রুশ বাহিনীতে যোগ দিল নতুন দুই লাখ সেনা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:৪৪, বুধবার, ৫ অক্টোবর, ২০২২, ২০ আশ্বিন ১৪২৯

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন যুদ্ধে অংশ নেওয়ার জন্য নতুন করে সেনা নিযুক্তির ঘোষণা দেয়ার পর দুই লাখের বেশি মানুষের নাম নতুন সেনা হিসেবে তালিকাভুক্ত করেছে দেশটি। এসব সেনা ইউক্রেনে পাঠাবে রাশিয়া।

 

মঙ্গলবার রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু এ কথা জানান।

টেলিভিশনে সম্প্রচারিত একটি বৈঠকে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু বলেছেন, “নতুন করে দুই লাখের বেশি মানুষ সেনাবাহিনীতে যোগ দিয়েছেন।”

ইউক্রেনীয় বাহিনীর পাল্টা আক্রমণে রুশ বাহিনী বিপাকে পড়ায় গত ২১ সেপ্টেম্বর পুতিন সেনা নিযুক্তির ঘোষণা দেন। ক্রেমলিন একে আংশিক সেনা সংযুক্তি অভিহিত করে জানিয়েছে, নতুন করে তিন লাখ সেনা নিয়োগ দেওয়া হবে।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু বলেন, “নতুন করে তালিকা করা সেনাদের রাশিয়ার ৮৬টি প্রশিক্ষণ কেন্দ্র ও স্থাপনায় সামরিক প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।” বার্তা সংস্থা এএফপির বরাতে এ খবর জানিয়েছে এনডিটিভি।

তবে নতুন করে সেনা নিয়োগের তালিকা শুরুর পর কিছু বাধার মুখে পড়েছিল ক্রেমলিন। অনেকে এর প্রতিবাদে বিক্ষোভও করেন। পুতিনের ঘোষণার পরে সেনাবাহিনীতে যোগ দিতে চান না রাশিয়ার এমন হাজার হাজার মানুষ দেশ ছেড়ে পালিয়েছেন। অনেকে পালানোর চেষ্টা করেছেন। এ নিয়ে সমালোচনাও চলছে।

মঙ্গলবার রাশিয়ার প্রতিবেশী কাজাখস্তান সরকারের পক্ষ থেকে জানানো হয়, দুই সপ্তাহে সীমান্ত পেরিয়ে দেশটিতে ঢুকেছেন দুই লাখের বেশি রুশ নাগরিক।

সেনা নিযুক্তি করা নিয়ে যেসব ভুল পদক্ষেপ নেওয়া হয়েছে, তা সংশোধন করার জন্য গত সপ্তাহে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান প্রেসিডেন্ট পুতিন।

এদিকে সোইগু বলেছেন, “নতুন করে নিয়োগপ্রাপ্তদের দ্রুত যুদ্ধের জন্য প্রস্তুত হতে সামরিক ও নৌবাহিনীর কমান্ডাররা সহায়তা করবেন।”

Share This Article


ইমরানের দলের সঙ্গে যোগাযোগ নিয়ে যা জানালেন মাওলানা ফজলুর রহমান

ইসরাইলি গণহত্যা নিয়ে প্রতিবেদন করে হুমকির মুখে জাতিসংঘ কর্মকর্তা

গাজায় নিহত আরও ৭৬, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

কেজরিওয়ালের গ্রেপ্তার নিয়ে যুক্তরাষ্ট্রের মন্তব্যে ক্ষুব্ধ ভারত

বাল্টিমোর সেতুধসের ঘটনায় দুইজনের লাশ উদ্ধার

গাজাবাসীকে সমর্থনে কখনও ইতস্তত বোধ করবে না ইরান: আয়াতুল্লাহ

প্রথমবার মিস ইউনিভার্স প্রতিযোগিতায় সৌদি আরব

গাজায় বেসামরিক মৃত্যুর সংখ্যা ‘অনেক বেশি’: যুক্তরাষ্ট্র

যুদ্ধবিরতির প্রস্তাব পাসের পরও গাজায় হামলা, নিহত ৮১

বাংলাদেশের অংশীদার হতে পেরে গর্বিত যুক্তরাষ্ট্র: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

বাল্টিমোর সেতু দুর্ঘটনাকে ভয়াবহ বললেন বাইডেন

বাইডেন-নেতানিয়াহু বন্ধুত্বে ফাটল