ইউক্রেনকে ন্যাটোতে চাচ্ছে যে ৯ দেশ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:১৪, মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯

পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে সদস্য পদ পেতে ইউক্রেনকে সমর্থন দিয়েছে জোটটির নয় ইউরোপীয় সদস্য দেশ। এ দেশগুলো হচ্ছে- চেক প্রজাতন্ত্র, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুনিয়া, নর্থ মেসিডোনিয়া, মন্টিনিগ্রো, পোল্যান্ড, রুমানিয়া ও স্লোভাকিয়া।

 

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসির খবরে বলা হয়, গতকাল রোববার ইউরোপের নয় দেশের রাষ্ট্রপ্রধান এক যৌথ বিবৃতিতে ইউক্রেনকে সমর্থন দিয়েছেন। তারা কিয়েভের জন্য সামরিক সহায়তা জোরদার করতে ন্যাটোর ৩০টি দেশকেই আহ্বান জানিয়েছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গত শুক্রবার দ্রুত ন্যাটো সদস্যপদ পাওয়ার জন্য আনুষ্ঠানিকভাবে আবেদনের কথা জানান। ইউক্রেনের চার অঞ্চলকে রাশিয়া তাদের দেশের সঙ্গে অন্তর্ভুক্তির প্রতিবাদে জেলেনস্কি এ সিদ্ধান্ত নেন বলে ধারণা করা হচ্ছে।

এক ভিডিওতে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘আমরা এরই মধ্যে ন্যাটো জোটের মানদণ্ড অনুযায়ী আমাদের যোগ্যতা প্রমাণ করেছি। আমরা এখন ন্যাটোতে যোগদান ত্বরান্বিত করতে ইউক্রেনের পক্ষ থেকে আবেদন সইয়ের চূড়ান্ত পদক্ষেপ নিচ্ছি।’

তবে ন্যাটোতে ইউক্রেনের সদস্যপদ পেতে হলে জোটের ৩০ দেশেরই অনুমোদন লাগবে। তাই ধারণা করা হচ্ছে, সহসাই ন্যাটোতে যোগ দেওয়া হচ্ছে না ইউক্রেনের।  এ ছাড়া, যুদ্ধে লিপ্ত থাকার কারণে দেশটির সদস্যপদের আবেদন নিয়ে জটিলতাও আছে।

২০০৮ সালের সম্মেলনে ইউক্রেন এবং জর্জিয়াকে ন্যাটো জোটে যোগদানের আকাঙ্খাকে স্বাগত জানা হয়েছিল। তবে এই দুই দেশকে কবে নাগাদ ন্যাটো সদস্য করে নেওয়া হতে পারে তার সুস্পষ্ট কোনোও সময়সীমা উল্লেখ করা হয়নি। গতকাল দেওয়া বিবৃতিতেও এ সম্পর্কিত কোনো সময়সীমা উল্লেখ করা হয়নি।

বিষয়ঃ ইউক্রেন

Share This Article


হাসপাতালে সৌদি বাদশাহ

‘অনাহারে’দিন কাটছে গাজার অর্ধেক জনসংখ্যার: জাতিসংঘ

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার

যুক্তরাষ্ট্র টিকটক নিষিদ্ধ এখন শুধু বাইডেনের সইয়ের অপেক্ষা

গাজায় যুদ্ধ শুরুর পর ইসরায়েলের ভেতর গভীরতম হামলা হিজবুল্লাহর

সার্বিক সংস্কারের ঘোষণা ফিলিস্তিনের প্রধানমন্ত্রীর

বাংলাদেশের হিন্দু শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে: অমিত শাহ

যুক্তরাষ্ট্রে কার্গো প্লেন বিধ্বস্ত, দুজনের মৃত্যুর শঙ্কা

জিবুতি উপকূলে নৌকাডুবিতে ৩৩ জনের মৃত্যু

ইসরায়েলি ড্রোন ভূপাতিত করে যে বার্তা দিচ্ছে হিজবুল্লাহ

ছবি তুলতে গিয়ে পড়ে গেলেন আগ্নেয়গিরিতে, চীনা পর্যটকের মৃত্যু

মাঝ আকাশে ২ হেলিকপ্টারের সংঘর্ষ, নিহত ১০