ক্ষমতায় পুনর্বহাল থাই প্রধানমন্ত্রী

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:০২, শনিবার, ১ অক্টোবর, ২০২২, ১৬ আশ্বিন ১৪২৯

থাইল্যান্ডের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী প্রায়ুট চ্যান-ও-চা দেশটির সাংবিধানিক আদালতের আদেশে ক্ষমতায় পুনর্বহাল হয়েছেন। দেশটির সাংবিধানিক আদালত শুক্রবার জানিয়েছে, গত মাসে আদালতের রায়ে অব্যহতিপ্রাপ্ত থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুট চ্যান-ও-চা আট বছরের মেয়াদ সীমা অতিক্রম না করায় ক্ষমতায় পুনর্বহাল হয়েছেন।

২০১৭ সালে থাই সংবিধানের অধীনে, একজন প্রধানমন্ত্রী আট বছরের বেশি দায়িত্ব পালন করতে পারবেন না, এমন আইনের প্রেক্ষিতে গত মাসে প্রায়ুট তার ক্ষমতার মেয়াদ সীমায় পৌঁছেছেন বলে বিরোধী দলগুলোর আনা এক অভিযোগ পর্যালোচনা করে আদালত প্রায়ুটকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেয়।

তবে ২০১৪ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসা সাবেক সেনাপ্রধান প্রায়ুট চ্যান-ও-চার মেয়াদ ঠিক কখন থেকে শুরু তা নিয়ে দ্বিমত পোষণ করেন সমর্থক ও সমালোচকরা।

আদালতে প্রায়ুট আইনজীবীরা যুক্তি দেন যে, প্রধানমন্ত্রী হিসেবে তার মেয়াদ গণনা করা উচিত হবে ২০১৭ সালে আট বছরের মেয়াদের সীমা সম্বলিত একটি সামরিক খসড়া সংবিধান গৃহীত হওয়ার সময় থেকে বা ২০১৯ সালে নির্বাচনের পরে প্রায়ুটের বেসামরিক প্রধানমন্ত্রী হিসেবে তার ক্ষমতা গ্রহনের সময় থেকে। এই যুক্তিতে আদালত সম্মত হলে,প্রায়ুট- ও-চাকে ২০২৫ বা ২০২৭ পর্যন্ত ক্ষমতায় বহাল থাকতে পারবেন রায় দিয়েছেন।

এরআগে আগস্টে প্রায়ুট-ও-চার প্রধানমন্ত্রী পদ স্থগিতাদেশের পর, তার ডেপুটি প্রবিত ওংসুওয়ান তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। তবে প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন অব্যাহত রাখেন প্রায়ুট।

সূত্র: এএফপি

Share This Article


‘আমি স্ট্রং আছি’, হাসপাতাল থেকে বার্তা পেলের

ময়মনসিংহে আওয়ামী লীগের সম্মেলন আজ

কাবুলে পাকিস্তান দূতাবাসে হামলা

ইউক্রেন যুদ্ধ শেষ করার বিষয়ে পুতিনের সঙ্গে কথা বলতে প্রস্তুত বাইডেন

যুক্তরাষ্ট্রের বি-২১ স্টিলথ বোমারু বিমান কতটা দুর্ধর্ষ?

বৌভাতের অনুষ্ঠানে চুমু, বিবাহ বিচ্ছেদের আবেদন স্ত্রীর

যুদ্ধে ইউক্রেনের ১৩ হাজার সেনা নিহত হয়েছে

আফগানিস্তানের মাদ্রাসায় বোমা হামলায় নিহত বেড়ে ১৭

অ্যাপলের সঙ্গে ‘ভুল বোঝাবুঝির’ অবসানের দাবি মাস্কের

মারা গেলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক স্কুল শিক্ষার্থী

চলন্ত বিমানের দরজা খোলার চেষ্টা করলেন নারী!

ভারত নিয়ে যুক্তরাষ্ট্রকে হুমকি দিয়েছিল চীন