সহিংসতা বন্ধে পুতিনের কাছে পোপের আকুতি

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:২৫, সোমবার, ৩ অক্টোবর, ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯

ইউক্রেনে ‌‘সহিংসতা ও সাধারণ জনগণকে মৃত্যু বন্ধ’ করার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে প্রথমবারের মতো সরাসরি আবেদন করেছেন পোপ ফ্রান্সিস। এমন কি ইউক্রেন যুদ্ধের কারণে তিনি ‘রক্ত এবং অশ্রুর নদীতে ভাসনাম’ বলেও মন্তব্য করেছেন পোপ।

 

রোববার (২ অক্টোবর) ভ্যাটিক্যানের সেন্ট পিটারস স্কয়ারে নিজের সাপ্তাহিক উন্মুক্ত প্রার্থনায় পোপ ফ্রান্সিস এই মন্তব্য করেন। রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর থেকে পোপ ফ্রান্সিস অনেক মন্তব্যই করেছেন। তবে তার এবারের মন্তব্যটি সবচেয়ে আলোচিত বলে মনে করা হচ্ছে।

পোপ বলেন, ‘আগ্রাসনের ফলে ইউক্রেনের মানুষ অসহনীয় ভোগান্তির মধ্যে পড়েছেন। সে কারণে ইউক্রেনের প্রেসিডেন্টের প্রতিও আবেদন জানাই, যেন তিনি আন্তরিকভাবে শান্তি প্রস্তাব বিবেচনায় নেন।’

পোপ ফ্রান্সিস বলেন, ‘আমার আবেদনটি প্রথমত রাশিয়ান ফেডারেশনের প্রেসিডেন্টের প্রতি, একইসঙ্গে তার মানুষের প্রতি ভালোবাসার দোহাই, সহিংসতা ও মৃত্যুর এই চক্রটি বন্ধ করতে তাকে বিনীতভাবে অনুরোধ করছি।’

তিনি আরও বলেন, ‘সাম্প্রতিক দিনগুলোতে যে গুরুতর পরিস্থিতির সৃষ্টি হয়েছে তা নিয়ে গভীরভাবে দুঃখিত আমি। প্রকৃতপক্ষে, এটি এমন পর্যায় যা পারমাণবিক (পরিস্থিতি তৈরির) ঝুঁকিতে ফেলতে পারে।’

ক্যাথলিকদের এই নেতা, পারমাণবিক যুদ্ধের ক্রমবর্ধমান ঝুঁকির প্রতিও নিন্দা জানিয়ে সেটিকে ‘খামখেয়ালি’ হিসেবে আখ্যায়িত করেছেন।

গত শুক্রবার রুশ দখলে থাকা ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার অধিভুক্ত করার ঘোষণা দিয়েছিলেন প্রেসিডেন্ট পুতিন। সে সময় ক্রেমলিনে দেওয়া ভাষণে পুতিন পারমাণবিক অস্ত্র ব্যবহার করার হুমকি দেন।

এদিকে, ক্যাথলিক চার্চের এই প্রধান ইউক্রেনের চারটি অঞ্চলকে সংযুক্ত করার নিন্দাও জানিয়েছেন।

Share This Article


ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৩

‘জর্ডান প্রমাণ করতে চেয়েছে তারা যুক্তরাষ্ট্র ও ইসরাইলের সহযোগী’

ইউক্রেন যুদ্ধ অবসানে চীনের প্রতি যে আহ্বান জানাল জার্মানি

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে নিহত হয়েছে ৫০ হাজারে বেশি রুশ সেনা

ইসরায়েলের হামলার আশঙ্কায় ইরানে পারমাণবিক স্থাপনা বন্ধ

ইসরায়েলের কারণে এখনো বাধাগ্রস্ত গাজায় ত্রাণ বিতরণ

কারাগার থেকে এবার গৃহবন্দি অং সান সু চি

ইসরায়েলকে সহায়তা: সরকারের ওপর ক্ষেপেছে জর্ডানের জনগণ

ইসরায়েলকে সহায়তার অভিযোগ, অবস্থান স্পষ্ট করলো সৌদি

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞার দাবি ইসরায়েলের

‘আর দেরি নয়, ইরানকে এখনই থামাতে হবে’

শান্তির খোঁজে দলাই লামার দ্বারস্থ হলেন কঙ্গনা