১ বিলিয়ন ডলার ছাড়াল বাংলাদেশের খাদ্য রপ্তানি!

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৪৬, শনিবার, ১৯ নভেম্বর, ২০২২, ৪ অগ্রহায়ণ ১৪২৯

বাংলাদেশ বর্তমানে ১৪৫টি দেশে কৃষি প্রক্রিয়াজাত খাদ্য রপ্তানি করছে। চলতি ২০২২-২৩ অর্থ বছরে বাংলাদেশের কৃষি প্রক্রিয়াজাত খাদ্যের রপ্তানি ১ বিলিয়ন ডলার অতিক্রম করেছে, যা উজ্জ্বল সম্ভাবনার ইঙ্গিত বহন করে। এমনটাই জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

 

বাংলাদেশের স্থানীয় বাজারকে আন্তর্জাতিক বাজারের সাথে পরিচিত করা এবং আন্তর্জাতিক প্রযুক্তি ও পণ্যের সাথে সেতুবন্ধন তৈরির লক্ষ্যে তিন দিন ব্যাপী একটি প্রদর্শনী মেলার আয়োজন করা হয়েছে। গত ১৮ নভেম্বর রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি)তে এ মেলা উদ্বোধন করেছেন পরিকল্পনা মন্ত্রী। এটি চলবে ২০ নভেম্বর পর্যন্ত।

জানা যায়, বাংলাদেশ এগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন- বাপা এবং রেইনবো এক্সিবিশন অ্যান্ড ইভেন্ট ম্যানেজমেন্ট সার্ভিসেস লিমিটেড যৌথভাবে করা এ আয়োজনে খাদ্য প্রক্রিয়াজতকরণ যন্ত্রপাতি, কাঁচামাল, তৈরি খাদ্য, প্যাকেজিং মেশিনসহ হাজারো পণ্য উঠেছে।

মেলায় মোট ৪৬৩টি স্টলে বাংলাদেশের পাশাপাশি ভারত, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কাতার, লিথুনিয়া, চিন, তুরস্কসহ ১৭টি দেশ অংশগ্রহণ করছে। খাদ্য প্রক্রিয়াকরণ করা দেশের প্রায় সব কোম্পানির স্টল রয়েছে।

Share This Article