কৃষিতে ভর করে স্বস্তি ফিরছে দেশের অর্থনীতির!

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:০০, শনিবার, ২৬ নভেম্বর, ২০২২, ১১ অগ্রহায়ণ ১৪২৯

কৃষি খাতের ওপর ভর করে বাংলাদেশের অর্থনীতি স্বস্তিদায়ক পরিস্থিতির দিকে যাচ্ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। ২৪ নভেম্বর গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

 

তিনি বলেন, ‘আগামী দুই মাস যে কোনও পদক্ষেপ সাবধানে নিতে হবে। কারণ এরই মধ্যে আইএমএফ বিশ্বব্যাংক, এডিবির টাকা আসতে শুরু করবে।তখন দেশ একটি স্বস্তিদায়ক পরিস্থিতির দিকে যেতে শুরু করবে। ২০২৩ সালে বিভিন্ন দেশে সংকট দেখা দিলেও বাংলাদেশের খুব একটি সমস্যা হবে না।’

ড. আতিউর রহমান বলেন, দেশের খাদ্য পরিস্থিতি ও উৎপাদন নীতি সমর্থনে ভর করে কৃষিতে যে বিনিয়োগ করা হয়েছে আগামীতে তা আরও বাড়বে। সব মিলিয়ে বাংলাদেশের খাদ্য সংকট নিয়ে দুর্ভাবনার কিছু নেই। ভোগ সামলানো গেলে  বর্তমানে রিজার্ভের ওপর যে চাপ তৈরি হয়েছে তা কম হতো।

সাবেক এই গভর্নর বলেন, বাংলাদেশ কৃষির উন্নয়নের জন্য যে নীতিমালা গ্রহণ করেছে সেটি যথার্থ। এবার আমন উৎপাদন বাম্পার হয়েছে। এখন  চ্যালেঞ্জ হচ্ছে বোরো। বোরো উৎপাদন ঠিকমতো করতে হবে। সার হচ্ছে আরো একটি চ্যালেঞ্জ। কৃষককে সময়মতো সার দিতে বিতরণব্যবস্থার ওপর নজর রাখতে হবে। এছাড়া আমন উৎপাদনের পর কৃষকদের যথার্থ মূল্য দিতে হবে। বাড়াতে হবে মজুদ। মজুদ বেশি থাকলে বিশ্ব সংকট হলেও সামাল দিতে পারবে বাংলাদেশ।

ড. আতিউর রহমান বলেন, দেশের সরকারি গুদামগুলোতে ২০ লাখ টনের মতো খাদ্য মজুদ আছে। বেসরকারি পর্যায়েও প্রচুর খাদ্য মজুদ আছে। বাংলাদেশ ব্যাংককে ছোট ছোট আমদানি যেমন, গরুর জন্য ওষুধ, মুরগির জন্য খাদ্য আনতে ডলার জোগান দিতে হবে। এগুলো যাতে ক্ষতিগ্রস্ত না হয়।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article