ডেঙ্গু: ২৩ বছরের রেকর্ড ছাড়াল মাত্র বিশ দিনে

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:৫৪, সোমবার, ২১ নভেম্বর, ২০২২, ৬ অগ্রহায়ণ ১৪২৯

রাজধানীসহ সারাদেশে ভয়ংকর রূপ নিয়েছে ডেঙ্গু। এ বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে ২৩০ জনের মৃত্যু হয়েছে, যা গত বছরের চেয়ে দ্বিগুণের বেশি। ২০২১ সালে ডেঙ্গুতে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।

তথ্যমতে, বছরের জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত মূলত ডেঙ্গুর প্রভাব থাকে। কিন্তু গত কয়েক বছর ধরেই বছরের শেষ নাগাদ পর্যন্ত ডেঙ্গুর প্রকোপ থেকে যাচ্ছে। বিশেষ করে চলতি বছরের অক্টোবর ও নভেম্বরে তা ছাড়িয়ে গেছে। এমনকি ডেঙ্গুতে মৃত্যুর রেকর্ডও করেছে। অক্টোবরে ডেঙ্গুতে ৮৬ জনের মৃত্যু হয়, যা ২৩ বছরের মধ্যে ছিল সর্বোচ্চ। কিন্তু নভেম্বরের প্রথম ২০ দিনে ৮৯ জনের মৃত্যুতে সেই রেকর্ডও ভেঙে গেছে।

এ ছাড়া গত বছর ডেঙ্গুতে ২৮ হাজার ৪২৯ জন আক্রান্ত হলেও চলতি বছরের ২০ নভেম্বর পর্যন্ত তা প্রায় দ্বিগুণ হয়েছে। অর্থাৎ চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২০ নভেম্বর পর্যন্ত ৫২ হাজার ৮০৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে।

২০১৯ সালে ডেঙ্গুতে সবচেয়ে বেশি ১ লাখ ১ হাজার ৩৫৪ জন আক্রান্ত হয়েছিল। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীসহ প্রায় ৩০০ জনের মৃত্যু হয়েছিল।

জনস্বাস্থ্যবিদ ও গবেষকরা বলছেন, জলবায়ু পরিবর্তনসহ নানা কারণে ডেঙ্গুর প্রকোপ বাড়ছে। এ বছর সামাজিক বা প্রাতিষ্ঠানিক উদ্যোগ কম থাকায় এটি নিয়ন্ত্রণে আনা কঠিন হচ্ছে। রোগটি এখন আর মৌসুমি বা শহর এলাকায় সীমাবদ্ধ থাকছে না। সারাবছরই দেখা যাবে এই ভাইরাসের রোগী। তাই ডেঙ্গু নিধন ও সচেতনতা কার্যক্রম বছরজুড়েই রাখতে হবে।

বিষয়ঃ ডেঙ্গু

Share This Article


রেমিট্যান্স আনার অনুমতি পেল মোবাইল ব্যাংকিং

ডেঙ্গুতে আরও ৩ মৃত্যু, হাসপাতালে ভর্তি ৫২৩

পর্যটন মেলা শুরু ১ ডিসেম্বর

এএসপি পদমর্যাদার ৫০ কর্মকর্তার পদায়ন

২৪ ঘণ্টায় আরও একজনের মৃত্যু, শনাক্ত ১১

৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা শুরু ৫ ডিসেম্বর

১০ টাকায় টিকিট কেটে চক্ষু পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী

বন্দি জঙ্গিরা যেন রাষ্ট্রবিরোধী তৎপরতা চালাতে না পারে: স্বরাষ্ট্রমন্ত্রী

‘প্রতিবেশী প্রথম’ নীতিতে বিশেষ স্থান বাংলাদেশের: মুর্মু

রোহিঙ্গাদের সহায়তায় সাড়ে ৭ মিলিয়ন ডলার দেবে নেদারল্যান্ডস

তেল গ্যাস বিদ্যুতের দাম বাড়াতে-কমাতে পারবে সরকার, সংশোধন হচ্ছে আইন

করোনায় মৃত্যু ১, শনাক্ত ২৯ জন