কাতারের পোশাক নিয়ে ব্যঙ্গ, অবশেষে ক্ষমা চাইলেন ধারাভাষ্যকার

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:১৯, বুধবার, ৩০ নভেম্বর, ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯

জার্মানি ও স্পেনের খেলার ধারাভাষ্য দেওয়ার সময় কাতারের পুরুষদের ঐতিহ্যবাহী পোশাক নিয়ে বেফাস মন্তব্যের ঘটনায় ক্ষমা চেয়েছেন জার্মানির সাবেক ফুটবলার জান্দ্রো ভাগনার।

 

সোমবার (২৮ নভেম্বর) জার্মানির সরকারি প্রচার মাধ্যম জেডডিএফ চ্যানেলে বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ঐ ম্যাচের ধারাভাষ্য দেওয়ার এক পর্যায়ে ভাগনার বলেন, তিনি ভেবেছিলেন আল বায়াত স্টেডিয়ামের এক প্রান্ত জার্মান দর্শকে পরিপূর্ণ। তিনি বলেন, ‘কিন্তু পরেই আমি অনুধাবন করলাম সেটা কাতারি বাথরোব।’ কাতারের ঐতিহ্যবাহী পোশাক ‘থাউব’ নিয়ে এমন মন্তব্য করেন বায়ার্ন মিউনিখের সাবেক এই খেলোয়াড়।

থাউব হলো লম্বা হাতাসহ সাদা পূর্ণ দৈর্ঘ্যের পোশাক, যা কাতারসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পড়েন পুরুষরা। কাতারিদের কাছে জাতীয় মর্যাদার প্রতীক এটি। প্রত্যেক আরব রাষ্ট্রের নিজস্ব থাউবের প্রচলন রয়েছে।

পোশাক নিয়ে ভাগনারের এমন মন্তব্যের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা শুরু হয়। অনেকে তার মন্তব্যেকে ‘বর্ণবাদী’ বলে জেডডিএফ টিভি চ্যানেলের টুইটারে সমালোচনা করেন।

এমন পরিস্থিতিতে সোমবার বিবৃতি দিয়ে ভাগনার তার মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন। টুইটারে তিনি বলেন, তার মন্তব্যের কারণে কেউ আঘাত পেয়ে থাকতে পারেন, তবে সেটা ইচ্ছাকৃত ছিল না।

জার্মান প্রচার মাধ্যমটিও তার এই মন্তব্যেকে ‘দুঃখজনক’ বলে অভিহিত করে। সেদিন হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর জার্মান ও স্পেনের খেলা ১-১ গোলে ড্র হয়।

সূত্র: ডয়েচে ভেলে

বিষয়ঃ বিশ্বকাপ

Share This Article