প্লাস্টিক শিল্পে রপ্তানি আয় ১ বিলিয়ন ছাড়িয়েছে!

  প্রতিবেদক
  প্রকাশিতঃ দুপুর ১২:৩০, সোমবার, ২৮ নভেম্বর, ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯

দৈনন্দিন জীবনে প্লাস্টিক জাতীয় পণ্যের ব্যবহার ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। বর্তমানে বিশ্বে প্লাস্টিক পণ্য'র চাহিদা অনেক।তাই দেশীয় চাহিদা মিটিয়ে নিজস্ব প্লাস্টিক পণ্য রপ্তানি হচ্ছে বিভিন্ন দেশেও।

জানা গেছে,বর্তমান বিশ্বে প্লাস্টিক শিল্পে ৫৯০ বিলিয়ন ডলারের বাজার রয়েছে। সেখানে বাংলাদেশের রপ্তানি আয় ১ বিলিয়ন ডলারেরও বেশি। প্রতি বছর এ সেক্টর থেকে সরকারের কোষাগারে প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকা রাজস্ব আদায় হয়ে থাকে। ৫ হাজার ৩০টি কারখানায় প্রায় ১২ লাখ মানুষ এই শিল্পের ওপর নির্ভরশীল।

বর্তমানে গার্মেন্টস, খাদ্যশিল্পসহ বিভিন্ন শিল্পের ব্যাকওয়ার্ড লিংকেজ ইন্ডাস্ট্রি হিসেবে প্লাস্টিক শিল্প ব্যাপক অবদান রাখছে।  প্লাস্টিক এক্সেসরিজ পণ্য মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপীয় ইউনিয়নভুক্ত বিভিন্ন দেশে, চীন, ভারত, নেপালসহ অন্যান্য দেশের বাজারেও রপ্তানি করা হচ্ছে। আমদানি নির্ভশীলতা কমে প্রায় সব ধরনের বিশ্বমানের আধুনিক পণ্যসামগ্রী এখন বাংলাদেশেই তৈরি হচ্ছে।  

সম্প্রতি কাঁচামালের ফ্যাক্টরি বাংলাদেশে স্থাপন হওয়ায় আমদানি নির্ভশীলতা কমেছে। বাংলাদেশে বর্তমানে প্লাস্টিকের বর্জ্য ব্যাপক পরিমাণে রিসাইক্লিংও হচ্ছে। দেশে বিভিন্নভাবে প্রায় ৭০ শতাংশ প্লাস্টিক বর্জ্য সংগৃহীত হয় এবং তা থেকে রিসাইক্লিংয়ের মাধ্যমে দানা তৈরি করে বিভিন্ন প্লাস্টিক দ্রব্য তৈরি করা হচ্ছে।

ফলে প্লাস্টিক পণ্য বিদেশে রপ্তানি করায় তা জাতীয় অর্থনীতিতে বড় অবদান রাখছে। প্রতি বছর প্লাস্টিক ব্যবহারের পরিমাণও ২০ শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছে।

বিষয়ঃ উন্নয়ন

Share This Article