মহিলা আওয়ামী লীগের সম্মেলনে বর্ণিল সাজে নেতা-কর্মীরা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৪০, শনিবার, ২৬ নভেম্বর, ২০২২, ১১ অগ্রহায়ণ ১৪২৯

আওয়ামী লীগের সহযোগী সংগঠন মহিলা আওয়ামী লীগের সম্মেলন ঘিরে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান ও এর আশপাশের এলাকা এখন উৎসবমুখর। দল বেঁধে একই রঙের শাড়ি পরে নেতা-কর্মীরা আসতে শুরু করেছেন। নেতা-কর্মীদের পদচারণে এবং বিভিন্ন স্লোগানে মুখর সম্মেলনস্থল এবং এর আশপাশের এলাকা।

সম্মেলন উপলক্ষে একদিকে শাহবাগ থেকে মৎস্য ভবন আর অন্যদিকে শাহবাগ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি হয়ে শাপলা চত্বর পর্যন্ত ব্যানার আর ফেস্টুনে ছেয়ে গেছে।

মহিলা আওয়ামী লীগের এটি ষষ্ঠ জাতীয় সম্মেলন। সোহরাওয়ার্দী উদ্যানে আজ শনিবার আড়াইটায় আনুষ্ঠানিকভাবে সম্মেলন শুরু হবে। সম্মেলনের উদ্বোধন ও প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্মেলনে যোগ দিতে সকাল থেকেই উৎসবের মেজাজে ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন এলাকা থেকে নেতা-কর্মীরা সম্মেলনস্থলে আসতে শুরু করেন। সম্মেলন উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যান ও এর আশপাশের এলাকার নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে।

পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়সংলগ্ন নীলক্ষেত মোড়, জাতীয় জাদুঘর মোড় ও দোয়েল চত্বর মোড় দিয়ে বিশ্ববিদ্যালয়ে ভারী যান প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। তবে রিকশা, মোটরসাইকেল ও সিএনজিচালিত অটোরিকশা চলাচল করতে দেখা গেছে।

সম্মেলনে যোগ দিতে আসা নেতা-কর্মীরা এসব মোড় থেকে মিছিল ও স্লোগানে স্লোগানে সম্মেলনস্থলের দিকে যান। তাঁদের ‘শেখ হাসিনা ভয় নাই, রাজপথ ছাড়ি নাই’, ‘শেখ হাসিনার সরকার, বারবার দরকার’ এবং ‘নেতা মোদের শেখ মুজিব’সহ বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী ও সংশ্লিষ্ট নেতার ছবিসংবলিত ব্যানার নিয়ে এবং গলায় কার্ড ঝুলিয়ে নেতা-কর্মীদের সম্মেলনস্থলে প্রবেশ করতে দেখা যায়। এ সময় অনেকের হাতে ছিল প্ল্যাকার্ড। আবার কোনো কোনো অঞ্চলের নেতা-কর্মীদের একই রঙের ক্যাপ পরেও সম্মেলনস্থলে ঢুকতে দেখা গেছে।

লাল পাড়ের সবুজ শাড়ি পরে রাজধানীর ভাষানটেক থানা মহিলা আওয়ামী লীগের নেতা-কর্মীদের সম্মেলনস্থলে আসতে দেখা যায়। টিয়া রঙের শাড়ি পরে সম্মেলনস্থলসংলগ্ন এলাকায় সমবেত হতে দেখা যায় আদাবর থানার নেতা-কর্মীদের। দল বেঁধে গোলাপি রঙের শাড়ি পরে সম্মেলনস্থলে প্রবেশ করেন বেলকুচি উপজেলার নেতা-কর্মীরা।

এর আগে ২০১৭ সালের ৪ মার্চ সংগঠনটির সর্বশেষ সম্মেলন হয়। সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী, প্রতি তিন বছর পর সম্মেলন হওয়ার কথা থাকলেও প্রায় পাঁচ বছর পর এ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। সর্বশেষ সম্মেলনে সাফিয়া খাতুনকে সভাপতি ও মাহমুদা বেগমকে সাধারণ সম্পাদক করা হয়।

Share This Article