ব্রাজিল থেকে ৫৩ টাকা কেজি দরে চিনি কিনবে টিসিবি

  অনলাইন ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৪৯, বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০২২, ২৫ কার্তিক ১৪২৯

ব্রাজিল থেকে প্রতি কেজি চিনি ৫৩ টাকায় কেনার সুযোগ পাবে সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ- টিসিবি। বর্তমানে দেশের বাজারে চিনির দাম ১০০ টাকা ছাড়িয়ে গেছে।

 বৃহস্পতিবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ব্রাজিল থেকে ১২ হাজার ৫০০ টন পরিশোধিত চিনি কিনতে বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের বলেন, এতে প্রতি টন চিনির দাম ধরা হয়েছে ৫২৪ দশমিক ২১ ডলার। এই কেনাকাটায় বাংলাদেশি টাকায় মোট খরচ হবে ৬৫ কোটি ৯৮ লাখ ৪৯ হাজার ৩৩৭ টাকা।

টিসিবির ফ্যামিলি কার্ডের মাধ্যমে নিম্ন আয়ের মানুষের মধ্যে সুলভ মূল্যে পণ্য বিপণনের জন্য এই চিনি কিনছে বাণিজ্য মন্ত্রণালয়। হিসাব করে দেখা যায়, এই কেনাকাটায় প্রতি কেজি চিনির দাম দাঁড়াচ্ছে ৫২ টাকা ৭৯ পয়সা।

বাংলাদেশ বেসরকারি রিফাইনারিগুলোতে উৎপাদিত চিনির খুচরা মূল্য নির্ধারণ করা হয়েছে ৯০ টাকা থেকে ৯৫ টাকা। তবে গত এক মাস ধরে বাজারে চিনির সঙ্কটের কথা বলে এই দাম ১২০ টাকা পর্যন্ত উঠেছে।

টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল আরিফুল হাসান বলেন, “দেশের বাজারে চিনির সঙ্কট, তাই আমরা আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ব্রাজিল থেকে চিনি আনছি। এতে একদিকে যেমন অর্থ সাশ্রয় হচ্ছে; অন্য দিকে বাজারে সঙ্কটও দূর হবে। টিসিবি যে চিনি আনবে, সেখানে ভ্যাট ও রেগুলেটরি ডিউটিসহ অন্যান্য খরচ বাবদ কেজিতে অন্তত ২৫ টাকা যোগ হবে। সব মিলিয়ে প্রতি কেজিতে খরচ দাঁড়াবে ৭৮ টাকা।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article