স্ট্রোকের লক্ষণ ও করণীয়

  ডা. মো. আব্দুল হাফিজ শাফী
  প্রকাশিতঃ সকাল ১০:২৪, শনিবার, ২৯ অক্টোবর, ২০২২, ১৩ কার্তিক ১৪২৯
ফাইল ফটো
ফাইল ফটো

স্ট্রোককে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় সেরিব্রভাসকুলার একসিডেন্ট বলা হয়। আমাদের দেশে প্রচলিত ধারণা আছে, স্ট্রোক হার্ট বা হৃৎপিণ্ডের রোগ। আসলে তা নয়। 

স্ট্রোক সম্পূর্ণ মস্তিষ্কের একটি দুর্ঘটনা বা ব্রেইনের রক্তনালির জটিলতাজনিত মারাত্মক একটি সমস্যা। মস্তিষ্কে রক্ত সরবরাহ কোনো কারণে বিঘ্নিত হলে স্ট্রোক সংঘটিত হয়। বিশেষ করে রক্তনালি বন্ধ হয়ে কিংবা রক্তনালি ছিঁড়ে মস্তিষ্কে এ রক্ত সরবরাহ বিঘ্নিত হয়। রক্তে থাকে অক্সিজেন আর পুষ্টিগুণ। ফলে অক্সিজেনের অভাবে মস্তিষ্কের টিস্যুগুলো মারা যায়। ওয়ার্ল্ড স্ট্রোক অর্গানাইজেশন ২০০৬ সাল থেকে প্রতি বছর ২৯ অক্টোবর দিনটিকে বিশ্ব স্ট্রোক দিবস হিসাবে পালন করে আসছে। দিনটিকে উপলক্ষ করে স্ট্রোক হলে করণীয় কী তা নিয়ে বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন।

লক্ষণ

* মাথা ঘুরানোর সঙ্গে সঙ্গে চোখে ঝাপসা দেখা, চারদিক অন্ধকার লাগা বা ডাবল দেখা।

* হাঁটতে অসুবিধা এবং ভারসাম্য রক্ষায় সমস্যা হওয়া, মস্তিষ্কের কোষগুলো শরীরের যে অংশ নিয়ন্ত্রণ করে ওই অংশও প্যারালাইজড হয়ে যেতে পারে।

* পুরো শরীর ঘেমে যেতে পারে।

* দুর্বলতা বা অবশ লাগা, শরীরের একপাশ অকেজো হয়ে যাওয়া, অনেক সময় হাত-পা অবশ হয়ে যায়।

* মুখ বেঁকে যাওয়া।

* কথায় জড়তা বা কথা বলতে সমস্যা হওয়া।

* হঠাৎ অসহ্য মাথাব্যথার সঙ্গে বমি হওয়া এবং প্রস্রাব ধরে রাখতে না পারা।

করণীয়

স্ট্রোকের লক্ষণ দেখা দিলেই রোগীর অবস্থা বা প্রকৃতি অনুযায়ী অবশ্যই হাসপাতালে নিতে হবে অথবা একজন নিউরো মেডিসিন বা স্নায়ু রোগ বিশেষজ্ঞের শরণাপন্ন হতে হবে। এ ছাড়া পুনর্বাসনের জন্য ফিজিওথেরাপিস্ট নানাবিধ ব্যায়ামের মাধ্যমে অঙ্গ সঞ্চালন করে রোগীর জড়তা কাটিয়ে তোলেন। একজন স্ট্রোক আক্রান্ত রোগীর মনোযাতনা প্রবল হয়ে থাকে। তিনি পরিস্থিতির আকস্মিকতায় বিপন্নবোধ করেন, মানসিকভাবে ভেঙে পড়েন। যা তার শারীরিক উন্নতিতে নেতিবাচক প্রভাব ফেলে। তাই স্ট্রোকের রোগীর সবচেয়ে বেশি প্রয়োজন পরিবারের লোকজনের সার্বক্ষণিক সহযোগিতা, নিবিড় পর্যবেক্ষণ এবং যত্ন। পিঠের ঘা থেকে রক্ষার জন্য খেয়াল রাখতে হবে, নিয়ম মেনে পাশ ফিরিয়ে রাখতে হবে। রোগীকে মানসিকভাবে সাহস জোগাতে হবে। কাজেই স্ট্রোকের ঝুঁকি কমানোর জন্য আমাদের সবার উচিত স্বাস্থ্যকর জীবন পদ্ধতি অনুসরণ করা এবং দেরি না করে আক্রান্ত রোগীর চিকিৎসা নিশ্চিত করা।

লেখক : রেজিস্ট্রার, সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article