আফগান নারীদের পুরুষ স্বজন ছাড়া ভ্রমণে নিষেধাজ্ঞা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:৩১, রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১, ১১ পৌষ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানে নারীদের ভ্রমণ নিয়ে নতুন নির্দেশনা দিয়েছে তালেবান সরকার। ঘনিষ্ঠ পুরুষ স্বজন ছাড়া তারা দূরবর্তী কোথাও ভ্রমণ করতে পারবে না। পুরুষ সঙ্গী না থাকলে স্বল্প দূরত্বের ক্ষেত্রেও তাদের যানবাহন ব্যবহার করতে দেওয়া হবে না। 
 

এ ছাড়া কেবল হিজাব পরিহিত নারীদের যানবহনে ওঠানোর নির্দেশ দেওয়া হয়েছে পরিবহন মালিকদের। ২৬ ডিসেম্বর (রোববার) তালেবান সরকারের নীতিনৈতিকতা ও পাপ প্রতিরোধবিষয়ক মন্ত্রণালয় এসব নির্দেশনা জারি করে। 

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়, ৭২ কিলোমিটারের (৪৫ মাইল) বেশি দূরত্বে ভ্রমণ করতে চাইলে একজন নারীর সঙ্গে অবশ্যই পরিবারের কোনো পুরুষ থাকতে হবে। নাহলে তাকে যানবহনে তোলা হবে না। মন্ত্রণালয়ের মুখপাত্র সাদেক আকিফ মুহাজির এ তথ্য জানিয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমেও এই নির্দেশনা প্রচার করা হয়েছে। আফগানিস্তানের টেলিভিশন চ্যানেলগুলোতে নারী অভিনীত নাটক ও বিজ্ঞাপন প্রচার বন্ধের নির্দেশের সপ্তাহখানেকের মধ্যে নতুন এই নির্দেশনা জারি করা হলো। টেলিভিশনের নারী সংবাদিকদেরও পর্দায় উপস্থিত হওয়ার সময় হিজাব পরার নির্দেশনা দিয়েছে তালেবান। এ ছাড়া যানবাহনে চলাচলের সময় গান না বাজানোরও নির্দেশ দেওয়া হয়েছে।

দুই দশক পর গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করে তালেবান। এর কয়েকদিন পরই অন্তবর্তীকালী মন্ত্রিসভা গঠন করে সশস্ত্র এই গোষ্ঠী। ক্ষমতায় আসার পরই দেশে কঠোর নিয়ম চালু করে সরকার। নারীদের জন্য পেশা, শিক্ষা ও খেলাধুলার ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করে। এবার ভ্রমণের ক্ষেত্রেও বিধিনিষেধ আরোপ করা হলো।

Share This Article


৯তলা থেকে পড়েও অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

অবশেষে ইরানে নীতি পুলিশ বিলুপ্ত

লাপিডের বিরুদ্ধে সেনা অভ্যুত্থানের অভিযোগ নেতানিয়াহুর

কেন জেলেনস্কির সঙ্গে দেখা করলেন বেয়ার গ্রিলস?

ইউক্রেনের মারিউপোলে সেনা ঘাঁটি বানাচ্ছে রাশিয়া

অ্যালকোহল নিষিদ্ধ করায় স্টেডিয়ামে নিরাপদ বোধ করছেন নারী দর্শকরা

হিজাব ইস্যুতে বিক্ষোভে নিহত ২০০, স্বীকার করলো ইরান

পরকীয়ার বলি: অল্প অল্প করে বিষ খাইয়ে স্বামীকে হত্যা

‘আমি স্ট্রং আছি’, হাসপাতাল থেকে বার্তা পেলের

ময়মনসিংহে আওয়ামী লীগের সম্মেলন আজ

কাবুলে পাকিস্তান দূতাবাসে হামলা

ইউক্রেন যুদ্ধ শেষ করার বিষয়ে পুতিনের সঙ্গে কথা বলতে প্রস্তুত বাইডেন