সৌদি আরবের বিপক্ষে হেরেও মেসির দুই রেকর্ড

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:২৮, মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০২২, ৭ অগ্রহায়ণ ১৪২৯

সৌদি আরবের  বিপক্ষে পরাজয় দিয়েই কাতার বিশ্বকাপ মিশন শুরু করেছে লিওনেল মেসির নেতৃত্বাধীন আর্জেন্টিনা। ‘সি গ্রুপে’ নিজেদের প্রথম ম্যাচে মধ্যপ্রাচ্যের দেশটির কাছে ২-১ গোলে হারে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। পরাজয়ের এই ম্যাচে দুইটি রেকর্ড গড়েছেন লিওনেল মেসি।

 

ক্যারিয়ারে পঞ্চমবারের মতো বিশ্বকাপে খেলতে নেমে এই রেকর্ড গড়েন মেসি। সৌদির বিপক্ষে ম্যাচটি দিয়ে সর্বোচ্চ পাঁচটি বিশ্বকাপ খেলা ক্লাবের সদস্য বনে গেছেন আর্জেন্টাইন সুপারস্টার।

সর্বোচ্চ বিশ্বকাপ খেলার তালিকায় আগেই নাম লিখিয়েছেন- মেক্সিকোর কিংবদন্তি গোলরক্ষক আন্তোনিও কারবাহাল, ডিফেন্ডার রাফায়েল মার্কেজ এবং জার্মানির মিডফিল্ডার লোথার ম্যাথিউস। এবার পাঁচটি বিশ্বকাপ খেলার তালিকায় নাম উঠেছে মেসির।

সুযোগ থাকছে পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদোরও। ২০০৬, ২০১০, ২০১৪ ও ২০১৮ সর্বশেষ চার বিশ্বকাপে খেলেছেন মেসি ও রোনালদো। এবারের বিশ্বকাপ হচ্ছে মেসি ও রোনালদোর পঞ্চম বিশ্বকাপ।

চারটি বিশ্বকাপ খেলে এরমধ্যে ২০০৬, ২০১৪ ও ২০১৮ আসরে  গোল করেছিলেন মেসি। ২০১০ সালে গোল করতে পারেননি। তবে এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই গোলের দেখা পান মেসি। ম্যাচের ১০ মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোলটি করে প্রথম আর্জেন্টাইন হিসেবে চার বিশ্বকাপে গোল করার রেকর্ড গড়বেন মেসি।

দিয়াগো ম্যারাডোনা ও গাব্রিয়েল বাতিস্তুতা সমান তিনটি বিশ্বকাপে গোল করেছেন। ম্যারাডোনা ১৯৮২, ১৯৮৬, ১৯৯৪ বিশ্বকাপে এবং বাতিস্তুতা ১৯৯৪, ১৯৯৮, ২০০২ বিশ্বকাপে গোল করেছেন।

বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ ১০ গোল করেছেন বাতিস্তুতা। বাতিস্তুতাকে টপকাতে আর চার গোল লাগবে মেসির। বর্তমানে মেসির মোট গোল সাতটি। ২০০৬ সালে ১টি, ২০১৪ সালে ৪টি এবং ২০১৮ সালে ১টি গোল করেছিলেন মেসি। চলতি আসরে এখন পর্যন্ত একটি গোল করেছেন তিনি।

বিষয়ঃ ফিফা

Share This Article