বিএম ডিপোকে ৯ শর্তে রপ্তানি পণ্য ব্যবস্থাপনার অনুমতি

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৪৩, বুধবার, ২৬ অক্টোবর, ২০২২, ১০ কার্তিক ১৪২৯

ভয়াবহ বিস্ফোরণে ফায়ার সার্ভিসের ১০ কর্মীসহ মোট ৫১ জনের মৃত্যু ও দুই শতাধিক ব্যক্তি আহত হওয়ার ঘটনায় থমকে গিয়েছিল সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোর কার্যক্রম। প্রায় সাড়ে চার মাস পর রপ্তানি পণ্য ব্যবস্থাপনার পূর্ণ অনুমোদন পেয়েছে এই ডিপোটি। তবে কার্যক্রম সচল রাখতে ডিপো কর্তৃপক্ষকে মানতে হবে ৯ শর্ত। অন্যথায় তিন মাস পর অনুমোদন বাতিল হবে জানিয়েছে কাস্টমস কর্তৃপক্ষ।

বুধবার বিষয়টি নিশ্চিত করেছেন বিএম ডিপোর মহাব্যবস্থাপক নুরুল আকতার। মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) বিএম কনটেইনার ডিপোকে পাঠানো একটি চিঠিতে তিন মাসের সাময়িক অনুমোদন দেয় কাস্টমস কর্তৃপক্ষ।

 

শর্তগুলো হলো— ডিপো সংশ্লিষ্ট সব ধরনের নীতিমালা প্রতিপালন, বন্দরের অনাপত্তি, অগ্নিনিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা, বিপজ্জনক পণ্য ব্যবস্থাপনার নীতিমালা বাস্তবায়ন ইত্যাদি।

এ বিষয়ে বিএম ডিপোর মহাব্যবস্থাপক নুরুল আকতার বলেন, পোশাক খাতের রপ্তানি পণ্য ব্যবস্থাপনার জন্য আমাদের অনুমোদন দিয়েছে কাস্টমস কর্তৃপক্ষ। আজ (বুধবার) থেকেই রপ্তানি পণ্য ব্যবস্থাপনার কাজ শুরু হবে।

তিনি আরও বলেন, দুর্ঘটনার পর থেকে ডিপোতে সংস্কার কার্যক্রম চলমান রয়েছে। অগ্নি নিরাপত্তা ব্যবস্থা আরও উন্নত করা হয়েছে। আগুন নেভাতে পানির সরবরাহ নিশ্চিত করতে ফায়ার হাইড্রেন্ট স্থাপনের কাজ চলছে। কাস্টমসের শর্ত অনুযায়ী এসব পদক্ষেপ নেয়া হচ্ছে।

উল্লেখ্য, গত ৪ জুন রাতে সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় প্রাথমিক অবস্থায় ডিপো থেকে ৪১ জনের লাশ উদ্ধার করা হয়। পরে আরও কিছু লাশ উদ্ধার ও হাসপাতালে মৃত্যু মিলিয়ে মোট ৫১ জনের মৃত্যু নিশ্চিত করা হয়। এর মধ্যে রয়েছেন ১০ জন ফায়ার সার্ভিসের কর্মী।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


কোরবানিতে ব্রাজিল থেকে গরু পাঠানোর অনুরোধ বাণিজ্য প্রতিমন্ত্রীর

দক্ষিণ আমেরিকায় বাংলাদেশি পণ্যের বাজার বাড়াতে সাহায্য করবে ব্রাজিল

এবার একীভূত হচ্ছে সিটি ব্যাংকের সঙ্গে বেসিক ব্যাংক

ঈদের আগে আরেক দফা বাড়লো সোনার দাম

বৃদ্ধির পথে রিজার্ভ: বাড়ল ৫১ কোটি ডলার!

ঈদ ঘিরে জমজমাট ভৈরবের জুতাশিল্প, ২০০ কোটি টাকার বাণিজ্যের সম্ভাবনা

পোশাকের নতুন বাজার: আওয়ামীলীগ সরকারের শাসনামলে ১০ গুণ বেড়েছে রপ্তানি!

ঈদে যেসব জায়গায় পাওয়া যাচ্ছে নতুন নোট

কমলো এলপি গ্যাসের দাম

এডিবির কাছে আরও বাজেট সহায়তা চায় বাংলাদেশ

ব্যাংক একীভূতকরণে আরও সতর্ক থাকা দরকার: বিশ্বব্যাংক

প্রবৃদ্ধি অর্জনে ভারতের পরের অবস্থানে থাকবে বাংলাদেশ: বিশ্বব্যাংক