পাকিস্তান সীমান্তবর্তী ভারতীয় রাজ্যগুলোতে ভ্রমণে মানা কানাডার

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:৪৮, বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯

ভারতে ভ্রমণে যাওয়া কানাডীয় নাগরিকদের উদ্দেশে সতর্কবার্তা জারি করেছে কানাডার জাস্টিন ট্রুডোর সরকার। ওই সতর্কবার্তায় গুজরাট, পাঞ্জাব এবং রাজস্থানের মতো পাকিস্তান সীমান্তবর্তী রাজ্যগুলোতে ভ্রমণ করা থেকে দূরে থাকতে বলা হয়েছে কানাডার নাগরিকদের।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা এএনআই। মূলত পাকিস্তানের সীমান্তবর্তী এসব রাজ্যগুলোতে ‘ল্যান্ডমাইনের সম্ভাব্য উপস্থিতি এবং অপ্রত্যাশিত নিরাপত্তা পরিস্থিতি’র কথা উল্লেখ করে এই সতর্কবার্তা জারি করেছে কানাডা।

পর্যটকদের উদ্দেশে কানাডার সরকারের সতর্কবার্তায় বলা হয়েছে, ‘অনাকাঙ্ক্ষিত নিরাপত্তা পরিস্থিতি এবং ল্যান্ডমাইনের উপস্থিতির কারণে নিম্নলিখিত রাজ্যগুলোতে পাকিস্তানের সীমান্তের ১০ কিলোমিটারের মধ্যে থাকা কোনো এলাকায় সকল ভ্রমণ এড়িয়ে চলুন: গুজরাট, পাঞ্জাব, রাজস্থান।’

এদিকে গত ২৭ সেপ্টেম্বর সর্বশেষ হালনাগাদ করা ওই বার্তায় কানাডা আরও বলেছে, ‘ভারতের সর্বত্রই সন্ত্রাসী হামলার আশঙ্কা রয়েছে। তাই ভারতের যেখানেই যাবেন সেখানে উচ্চ-মাত্রায় সতর্ক ও সাবধানে থাকবেন।’

এদিকে কানাডার ভ্রমণ সতর্কতার এই তালিকায় ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের নাম নেই। তবে উত্তর-পূর্ব ভারতের আসাম এবং মণিপুরে ভ্রমণের ক্ষেত্রেও নাগরিকদের সতর্ক করেছে কানাডা সরকার। সন্ত্রাস ও বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপের কারণে এই দুই রাজ্য থেকে পর্যটকদের দূরে থাকতে বলা হয়েছে নাগরিকদের।

এর আগে গত ২৩ সেপ্টেম্বর কানাডায় থাকা ভারতীয়দের উদ্দেশে ‘সতর্কবার্তা’ জারি করেছিল ভারত। ‘ভারত-বিরোধী কার্যকলাপ’ বৃদ্ধির জেরেই এই সতর্কবার্তা জারি করা হয়েছিল। সেসময় কানাডার সাম্প্রতিক কিছু ঘটনার উদাহরণ তুলে ধরে নয়াদিল্লির পররাষ্ট্র মন্ত্রণালয়। কানাডা সরকারকে সেসব ঘটনার তদন্ত করার আবেদনও জানায় ভারত।

এছাড়া কানাডায় পড়াশোনা করা ভারতীয় নাগরিক এবং শিক্ষার্থীদের অটোয়াতে ভারতীয় হাইকমিশন অথবা টরন্টো এবং ভ্যাঙ্কুভারের ভারতীয় কনস্যুলেট জেনারেল বা এমএডিএডি পোর্টালে নিজেদের নাম নিবন্ধন করার পরামর্শ দেওয়া হয়েছিল।

বিষয়ঃ পাকিস্তান

Share This Article


জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদের বিষয়ে যুক্তরাষ্ট্রের ভেটো

ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপের ভোটগ্রহণ শুরু

এবার ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল

সেরেলাক নিয়ে ভয়ংকর তথ্য : শিশুরা দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত হতে পারে

ইরানের হাতে রাশিয়ার অস্ত্র, এবার কী করবে ইসরায়েল

ইসরায়েলের বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য ইহুদি নেতার

প্রকাশ্যে এলো ভয়াবহ তথ্য, এক বোমায় মৃত্যু হাজারো ফিলিস্তিনি ভ্রুণের

ইসরাইলের সঙ্গে উত্তেজনার মধ্যেই সুখবর পেল ইরান

বন্দি ফিলিস্তিনিদের ওপর যেসব ভয়াবহ নির্যাতন চালায় ইসরাইল

এবার ইসরাইলে হামলা হিজবুল্লাহর, আহত ১৩

ইরানের সঙ্গে কখন যুদ্ধে জড়াবে, জানাল যুক্তরাষ্ট্র

ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৩