রাজশাহীতে সাইবার ফরেনসিক ল্যাব চালু

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৫৭, সোমবার, ২৮ নভেম্বর, ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯

রাজশাহী মহানগর পুলিশ -আরএমপিতে প্রথমবারের মতো চালু হয়েছে সাইবার ফরেনসিক ল্যাব। যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেট অ্যান্টি-টেররিজম অ্যাসিস্ট্যান্স(এটিএ) ও দূতাবাসের সহযোগিতায় আরএমপির সদর দপ্তরে ল্যাবটি স্থাপন করা হয়েছে।

 

২৭ নভেম্বর আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিক ল্যাবটি উদ্বোধন করেন। নতুন ল্যাব চালু হওয়ায় আরএমপির থানাগুলোতে সাইবার অপরাধ-সংক্রান্ত বিভিন্ন ধরনের অভিযোগ ও সাধারণ ডায়েরি গ্রহণ করা হচ্ছে। 

আগে ডিজিটাল ডিভাইস, সাইবার অপরাধ ও অপরাধীদের শনাক্তকরণসহ আলামতের সত্যতা নিরূপণের জন্য সিআইডি ও পিবিআইয়ের ফরেনসিক ল্যাবের সহায়তা নিতে হতো। তবে এখন এখানেই দ্রুত কাজ করা যাবে।

বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে সাইবার অপরাধীরা বিভিন্ন ধরনের ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে সামাজিক যোগাযোগমাধ্যমে  নিত্যনতুন অপরাধ করে থাকে।এসব প্রতিরোধে কার্যকরী পদক্ষেপ ও পরীক্ষা-নীরিক্ষা করতেই ল্যাবটি স্থাপন করা হয়েছে।  

সাইবার ক্রাইমের ইউনিট বলছে, এ ল্যাবের মাধ্যমে কম্পিউটার ও ডিজিটাল স্টোরেজ মিডিয়া থেকে গোপনীয় ডেটা উদ্ধার ও বিশ্লেষণ করার পাশাপাশি ডেটা সংরক্ষণ ও স্থানান্তর করা যাবে। অপরাধ ঢাকতে বা আলামত গায়েব করতে মুছে ফেলা তথ্য, মেমোরি ডাম্প, হার্ড ড্রাইভে ফাঁকা ফোল্ডার, বিভিন্ন জটিল ফাইলের ফরেনসিক পরীক্ষাও করা যাবে।  

এছাড়া মোবাইল, ট্যাব, জিপিএস, ডিভাইস, ড্রোন ইত্যাদি থেকে ডেটা উদ্ধার ও বিশ্লেষণ করা যাবে এ ল্যাবের মাধ্যমে।

বিষয়ঃ ICT বাংলাদেশ

Share This Article