সঙ্গীর সঙ্গে কথায় কথায় ঝগড়া, যা করতে পারেন

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:২৩, সোমবার, ৩১ অক্টোবর, ২০২২, ১৫ কার্তিক ১৪২৯

সম্পর্ক সবসময় সুন্দরভাবে চলবে এমন নয়। ভাল সময় খারাপ সময় থাকবেই। তবে একটি ভারসাম্য বজায় থাকা দরকার। এমন অনেক দম্পতির দেখা পাবেন যাদের কথায় কথায় ঝগড়া লেগেই থাকে। এমন হলে বিপদ। এই অবস্থায় নিচের কৌশলগুলো প্রয়োগ করতে পারেন।
 

 

রাগ নিয়ন্ত্রণ:

সঙ্গীর কোনো কিছু অপছন্দ হলেই আপনার রেগে যাওয়াই স্বাভাবিক। তাই বলে এমন রেগে যাবেন না যা আপনার সম্পর্কে প্রভাব ফেলতে পারে। সেই মুহূর্তে রাগ নিয়ন্ত্রণ করার চেষ্টা করুন। বড় শ্বাস নিন এবং চুপ করে বসে থাকুন। মাথা ঠান্ডা হলে কথা বলুন। রাগ খুবই খারাপ জিনিস। এতে সম্পর্কও ভেঙ্গে যেতে পারে।  

গুরুত্ব দেওয়া:

সবার জীবনেই ব্যস্ততা অনেক বেশি বর্তমানে। তাই বলে সঙ্গীর কদর করা বন্ধ করবেন না। হাজার কাজের মধ্যেও তার জন্য সময় বের করুন। খেয়েছে কিনা, শরীর ভালো কিনা ইত্যাদি বিষয়ে খোঁজ নিন। আপনার এই সামান্য প্রশ্নটুকুই খুব গুরুত্বপূর্ণ তার জীবনে। হয়তো তিনি আপনার থেকে আশা করে আছেন বলেই কথায় কথায় ঝগড়া বাধছে।

 একে অপরের পাশে থাকা:

সব ইচ্ছা পূরণ করা আপনার সঙ্গীর পক্ষে সম্ভব নয়। একইভাবে আপনার পক্ষেও না। তাই বলে সঙ্গীর কোনো ইচ্ছাই রাখবেন না, এটা করতে যাবেন না।   বিশেষ একটি  মুহূর্ত তৈরি করার চেষ্টা করুন। একে অপরের পাশে থাকুন। দুঃসময়ে আপনিই বন্ধু হয়ে উঠুন।

কথা শুনুন:

কথা সবাই বলতে পারে। আপনার সঙ্গী কথা বলা শুরু করলে আগে শুনুন। তারপর আপনার কথা বলুন। এতে তর্ক বেশি দূর আগাবে না। তার কথা শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তাকে বুঝিয়ে দিন যে, তার কথাকেও আপনি সমান গুরুত্ব দেন।  

কিছু নিয়ম মেনে চলা:

কিছু নিয়ম মেনে চলুন। কাউকে ছোট করে কথা বলা যাবে না। পরিবার বা মা-বাবা নিয়ে কোনো খারপ মন্তব্য করবেন না।  

বাচন ভঙ্গি:

কথা বলার সময় অন্য দিকে নজর দিবেন না। । হাত-পা চুলকানো, দাঁত দিয়ে নখ কাটা, অন্য দিকে তাকিয়ে থাকা বা কথা না শুনে উঠে চলে যাওয়া এগুলো করা থেকে বিরত থাকুন।  

বুঝিয়ে বলা:

রাগ উঠে গেলে কোনো দিক আর মনে থাকে না। সেই সময় শুধু নিজের কথা জানাতেই ব্যস্ত হয়ে পড়ি আমরা। এটা আসলে ঠিক নয়। এতে উল্টো ঝগড়া আরো বেড়ে যায়।  আপনার মনে কী চলছে নিজের সঙ্গীকে বরং খুলে বলুন। কারণ সে আপনার মনের ভেতর ঢুকে জানতে পারবে না। হয়তো আপনার কথা সেই মুহূর্তে শুনছে না। তাকে একটু সময় দিন আপনিও নিন। পরিস্থিতি ঠান্ডা হলে তাকে বুঝিয়ে বলুন। দেখুন কাজ হয় কিনা।  

 

বিষয়ঃ ভ্রমণ

Share This Article