পিতা-পুত্রের জন্মদিন আজ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৫৪, রবিবার, ৬ নভেম্বর, ২০২২, ২১ কার্তিক ১৪২৯

আজ অভিনেতা আলী যাকের ও তার ছেলে ইরেশ যাকেরের জন্মদিন। দুজনই জন্মেছেন ৬ নভেম্বর। প্রতিবছর বাবার সঙ্গে জন্মদিন উদযাপন করলেও ২০২০ সালের ২৭ নভেম্বর না ফেরার দেশে চলে যান দেশের জনপ্রিয় এই অভিনেতা। গত বছরের এই দিনে বাবাকে হারান ইরেশ যাকের।

 

জন্মদিন পালনে আগের মতো উচ্ছ্বাস পান না ইরেশ। প্রতিবছর ঘরোয়াভাবে জন্মদিনের কেক কেটে প্রথম প্রহরে রাত ১২টায় জন্মদিন উদযাপন করতেন পিতা-পুত্র।

উপস্থিত থাকতেন পরিবারের লোকজন ও শোবিজের কাছের মানুষরা। পরিবারে ছিল অন্যরকম আনন্দ। ইরেশ যাকের বলেন, ‘বাবা নেই, সেটা ভাবতেই পারিনা। এবারও জন্মদিন নিয়ে আমার খুব বেশি উচ্ছ্বাস নেই। বাবার জন্মদিনটাকেই বেশি মিস করব।’ ইরেশ যাকের জন্মগ্রহণ করেন ১৯৭৬ সালের ৬ নভেম্বর।

নাট্যব্যক্তিত্ব আলী যাকের ১৯৪৪ সালের ৬ নভেম্বর তৎকালীন চট্টগ্রাম জেলার ব্রাহ্মণবাড়িয়ার রতনপুর ইউনিয়নে জন্মগ্রহণ করেন। মাহমুদ তাহের ও রেজিয়া তাহেরের চার সন্তানের মধ্যে যাকের ছিলেন তৃতীয়।

বাবার সরকারি চাকরির সুবাদে তার শৈশব-কৈশর কেটেছে কুষ্টিয়া ও মাদারীপুর জেলায়। ১৯৬০ সালে সেন্ট গ্রেগরিজ উচ্চ বিদ্যালয় থেকে ম্যাট্রিক পাস করেন। পরবর্তীতে ঢাকার নটর ডেম কলেজ থেকে উচ্চমাধ্যমিক শিক্ষা সম্পন্ন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন এবং সমাজবিজ্ঞানে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

১৯৭২ সালের আরণ্যক নাট্যদলের ‘কবর’ নাটকে অভিনয়ের মধ্য দিয়ে পথচলা শুরু করেন আলী যাকের। পরবর্তী সময়ে ১৯৭৩ সাল থেকে কাজ করছেন নাগরিক নাট্যসম্প্রদায় নিয়ে। মঞ্চে নূরুলদীনের সারাজীবন, দেওয়ান গাজীর কিসসা, কপোনিকের ক্যাপ্টেনসহ অনেকগুলো নাটকে অভিনয় ও নির্দেশনা দিয়েছেন।

মঞ্চের পাশাপাশি টিভি নাটকেও সমাদৃত হন এই তারকা। আজ রবিবার, বহুব্রীহিসহ বেশকিছু নাটকে অভিনয় করে দর্শকহৃদয়ে জায়গা করে নিয়েছেন আলী যাকের। স্ত্রী সারা যাকেরও নাট্যব্যক্তিত্ব। তাকে নিয়ে গড়ে তোলেন দেশের বৃহৎ বিজ্ঞাপনী সংস্থা এশিয়াটিক। বাবার অনুপস্থিতিতে যার হাল ধরেছেন তারই পুত্র অভিনেতা ইরেশ যাকের।

বিষয়ঃ তারকা

Share This Article