স্পেনকেই এগিয়ে রাখতে হবে। জাপানও মরন কামড় দিয়ে বসতে পারে।

কোস্টারিকা ও জার্মানি

রাতের শেষ ম্যাচে একই সময়ে মুখোমুখি হবে কোস্টারিকা ও জার্মানি। এই ম্যাচে জার্মানদের সামনে বেশ কঠিন সমীকরণ। সেই তুলনায় কোস্টারিকার সামনে পানির মতো সহজ পথ। জিতলেই নকআউট পর্ব নিশ্চিত। ড্র করলেও কোস্টা রিকার থাকবে সুযোগ, তবে প্রার্থনা করতে হবে যেন স্পেনের বিপক্ষে জাপান হারে। কারণ বর্তমানে স্পেনের গোল ব্যবধান (+৭) আর কোস্টা রিকার (-৬)। 

 

কোস্টারিকা ও জার্মানি

কোস্টারিকা ও জার্মানি

 

জার্মানির সামনে শেষ ষোলোয় উঠার সমীকরন বেশ কঠিন। এজন্য তাদের সামনে প্রথম শর্ত, জিততেই হবে। সেই সঙ্গে প্রার্থনা করতে হবে অন্য ম্যাচে জাপান যেন হারে। অন্য ম্যাচে জাপান ড্র করলে অন্তত ২ গোলের ব্যবধানে জিততে হবে জার্মানদের। 

এই ম্যাচে কাউকে এগিয়ে বা পিছিয়ে রাখার উপায় নেই তবে জার্মানদের গতিশীল ফুটবলের পসরা এখনো দেখা যায়নি। সেটার প্রদর্শনী শুরু হলে জার্মানরাই এগিয়ে থাকবে।

Share This Article