এইচএসসিতে বিতর্কিত প্রশ্ন : তদন্তে ৩ সদস্যের কমিটি

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৪১, মঙ্গলবার, ৮ নভেম্বর, ২০২২, ২৩ কার্তিক ১৪২৯

ঢাকা শিক্ষা বোর্ডের বাংলা প্রথমপত্র পরীক্ষার প্রশ্নপত্রে বিতর্কিত প্রশ্ন প্রণয়নকারী এবং মডারেটরদের শনাক্ত করেছে বোর্ড। তারা সবাই যশোর শিক্ষা বোর্ডের আওতাধীন বিভিন্ন কলেজের শিক্ষক। এবার তাদের বিরুদ্ধে অধিকতর তদন্তের জন্য তিন সদস্যর কিমিটি করেছে যশোর শিক্ষা বোর্ড। তবে প্রশ্নপত্র তৈরির প্রক্রিয়ায় যশোর শিক্ষা বোর্ডের কোন দায় নেই বলে দাবি করেছে কর্তৃপক্ষ।

 

যশোর শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক কে এম রব্বানীকে তদন্ত কমিটিতে প্রধান করা হয়েছে। একই শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক মো. সিরাজুল এবং উপকলেজ পরিদর্শক মদন মোহন দাসকে কমিটির সদস্য করা হয়েছে।

মঙ্গলবার (৮ নভেম্বর) যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আহসান হাবীব এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘ঢাকা শিক্ষা বোর্ডের বাংলা প্রথমপত্রের প্রশ্ন যশোর শিক্ষা বোর্ডের অধীনে মডারেট করা হয়েছিল। এ কারণে বিষয়টি খতিয়ে দেখতে যশোর শিক্ষা বোর্ডের অধীনে তদন্ত কমিটি করা হয়েছে। ’

কমিটিকে আগামী সাত কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। তাদের প্রতিবেদনের ভিত্তিতে শিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ পাঠাবে যশোর শিক্ষা বোর্ড।

এদিকে ঢাকা শিক্ষা বোর্ড বিতর্কিত প্রশ্ন প্রণয়নকারী ও চার যাচাইকারীকে (মডারেটর) চিহ্নিত করেছে। বোর্ডের দেওয়া তথ্যমতে, প্রশ্নপত্রটি তৈরি করেছেন সহকারী অধ্যাপক প্রশান্ত কুমার পাল। যাচাইকারীরা (মডারেটর) হলেন- সহযোগী অধ্যাপক সৈয়দ তাজউদ্দিন শাওন, সহযোগী অধ্যাপক মো. শফিকুর রহমান, সহকারী অধ্যাপক শ্যামল কুমার ঘোষ এবং সহকারী অধ্যাপক মো. রেজাউল করিম।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, ‘সংশ্লিষ্ট শিক্ষকদের কাছে আগামী তিন দিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হবে। পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য শিক্ষকদের বক্তব্যসহ সকল নথিপত্র শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। ’

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


রমজান বিষয়ক অনুষ্ঠান আয়োজনে নিষেধাজ্ঞা দেওয়া হয়নি: ঢাবি

তৃতীয় শ্রেণি পর্যন্ত ধারাবাহিক মূল্যায়ন, হবে না ১ম ও ২য় সাময়িক

  (বাঁ থেকে) আদনান, হাবিবুল্লাহ, সুদীপ্ত। ছবি: সংগৃহীত

বুয়েট ভর্তি পরীক্ষায় সেরা তিনে যারা

সেই শিক্ষকের জবানবন্দি

রাবি ভর্তি পরীক্ষার প্রকাশিত ফলাফলে কোনো ত্রুটি নেই : প্রধান সমন্বয়ক

জীবনের নিরাপত্তা চেয়ে আরেক ছাত্রীর অভিযোগ ডিবিতে

প্রাথমিকে শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের পরীক্ষা ২৯ মার্চ

জবি ছাত্রীর আত্মহত্যায় সহপাঠীকে গ্রেপ্তারের নির্দেশনা

‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’

রমজানে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল বন্ধ রাখার আদেশ বহাল

স্ত্রীকে নকল সরবরাহের দায়ে স্বামীর কারাদণ্ড

প্রাথমিক শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপের পরীক্ষা ২৯ মার্চ