ডিজিটাল দলিল-দস্তাবেজের ‘বিষুদ্ধতা’ নিশ্চিত করতে যে উদ্যোগ নিয়েছে সরকার

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:৪৯, রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১, ১১ পৌষ ১৪২৮

প্রযুক্তি ডেস্ক : ডিজিটাল দলিল-দস্তাবেজের ‘বিষুদ্ধতা’ নিশ্চিত করার পাশাপাশি নাগরিকের পরিচয় জালিয়াতি ঠেকাতে নিজেরাই পুরোদস্তুর একটি সফটওয়্যার তৈরি করেছে আইসিটি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের বিজিডি ই-গভ সার্ট টিম।

২৭ ডিসেম্বর থেকে এই ই-কেওয়াইসি-টি প্রাথমিক ভাবে আইসিটি বিভাগে ব্যবহার করা হলেও আগামী ১৭ জানুয়ারির পর এটি সরকারের অন্যান্য মন্ত্রণালয় ও বিভাগেও ব্যবহূত হবে বলে জানা গেছে। এতে সরকারের কোটি টাকা বাঁচার পাশাপাশি নাগরিকের তথ্য বিদেশে পাচার হবার পথও বন্ধ হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

শুরুতে এই ই-কেওয়াইসিতে সরকারি অনুদান বা ভাতা প্রাপ্ত ব্যক্তিদের পরিচয় যাচাই এবং তাদের ডিজিটাল স্বাক্ষর যাচাই করার কাজ শুরু হলেও অল্পদিনের মধ্যেই এতে যুক্ত হবে ডিজিটাল ডকুমেন্টের বিষুদ্ধতা নিশ্চিত করার কাজও।

সূত্রমতে, ই-কেওয়াইসি সেবা কেনার জন্য গত আগস্ট মাসে একটি দরপত্র দিয়েছিলো আইসিটি বিভাগ। তখন এই সেবা দেয়ার জন্য সেবা গ্রহণের ক্ষেত্রে প্রতিটি ব্যবহার ভেদে সর্বনিম্ন দর পড়েছিলো ৭০ লাখ থেকে এক কোটি টাকায়। তবে এই অর্থ ব্যয় না করেই সুরক্ষাঅ্যাপের মতো এবার মাত্র ২০ দিনে জাতীয়ভাবে এই ই-কেওয়াইসি-টি তৈরি করেছে এটিমের দুইজন প্রোগ্রামার।

ই-গভ সার্টের তৈরি এই ই-কেওয়াইসি’র মাধ্যমে নাগরিকের ব্যক্তিগত তথ্যের সুরক্ষার পাশাপাশি একজনের পরিচয় ব্যহার করে অন্যজন অবৈধভাবে সুবিধাভোগ করার পথ পুরোপুরি বন্ধ করতে সক্ষম হবে। এতে করে সামাজিক সুরক্ষা বলয়ের ভাতাভোগীদের কেউ ঠকাতে পারবে না বলে মনে করছেন বিজিডি ই-গভ প্রকল্প পরিচালক তারেক এম. বরকতউল্লাহ।

তিনি জানিয়েছেন, অনলাইনে নাগরিকদের পরিচয় যাচাই (biometrically authenticate)করে, যেকোনো রকমের সরকারি/বেসরকারি সেবার ফর্ম যেন অনলাইনেই মিনিটের মধ্যেই ডিজিটালি স্বাক্ষর করে সাবমিট করতে পারে এ জন্য বিজিডি ই-গভ সার্ট হতে এই প্ল্যাটফর্মটি তৈরি করা হয়েছে। এই সফটওয়্যারের মাধ্যমে গ্রাহকের জাতীয় পরিচয়পত্র নম্বর ও জন্মতারিখ এর তথ্য আর একটি লাইভ ছবি তুলে realtime-এ machine learning  ভিত্তিক অত্যাধুনিক facial-matching প্রযুক্তির মাধ্যমে যেকোন ব্যক্তির জাতীয় পরিচয় যাচাই করা সম্ভব হবে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


বিশ্ব নেতৃবৃন্দের কাছে প্রধানমন্ত্রীর আহ্বান ইউক্রন-রুশ যুদ্ধ বন্ধ করুন

এসএসসির ফল প্রকাশ আজ

দেশে খাদ্যের মজুদ যেন ১৫ লাখ টনের নিচে না নামে: প্রধানমন্ত্রী

পদ্মা ও মেঘনা বিভাগের প্রস্তাব স্থগিত

এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ আগামীকাল, জানা যাবে যেভাবে

প্রধানমন্ত্রীর সভাপতিত্বে আজ সচিব সভা

শহীদ ডা. মিলন দিবস আজ

জানুয়ারি থেকে থাকবে না ডলার সংকট!

নারী অধিকার নিয়ে বঙ্গবন্ধু সবসময় সোচ্চার ছিলেন: শেখ হাসিনা

বঙ্গবন্ধু টানেল: দুই ঘণ্টার পথ এখন মাত্র আড়াই মিনিট!

বঙ্গবন্ধু টানেল চালু হলে দেশের অর্থনৈতিক কার্যক্রম গতিশীল হবে

বঙ্গবন্ধু টানেলের দক্ষিণ টিউবের সমাপনী উৎসব আজ