বাংলাদেশ সফরে আসছেন সৌদি যুবরাজ, প্রধান্য পাবে যেসব বিষয়

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:৪৪, রবিবার, ২০ নভেম্বর, ২০২২, ৫ অগ্রহায়ণ ১৪২৯

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই প্রত্যাশা অনুযায়ী ২০২৩ সালের শুরুর সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফর করবেন যুবরাজ।  ১৯ নভেম্বর শনিবার বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ইসা ইউসেফ ইসা আল দুহাইলান।

 

সৌদি আরব ও বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্কের ইতিহাসে এই সফরটি একটি যুগান্তকারী ঘটনা হবে। কারণ ১৯৮৫ সালের পর সৌদি যুবরাজ আবদুল্লাহ বিন আবদুল আজিজের ঢাকা সফরের পর এটিই হবে কোনো সৌদি যুবরাজের প্রথম বাংলাদেশ সফর।  

উল্লেখযোগ্য বিষয় হচ্ছে, মোহাম্মদ বিন সালমানের আসন্ন সফরকে কেন্দ্র করে বেশকিছু চমকপ্রদ বিষয় উঠে এসেছে, যা বাস্তবায়নে বাংলাদেশের চিত্র বদলে যেতে পারে বলে জানিয়েছেন বিশ্লেষকরা।

কূটনৈতিক সূত্রমতে, আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকবে বাংলাদেশের জ্বালানির সংকট দূর করা। এ জন্য বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ সৌদির সাথে তেল শোধনাগার স্থাপনসহ একাধিক চুক্তি হবে। এর ফলে দেশে বিদ্যমান জ্বালানি সমস্যা দূর হবে।  ইতোমধ্যে তেলের সমস্যা সমাধান নিয়ে সর্বোচ্চ আশ্বাস দিয়েছে দেশটি।

অন্যদিকে, কৃষি ও খাদ্য প্রক্রিয়াকরণ এবং খাদ্য শিল্পে বিনিয়োগসহ দেশের বিভিন্ন খাতে সৌদির বিনিয়োগ বাড়ানোর বিষয়গুলো পাধান্য পাবে আলোচনায়। এর জন্য মীরসরাই ও দক্ষিণাঞ্চলে বিশেষ অর্থনৈতিক অঞ্চলে জমিও বরাদ্দ রেখেছে বাংলাদেশ।

এছাড়া সৌদি বিনিয়োগকারীরা বাংলাদেশের মেগা প্রকল্পে অংশ নিতে আগ্রহী। মেগা প্রকল্প বাস্তবায়নের জন্য মোটা অর্থ বরাদ্দ দিতেও প্রস্তুত দেশটি। এটাকে সর্বোচ্চ কাজে লাগানোর চেষ্টায় থাকবে বাংলাদেশ।

বিশ্লেষকরা বলেন, এই ধরনের তহবিল পাওয়া গেলে বাংলাদেশ সৌদি বিনিয়োগ থেকে লাভবান হবে।একে কাজে লাগিয়ে দেশের অর্থনীতিকে আরও শক্তিশালী করা যাবে বলেও জানান তারা।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


দুর্নীতি করব না, প্রশ্রয়ও দেব না: দীন মোহাম্মদ

ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসতে পারে আগামীকাল

কাতারের আমিরের বাংলাদেশ সফরে গুরুত্ব পাবে যেসব বিষয়

তালাকের হার গ্রামে বেশি, বড় কারণ পরকীয়া

সন্ধ্যার মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

ইজরাইলি ভাস্কর্য শিল্পী মিজ হেদভা সের স্বারক পুরস্কারকে কেন ইউনেস্কোর বলে চালালেন ইউনুস?

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চল দেখতে যাচ্ছেন ভুটানের রাজা ওয়াংচুক

বাংলাদেশের গণতন্ত্র এগিয়ে নেওয়াই যুক্তরাষ্ট্রের অগ্রাধিকার: মিলার

৭ এপ্রিলের ট্রেনের অগ্রিম টিকিট মিলছে আজ

‘২৫ মার্চ মুক্তিকামী জনতার ওপর গুলি চালায় মেজর জিয়া’

এবার ঈদের ছুটির যত হিসাব-নিকাশ