স্থগিত ২৩০ অ্যাকাউন্ট: হুন্ডির বিরুদ্ধে কঠোর অ্যাকশনে বিএফআইইউ

  অর্থ প্রতিবেদক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:২৫, বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২, ২ অগ্রহায়ণ ১৪২৯

প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স প্রবাহ কমে যাওয়ায় হুন্ডির বিরুদ্ধে কঠোর নজরদারী করছে কেন্দ্রীয় ব্যাংক।

 এরই ধারাবাহিকতায় সম্প্রতি হুন্ডিতে রেমিট্যান্স আসায় ৪টি মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্রতিষ্ঠানের (বিকাশ, নগদ, উপায় এবং রকেট) ২৩০টি গ্রাহক একাউন্ট থেকে ক্যাশ আউট স্থগিত করেছে কেন্দ্রীয় ব্যাংকের বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

ফলে এসব হিসাবে জমা টাকা এখনই তুলতে পারবেন না গ্রাহকেরা। ভবিষ্যতে বৈধপথে আয় পাঠানোর শর্ত মানলে হিসাবগুলো খুলে দেওয়া হবে। তখন জমা টাকাও তুলতে পারবেন সংশ্লিষ্ট গ্রাহকেরা। হুন্ডির মাধ্যমে রেমিট্যান্স আসা প্রতিরোধে নতুন এই উদ্যোগ নিয়েছে বিএফআইইউ।

জানা যায়,  হুন্ডি 'ব্যবসায়ীদের' একটি সিন্ডিকেট গত এক বছরে দেশের বিভিন্ন এমএফএস অপারেটরের মাধ্যমে প্রায় ৭৫ হাজার কোটি টাকা পাচার করেছে। গত চার মাসে ৫ হাজার এমএফএস এজেন্ট হুন্ডির মাধ্যমে প্রায় ২৫ হাজার কোটি টাকা পাচার করেছে। এ বছরের সেপ্টেম্বরে মানি লন্ডারিংয়ের পিছনে মাস্টারমাইন্ডসহ ১৬ সদস্যকে গ্রেপ্তারের পর এ তথ্য সামনে আসে।

উল্লেখ্য, হুন্ডি তখনই হয়, যখন কেউ দেশ-বিদেশ থেকে অবৈধ উপায়ে  অর্থ লেনদেন করে। এ ক্ষেত্রে হাতে হাতে বা প্রতিষ্ঠানের মাধ্যমে এসব অর্থ সংগ্রহ করা হয়। বিদেশের অর্থ বিদেশেই থেকে যায়।ফলে কার্যত কোনো ডলার দেশে আসে না।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article