যেভাবে জঙ্গি সংগঠনে যুক্ত হয়ে ফিরে এলো মেধাবী ছাত্র নিলয়!

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৩০, শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২, ২২ আশ্বিন ১৪২৯

খালাতো ভাইয়ের মাধ্যমে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়ে শারতাজ ইসলাম ওরফে নিলয় (২২) কথিত হিজরতের উদ্দেশ্যে বাসা ছেড়েছিলেন। পরে তিনি তার ভুল বুঝতে পারেন। হিজরতকালে পটুয়াখালী থেকে পালিয়ে বাসায় ফিরে আসেন তিনি।

 

৬ অক্টোবর রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন নিলয়। এ সময় নিলয় বলেন, এটা একটা ভুল পথ। কোনো কিছু করার আগে জেনেবুঝে করা উচিত। কেউ আমার মতো না বুঝে এমন ভুল করবেন না।

ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্সে স্নাতক সম্পন্ন করা নিলয় বলেন, পরিবার ছেড়ে আমি চার থেকে পাঁচ দিন, তাদের ভাষায় হিজরতে ছিলাম।এর মধ্যেই তাদের কথাবার্তা শুনে বুঝতে পারি, এটা ভুল পথ। এই ভুল পথে কেউ যাতে পা না বাড়ায়, সেই অনুরোধ আমি জানাই।

বিভিন্ন সময় খালাতো ভাই নিহাল তাকে জসিম উদ্দিন রহমানির ওয়াজ শোনাতো। ২০২০ সালে ফ্রান্সে মহানবীকে কটূক্তি নিয়ে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ চলছিল। মূলত ওখান থেকেই এর সাথে জড়িয়ে পড়ে নিলয়।

নিরাপত্তার বিষয় ছাড়াও নিজের পরিচয় কীভাবে গোপন করা যায় এ বিষয়ে মিটিং হতো মসজিদে। নিলয় বলেন, আমাকে বোঝানো হতো সশস্ত্র  জিহাদের রাস্তাই সঠিক, বাকিসব ভুল পথ। এছাড়া “(নেতাদের পক্ষে) তাদের সশস্ত্র প্রস্তুতির কথাও বলা হয়েছিল।”

এ চক্র থেকে ‘বের হলেন’ কিভাবে- এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, “যখন পরিবার ছেড়ে স্থায়ী হিজরতের কথা বলা হত, তখনই বিষয়টি নিয়ে মনে খটকা লাগে। পরিবার ছেড়ে থাকার বিষয়টি মেনে নিতে না পারায় তাদের কাছ থেকে বের হওয়ার সিদ্ধান্ত নিই এবং বুঝতে পারি ভুল রাস্তায় আছি।

উল্লেখ্য, গত ২৩ আগস্ট কুমিল্লা থেকে আট তরুণ নিখোঁজ হন। ভুল বুঝতে পেরে নিলয় ফিরে আসার পরে তার তথ্যের ভিত্তিতে ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’ নামের নতুন জঙ্গি সংগঠনের সাতজনকে গ্রেপ্তার করে র‌্যাব।

বিষয়ঃ অভিযান

Share This Article


তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে

তীব্র গরমে হাসপাতালে বাড়ছে শিশু রোগী

এমভি আবদুল্লাহর ২৩ নাবিকের ভয়ঙ্কর ৩২ দিন!

ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুতি নেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

২১ নাবিক ফিরবেন জাহাজে, দুজন বিমানে

বাংলাদেশের বিজয়কে সুসংহত করার অন্তরায় বিএনপি : ওবায়দুল কাদের

ওমরাহ ভিসা নিয়ে সৌদি আরবে নতুন আইন

বাংলাদেশে ঢুকল মিয়ানমারের আরও ৪৬ বিজিপি সদস্য

তেজগাঁও স্টেশনের কাছে লাইনচ্যুত ‘যমুনা এক্সপ্রেস’

চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৫.৭ শতাংশ: আইএমএফ

মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

মুজিবনগর দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী