নোরা ফতেহির শো’র ভ্যাট পরিশোধ হয়নি

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:২৯, বুধবার, ১৬ নভেম্বর, ২০২২, ১ অগ্রহায়ণ ১৪২৯

বলিউডের নৃত্যশিল্পী নোরা ফতেহি ঢাকায় আসছেন ‘গ্লোবাল অ্যাচিভারস অ্যাওয়ার্ড’ প্রদান অনুষ্ঠানে অংশ নিতে। আগামী ১৮ নভেম্বর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় হবে ওই অনুষ্ঠান।

 

তবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বলছে, এখন পর্যন্ত ওই অনুষ্ঠান বা শো’র বিষয়ে ঘোষণা প্রদান, ব্যাংক গ্যারান্টি জমা ও অনুমতি গ্রহণ করা হয়নি আয়োজক প্রতিষ্ঠানের পক্ষ থেকে। এমন পরিস্থিতিতে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন লঙ্ঘন করে যাতে এ জাতীয় বাণিজ্যিক অনুষ্ঠান আয়োজন করতে না পারে সে ব্যাপারে সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছে এনবিআর।

মঙ্গলবার ঢাকা উত্তরে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটে পাঠানো এনবিআরের দ্বিতীয় সচিব (মূসক বাস্তবায়ন পণ্য শাখা) মোহাম্মদ আবদুস সাদেকের সই করা চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়। এতে বলা হয়, এ ধরনের আয়োজনে ১৫ শতাংশ ভ্যাট বা মূসক ও ১০ শতাংশ সম্পূরক পরিশোধের বাধ্যবাধকতা রয়েছে।

এর আগে নোরা ফতেহির পারিশ্রমিক, তার যাতায়াত, থাকা-খাওয়াসহ সকল প্রকার খরচের ওপর ৩০ শতাংশ উৎসে কর প্রদানের বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নিশ্চিত হতে বলেছে এনবিআর। গত ১৩ নভেম্বর এ বিষয়ে এনবিআরের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) শাহীন আক্তারের সই করা একটি চিঠি পাঠানো হয় জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব; সুরক্ষা সেবা বিভাগ, তথ্য মন্ত্রণালয় ও সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের সচিব; জাতীয় রাজস্ব বোর্ড ঢাকার চেয়ারম্যানের দপ্তরের একান্ত সচিব, ডিএমপি কমিশনার এবং হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক বরাবর।

বিদেশি শিল্পীদের বাংলাদেশে যেকোনো ধরনের অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য উৎসে আয়কর পরিশোধের বাধ্যবাধকতা রয়েছে। এই আয়কর চুক্তিপত্রে উল্লেখিত পারিশ্রমিক, যাতায়াত, থাকা-খাওয়াসহ সকল প্রকার খরচের ওপর পরিশোধিত এবং পরিশোধযোগ্য অর্থের ৩০ শতাংশ হারে দিতে হয়।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, নোরা ফতেহির পারিশ্রমিক ও অন্যান্য খরচ বাবদ উৎসে আয়কর হিসেবে তারা ৪ লাখ ৪৫ হাজার টাকা সোনালি ব্যাংকের মাধ্যমে গুলমান নিউ নর্থ শাখার মাধ্যমে পরিশোধ করা হয়েছে।

ডব্লিউ এলসির পক্ষ থেকে নোরা ফতেহিকে বাংলাদেশে আনতে আবেদন করেন এর সভাপতি সভাপতি ইশরাত জাহান মারিয়া। এতে বলা হয়, প্রতিষ্ঠানটির ‘উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক একটি ডকুমেন্টারিতে অংশ নিতে নোরাকে আমন্ত্রণ জানানো হয়েছে।  

তবে আয়োজক প্রতিষ্ঠান উইমেন লিডারশিপ করপোরেশন সূত্রে জানা গেছে, নোরা ফতেহি মূলত ‘নারী উদ্যোক্তা অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে যোগ দিতে ১৮ নভেম্বর বাংলাদেশে আসছেন। ঢাকার একটি সম্মেলন কেন্দ্রে আয়োজিত সেই অনুষ্ঠানে তিনি পারফর্ম করবেন। অনুষ্ঠানে পুরস্কার বিতরণও করবেন।

অভিযোগ উঠেছে, ‘উইমেন লিডারশীপ কর্পোরেশন’ নোরাকে এনে কেবল তথ্যচিত্রের শুটিং করার কথা থাকলেও প্রতিষ্ঠানটি একটি অনুষ্ঠানের আয়োজন করে টিকিট বিক্রি করছে, যে অনুষ্ঠানে হাজির থাকবেন বলিউড তারকা নোরা। রাজধানীর মিনিসু বাংলাদেশ- এর আউটলেটে বিজ্ঞাপন দিয়ে বিক্রি হচ্ছে সেই টিকিট। টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে তিন ক্যাটাগরিতে- ভিআইপি ১৫ হাজার টাকা, গোল্ড ১০ হাজার ও সিলভার ৫ হাজার টাকা।

বিষয়ঃ ভারত

Share This Article