‘ডিজিটাল চাল সংগ্রহ ব্যবস্থাপনা’ জোরদারে আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক অফিসে চিঠি

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:১০, রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১, ১১ পৌষ ১৪২৮

নিউজ ডেস্ক : ‘ডিজিটাল চাল সংগ্রহ ব্যবস্থাপনা’ সিস্টেমের মাধ্যমে অভ্যন্তরীণ আমন ২০২১-২২ মৌসুমে চাল সংগ্রহ কার্যক্রম জোরদারে সংশ্লিষ্টদের চিঠি দিয়েছে খাদ্য অধিদফতর।

সম্প্রতি ঢাকা, খুলনা, রংপুর, চট্টগ্রাম, সিলেট, বরিশাল, রাজশাহী এবং ময়মনসিংহের আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক বরাবর অধিদফতরের সিস্টেম এনালিস্ট মঞ্জুর আলম স্বাক্ষরিত চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, অভ্যন্তরীণ আমন ২০২১-২২ মৌসুমে দেশব্যাপী নতুন ১৬টি উপজেলাসহ মোট ৫০টি নির্বাচিত উপজেলায় পাইলট আকারে ‘ডিজিটাল চাল সংগ্রহ ব্যবস্থাপনা’ বাস্তবায়নের সিদ্ধান্ত হয়। সে লক্ষ্যে এ বিষয়ে সংশ্লিষ্ট ১৬ উপজেলা ও এলএসডি এবং জেলার কর্মকর্তাদের অংশগ্রহণে বেশ কয়েকটি অবহিতকরণ কর্মশালা আয়োজন করা হয়।

কর্মশালায় সংশ্লিষ্ট জেলা খাদ্য নিয়ন্ত্রক ও একজন সহায়ক কর্মকর্তা/কর্মচারী, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ও একজন সহায়ক কর্মকর্তা/কর্মচারী, সংশ্লিষ্ট ব্যাংক কর্মকর্তা, ভারপ্রাপ্ত কর্মকর্তা (এলএসডি) ও একজন সহায়ক কর্মকর্তা/কর্মচারীকে প্রশিক্ষণ দেওয়া হয় বলে চিঠিতে উল্লেখ করা হয়।

এতে আরও বলা হয়, খাদ্য মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সংগ্রহ শাখার একটি স্মারকে আমন ২০২১-২২ মৌসুমে ধান ও চাল সংগ্রহ বিষয়ক পরিপত্রে যথাযথ নির্দেশনা দেওয়া হয়। কয়েকটি জেলা ও উপজেলায় এখন পর্যন্ত ‘ডিজিটাল চাল সংগ্রহ ব্যবস্থাপনা’-এর মাধ্যমে চাল সংগ্রহ কার্যক্রম শুরু করা হয়নি বলেও এতে জানানো হয়।

এজন্য ডিজিটাল চাল সংগ্রহ ব্যবস্থাপনার মাধ্যমে আমন ২০২১-২২ মৌসুমে চাল সংগ্রহ কার্যক্রম গ্রহণ করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিতে চিঠিতে অনুরোধ করা হয়।

Share This Article