বিএনপি অন্য আদর্শের দল, জামায়াতকে যুক্ত করার কিছু নেই : টুকু

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:৩৭, শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২, ২২ আশ্বিন ১৪২৯

আওয়ামী লীগ দীর্ঘদিন ধরে বিএনপিকে হাইফেনে যুক্ত করে ফেলেছে বলে দাবি করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু। 

তিনি বলেন, আমরা দীর্ঘদিন ধরে দেখেছি, আওয়ামী লীগ বিএনপিকে হাইফেন যুক্ত করে ফেলেছে। গতকালও দেখলাম আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেছেন, জামায়াত-বিএনপি। কিন্তু বিএনপি অন্য একটা আদর্শের দল। তাদের সঙ্গে (জামায়াত) যুক্ত করার কিছু নেই। আমরা একটি গণতান্ত্রিক দল।

শুক্রবার (৭ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবে ‘নির্দলীয় নিরপেক্ষ সরকার ছাড়া বাংলাদেশে কোনো নির্বাচন নয়’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। সভার আয়োজন করে বাংলাদেশ জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্ম নামের একটি সংগঠন।

যারা ধর্মীয় রাজনীতি করে তাদের সঙ্গে আমাদের নির্বাচনী জোট হয়েছিল উল্লেখ করে টুকু বলেন, এর অর্থ এই না যে আওয়ামী লীগ সারাজীবন বিএনপি-জামায়াত বলবে। আমরা ওপেন করে দিয়েছি। যুগপৎ আন্দোলন করব। যার যা শক্তি আছে তা নিয়ে মাঠে আসব। এখানে প্রতিবন্ধকতার কোনো কারণ নেই। বরঞ্চ ওপেন করে দিয়ে একটা জাতীয় ঐক্য সৃষ্টি করেছি।

তিনি বলেন, আজকে বিএনপির বাইরে আওয়ামী লীগকে হটানোর পক্ষে যারা আছেন তারা এক হয়ে গেছে। ইনু (হাসানুল হক ইনু), মেনন (রাশেদ খান মেনন) তাদের ক্ষমতার লোভের কাছে আমাদের মুক্তিযুদ্ধকে তাদের পকেটে নেওয়ার যে চেষ্টা তা বাস্তবায়ন হচ্ছে না। যখন আমরা যুগপৎ আন্দোলনের ঘোষণা দিয়েছি।

জোট করে সবাইকে একসঙ্গে নেওয়া যায় না উল্লেখ করে টুকু বলেন, এখানে কিছু প্রতিবন্ধকতা থাকে। আমরা ২০১৮ সালে তা দেখেছি। অমুক আছে, তমুক নেই। সেটা উপলব্ধি করে তারেক রহমান বলেছেন, যুগপৎ আন্দোলন করব। যুগপৎ আন্দোলনের মাধ্যমে যে প্রতিবন্ধকতা ছিল সেটা উঠে গেছে। এখন আমরা সবাইকে সাথে নিয়ে রাজপথে আন্দোলন করব। এবার জয় লাভ করব।

সভায় আরও বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিএনপির সাংগঠনিক সম্পাদক ও সংগঠনের সভাপতি শ্যামা ওবায়েদ।

বিষয়ঃ বিএনপি

Share This Article


উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা

নির্দলীয় উপজেলা নির্বাচনে বিভিন্ন দলের বর্জন কি তাৎপর্যপূর্ণ?

তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে

উপজেলা পরিষদ নির্বাচন বর্জনের সিদ্ধান্ত বিএনপির

শেখ হাসিনা দেশ পরিচালনায় মসৃণভাবে এগিয়ে যাচ্ছেন: মার্কিন থিংক ট্যাংক

ফখরুলের কাছে ৬০ লাখ কারাবন্দির তালিকা চাইলেন কাদের

নাশকতার ১২ মামলায় অন্তর্বর্তীকালীন জামিন পেলেন ইশরাক

হাসপাতালে ভর্তি রফিকুল ইসলাম মিয়া

বিএনপি ক্ষমতায় গেলে গোটা বাংলাদেশ গিলে খাবে : ওবায়দুল কাদের

গ্রামীণ ফোনের ইনকামিং কল চার্জ বন্ধ করলেও বিদেশী বন্ধুদের দ্বারা সরকারকে থ্রেট দিয়েছিলেন ইউনুস!

মোহাম্মদ নাসিমের জন্মদিন আজ

আগুনের ঘটনায় বিএনপি-জামায়াতকে সন্দেহের বাইরে রাখার সুযোগ নেই: শেখ পরশ