গ্র্যামি অ্যাওয়ার্ডে মনোনয়ন পেলো বাংলাদেশের মা-মেয়ের অ্যালবাম

  বিনোদন ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৫২, বুধবার, ১৬ নভেম্বর, ২০২২, ১ অগ্রহায়ণ ১৪২৯

বিশ্ব সংগীতের সবচেয়ে বড় আসর গ্র্যামি অ্যাওয়ার্ড। মর্যাদাপূর্ণ এ আসরে মনোনয়ন পেয়েছে বাংলাদেশি দুই শিল্পী নাশিদ কামাল ও আরমীন মুসার গাওয়া গানের অ্যালবাম ‘শুরুয়াত, বার্কলে ইন্ডিয়ান অ্যাসেম্বল’। ৬৫তম গ্র্যামি অ্যাওয়ার্ডের সেরা গ্লোবাল মিউজিক অ্যালবাম বিভাগের জন্য মনোনীত হয়েছে মা-মেয়ের গাওয়া এই অ্যালবাম। গ্র্যামি অ্যাওয়ার্ডের ওয়েবসাইটে এসব তথ্য পাওয়া গেছে।

‘শুরুয়াত, বার্কলে ইন্ডিয়ান অ্যাসেম্বল’ অ্যালবামে শঙ্কর মহাদেবন, ওস্তাদ জাকির হুসেন, শ্রেয়া ঘোষালের মতো এশিয়ান শিল্পীরাও রয়েছেন।

জ্যাজ, ব্লুজ, লোক, শাস্ত্রীয়, আধুনিকসহ সব ধরনের গান করেন আরমীন মুসা। কয়েক বছর আগে বার্কলে কলেজ অব মিউজিক থেকে প্রথম বাংলাদেশি হিসেবে স্নাতক ডিগ্রি লাভ করেন তিনি। এবার সেই কলেজ থেকে তৈরি অ্যালবামের গাওয়া গান জায়গা পেয়েছে গ্র্যামিতে। আরমীনের গাওয়া ‘জাগো পিয়া’ শিরোনামের গানের কথা লিখেছেন তার মা নজরুলসংগীতশিল্পী নাশিদ কামাল।

প্রথম বাংলাদেশি হিসেবে মর্যাদাপূর্ণ এ আসরে মনোনয়ন পেয়ে উচ্ছ্বসিত আরমীন মুসা। তার ভাষায়— ‘এই গানে মায়ের ছোঁয়া ছিল। মায়ের ছোঁয়া ছিল বলেই হয়তো এমন একটা জায়গায় পৌঁছে গেছে গানটি। আমি খুবই খুশি, আনন্দিত। এই উচ্ছ্বাসের কথা ভাষায় প্রকাশ করার মতো নয়।’

কয়েক বছর আগে ‘ঘাসফড়িং কয়্যার’ নামে একটি গানের দল গড়েন আরমীন। এ দলের আট সদস্য নিয়ে বার্কলে কলেজ অব মিউজিকের ‘বার্কলে ইন্ডিয়া এক্সচেঞ্জ’ শিরোনামের পাঁচ দিনের এক কর্মশালায়ও অংশ নেন তিনি।

Share This Article


সাহিত্য চর্চার আড়ালে নিষিদ্ধ পর্নগ্রাফির কারিগর টিপু কিবরিয়া

বিএনপির ৫ নেতা বহিষ্কার

জাপায় হুটহাট বহিষ্কার-অব্যাহতির ধারা বাতিল: রওশন

সাজেকে শ্রমিকবাহী ট্রাক খাদে, নিহত ৬

‘অনাহারে’দিন কাটছে গাজার অর্ধেক জনসংখ্যার: জাতিসংঘ

ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার

যুক্তরাষ্ট্র টিকটক নিষিদ্ধ এখন শুধু বাইডেনের সইয়ের অপেক্ষা

কক্সবাজার জেলায় কত রোহিঙ্গা ভোটার, তালিকা চান হাইকোর্ট

সার্বিক সংস্কারের ঘোষণা ফিলিস্তিনের প্রধানমন্ত্রীর

থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

র‌্যাবের গণমাধ্যম শাখার নতুন পরিচালক কমান্ডার আরাফাত