পিপিপির আওতায় ফার্স্ট ট্র্যাক কর্মসূচি অনুসরণ করতে হবে: সালমান এফ রহমান

  প্রতিবেদক
  প্রকাশিতঃ রাত ০৮:৩৮, রবিবার, ৩০ অক্টোবর, ২০২২, ১৪ কার্তিক ১৪২৯

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, দেশে সরকারি বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি) পদ্ধতির আওতায় প্রকল্প গ্রহণের ক্ষেত্রে ফার্স্ট ট্র্যাক কর্মসূচি অনুসরণ করতে হবে।

 

তিনি বলেছেন, পিপিপির আওতায় কেবলমাত্র ঐসব প্রস্তাবের অনুমোদন দেওয়া যাবে, যদি ঐ প্রস্তাবের সঙ্গে বিনিয়োগ উপযোগী নগদ অর্থ ও ব্যাংক ঋণ পাওয়ার যাবতীয় প্রমাণাদি দাখিল করতে পারে। একইসঙ্গে তাদের প্রযুক্তি ব্যবহারের পূর্ণ সক্ষমতা থাকতে হবে। 

শনিবার রাজধানীর মতিঝিলে ফেডারেশন ভবনে ‘২০৪১ সালের লক্ষ্য অর্জনে পিপিপির ভূমিকা’ শীর্ষক সেমিনারে সালমান এফ রহমান এ কথা বলেন। বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) এ সেমিনারের আয়োজন করে।

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম ও পিপিপি কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ ইব্রাহিম।

সেমিনারে প্যানেল আলোচক ছিলেন- গবেষণা সংস্থা পলিসি এক্সচেঞ্জ অব বাংলাদেশের চেয়ারম্যান অর্থনীতিবিদ ড. এম মাশরুর রিয়াজ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শামসুল হক, এফবিসিসিআই-এর পরিচালক প্রীতি চক্রবর্ত্তী ও পিপিপি বিশেষজ্ঞ মোহাম্মদ হাসান হায়দার।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থান করেন ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফআইসিসিআই) সভাপতি ও স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয়।

সালমান এফ রহমান বলেন, বর্তমান বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলা করে অর্থনীতিকে এগিয়ে নিতে হলে পিপিপি পদ্ধতি সফল করা জরুরি। প্রকল্প বাছাইয়ের ক্ষেত্রে সুনির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করা গেলে সফল হওয়া সম্ভব। 

তিনি বলেন, সেই প্রতিষ্ঠানের প্রস্তাব সরকার গ্রহণ করতে পারে, যার প্রকল্প শুরু করার মত প্রয়োজনীয় অর্থ রয়েছে এবং একইসঙ্গে ব্যাংক ঋণ পাওয়ার নিশ্চয়তা আছে। পাশাপাশি প্রযুক্তি ব্যবহারেরও সক্ষমতা থাকতে হবে।

তিনি আরো বলেন, যার প্রকল্প শুরু করার মত অর্থ নেই এবং ব্যাংক ঋণ পাবে না, সেই প্রকল্প ব্যর্থ হবে। পিপিপির টেন্ডারের ক্ষেত্রে ভালো আইন রয়েছে। সেখানে কিছু সংশোধনী এনে ফার্স্ট ট্র্যাক কর্মসূচি অনুসরণ করা যেতে পারে।  

দেশে বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে পিপিপির সাফল্যের উজ্জ্বল দৃষ্টান্ত রয়েছে উল্লেখ করে উপদেষ্টা বলেন, বাংলাদেশে পিপিপি মডেল সফল হয়েছে। এর বড় উদাহরণ হলো বিদ্যুৎ উৎপাদন। এখন মোট বিদ্যুতের ৫৪ শতাংশ বেসরকারিখাতে উৎপাদন হচ্ছে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


কোরবানিতে ব্রাজিল থেকে গরু পাঠানোর অনুরোধ বাণিজ্য প্রতিমন্ত্রীর

দক্ষিণ আমেরিকায় বাংলাদেশি পণ্যের বাজার বাড়াতে সাহায্য করবে ব্রাজিল

এবার একীভূত হচ্ছে সিটি ব্যাংকের সঙ্গে বেসিক ব্যাংক

ঈদের আগে আরেক দফা বাড়লো সোনার দাম

বৃদ্ধির পথে রিজার্ভ: বাড়ল ৫১ কোটি ডলার!

ঈদ ঘিরে জমজমাট ভৈরবের জুতাশিল্প, ২০০ কোটি টাকার বাণিজ্যের সম্ভাবনা

পোশাকের নতুন বাজার: আওয়ামীলীগ সরকারের শাসনামলে ১০ গুণ বেড়েছে রপ্তানি!

ঈদে যেসব জায়গায় পাওয়া যাচ্ছে নতুন নোট

কমলো এলপি গ্যাসের দাম

এডিবির কাছে আরও বাজেট সহায়তা চায় বাংলাদেশ

ব্যাংক একীভূতকরণে আরও সতর্ক থাকা দরকার: বিশ্বব্যাংক

প্রবৃদ্ধি অর্জনে ভারতের পরের অবস্থানে থাকবে বাংলাদেশ: বিশ্বব্যাংক