রিকশা চালিয়ে এসএসসি জয় ইমরানের

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:৪৮, সোমবার, ২৮ নভেম্বর, ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯

রিকশা চালিয়ে সংসারের হাল ধরা মোহাম্মদ ইমরান হোছাইন এবারের এসএসসি পরীক্ষায় লোহাগাড়ার আধুনগর উচ্চ বিদ্যালয় থেকে জিপিএ-৪.৬৭ পেয়েছে। সোমবার প্রকাশিত ফলাফলে তার এসএসসি জয়ের বিষয়টি জানা গেছে। ইমরান চট্টগ্রামের লোহাগাড়ার আধুনগর আখতারিয়াপাড়ার মৃত মোহাম্মদ ইউনুছের ৪র্থ ছেলে।

 

জানা গেছে, মাত্র ১ বছর বয়সে ২০০৭ সালে তার বাবা মারা যান। চার ভাইয়ের মধ্যে ইমরান সবার ছোট। বড় ভাই মানসিক ভারসাম্যহীন। মেজো ভাই ঢাকায় ও সেজো ভাই চট্টগ্রাম শহরে বেসরকারি চাকরি করতেন। ২০২০ সালে করোনার সময়ে মেজো ও সেজো ভাই চাকরি হারিয়ে বেকার হয়ে পড়েন। পরিবারের উপার্জনক্ষম দুই ভাই চাকরি হারালে মাথায় আকাশ ভেঙে পড়ে ইমরানের।

এ সময় গ্রামীণ ব্যাংক থেকে তার মা ৫০ হাজার টাকা ঋণ আর বাকি ৫০ হাজার টাকা বিভিন্ন আত্মীয়-স্বজনদের কাছ থেকে ধারদেনা করেন। এ অবস্থায় সংসারের হাল ধরতে ওই টাকায় একটি অটোরিকশা কিনেন। ওই রিকশা চালিয়ে নিজের পড়াশুনার খরচ ও সংসারের হাল ধরে ইমরান। ২০১৯ সালে একই স্কুল থেকে জেএসসি পরীক্ষায় ৪.৫০ পয়েন্ট পেয়েছিল সে।

ইমরান জানায়, সে সকালে স্কুলে যেত। বিকালে বন্ধুরা যখন খেলার মাঠে যেত তখন রিকশা নিয়ে বেরিয়ে পড়ত। রিকশা চালিয়ে অভাব অনটনের সংসারের হাল ধরেছে; যা আয় হয় তা পড়াশুনা ও সংসারের জন্য খরচ করে। প্রতিদিন রিকশা চালিয়ে ছয়শ থেকে সাতশ টাকা আয় হয়। তা দিয়ে পড়াশুনার খরচ ও বাকিটা সংসার খরচের জন্য মাকে দিয়ে দেয়।

পড়াশুনা শেষে কি হতে চায় জানতে চাইলে সে বলে- সবার আগে একজন ভালো মানুষ হতে চাই। ভবিষ্যতে বিসিএস ক্যাডার হওয়ার স্বপ্ন দেখি। দেশ ও জাতির সেবা করতে চাই।

আধুনগর উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আবদুল খালেক জানান, অধ্যবসায় ও কঠোর পরিশ্রম করলে যে ভালো রেজাল্ট করা যায় ইমরান তার উজ্জ্বল দৃষ্টান্ত। সে অনেক পরিশ্রমী। আশা করি সুযোগ-সুবিধা পেলে ইমরান অনেক দূর এগিয়ে যাবে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


পুঠিয়ায় বিরল রোগে একই পরিবারের ছয়জন আক্রান্ত

ঈশ্বরদীতে দুর্ঘটনা: সাড়ে ৬ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক

হবিগঞ্জে গণপিটুনিতে ডাকাত নিহত

সাবেক সংসদ সদস্য বাবলু ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

ঈদ সামনে রেখে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তৎপর হাইওয়ে পুলিশ

ভালো দাম পাওয়ায় খুশি আলু চাষিরা, রপ্তানি হচ্ছে বিদেশে

প্রবেশনে থাকা ৩৫ কিশোরকে ফুল-পতাকা দিয়ে মুক্তি দিলেন আদালত

রাজধানীর শাহজাহানপুরের আলোচিত মাংস বিক্রেতা খলিল

মাংস ব্যবসায়ী খলিলের কাছে আছে একে-৪৭

রাতেই ৮০ কিমি বেগে ঝড়ের আভাস, বন্দরে সতর্কতা

শ্রদ্ধা-ভালোবাসায় সিক্ত হতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

বাংলাদেশকে জানতে এসেছেন ৩৪ জাপানি শিক্ষক-শিক্ষার্থী

মজুদ পেঁয়াজে চলবে আরও ৪ মাস