শিশুকে যেভাবে দুধ পান করাবেন

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৩৮, বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০২২, ২৮ আশ্বিন ১৪২৯

মায়ের দুধ শিশুর জন্য সবচেয়ে নিরাপদ খাদ্য। তবে যারা নতুন মা হয়েছেন, এমন অনেকেরই অভিযোগ, নবজাতক যথেষ্ট দুধ পাচ্ছে না। আসলে দুধ পান করানোর কিছু নিয়ম-কানুন আছে। আর এই নিয়ম-কানুন না জানা থাকার কারণে শিশু ভালো করে দুধ পায় না, খিদে পেলে কান্নাকাটি করে। তাই নতুন মায়েদের উচিত হবে, কীভাবে ব্রেস্ট ফিডিং করাতে হয়, সে সম্পর্কে প্রশিক্ষণ নেওয়া।

 

শিশুকে দুধ পান করানোর নিয়ম-কানুন : প্রথমে শিথিলভাবে চেয়ারে বসতে হবে। নবজাতককে কোলে তুলে নিতে হবে। সন্তানের মাথা কনুইয়ের মধ্যে নিতে হবে।

এমনভাবে নিতে হবে, যেন শিশুর মুখ আপনার দিকে ফিরে থাকে। পা দুটো থাকবে ঢালু করে নিচের দিকে। নিজের হাত দিয়ে ওকে বেড় দিয়ে ধরুন। অন্য হাত দিয়ে স্তনের নিচে আঙুল দিয়ে সাপোর্ট দিন।

বোঁটাটি আলতো করে ওর মুখের ভেতর ঢুকিয়ে দিন। আপনার সন্তান যেন বোঁটার সঙ্গে সঙ্গে চারপাশের কালো অংশটুকুও মুখের ভেতর ঢুকিয়ে নিতে পারে এবং একটি নলের মতো তৈরি করে দুধ টানতে থাকে। এক পাশের স্তন পুরোপুরি খালি করার পর অন্য পাশের স্তনে ধরুন। পরের বার যখন দুধ খাওয়াবেন, তখন শেষের স্তনটি দিয়ে শুরু করুন।

কতক্ষণ দুধ খাওয়াবেন, এটা একটা প্রশ্ন। উত্তর হলো আপনার সন্তান যতক্ষণ টানবে, ততক্ষণ খাওয়াবেন।

কতক্ষণ পরপর খাওয়াবেন? এরও কোনো নির্দিষ্ট উত্তর নেই। যখনই আপনার আদরের শিশুটি দুধ খেতে চাইবে, তখনই দিতে হবে।

জন্মের প্রথম দু-তিন দিন কষের মতো পাতলা তরল আসে, একে বলে শালদুধ। খুবই পুষ্টিসম্পন্ন এই শালদুধ। এটা কখনোই ফেলে দেওয়া চলবে না। এটি শিশুর জন্য খুবই দরকারি খাবার। তারপর শিশু যত স্তন চুষবে, মায়ের স্তনে তত দুধ নামবে।

দুধ খাওয়ানোর পর শিশুর পেটের বাতাস বের করুন। কাঁধে নিয়ে করতে পারেন বা কনুইয়ের মধ্যে শিশুটির দেহ নিয়ে কোলের মধ্যে বসিয়ে রাখলেও চলবে।

কী করে বুঝবেন ও যথেষ্ট দুধ পাচ্ছে? দিনে-রাতে যদি ছয়বার প্রস্রাব করে, তাহলে বুঝবেন ও যথেষ্ট দুধ পাচ্ছে। এর সঙ্গে সে হাসিখুশি, উচ্ছল ও সক্রিয় থাকবে। যে মা ব্রেস্ট ফিডিং করেন, তিনি তিনবারের জায়গায় দিনে চার-ছয়বার খাবার খাবেন। 

তরল খাদ্য বাড়িয়ে দিন। প্রচুর দুধ ও পানি পান করুন। আমিষ গ্রহণ করুন। নিশ্চিন্ত থাকুন। মনে রাখবেন, নির্ঘুম, অতি উদ্বেগ বা দুশ্চিন্তা দুধের গতি কমিয়ে দিতে পারে। পরিবারের অন্যরা আপনাকে মানসিক সাহচর্য দেবে।

পুরোপুরি ছয় মাস শুধু বুকের দুধ খাইয়ে শিশু পালনের মনোবৃত্তি তৈরি করুন। এজন্য পরিবার ও সমাজের সহযোগিতা একান্ত প্রয়োজন। খুব বেশি প্রয়োজন হলে একজন শিশুরোগ চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

লেখক : ডা. এটিএম রফিক উজ্জ্বল, শিশুরোগ বিভাগ, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতাল, মগবাজার, ঢাকা

বিষয়ঃ রুপচর্চা

Share This Article