‘মিছিল-মিটিং বা সমাবেশে লাঠিসোঁটা আনা যাবে না’

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:২৫, বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

মিছিল-মিটিং বা সমাবেশে লাঠিসোঁটা বা দেশীয় অস্ত্র আনা যাবে না বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) এ কে এম হাফিজ আক্তার। তিনি বলেন, বেশ কয়েকটা জায়গাতে দেখেছি লাঠিসোঁটা কেন্দ্রিক সমস্যা হচ্ছে। তাই লাঠিসোঁটা নেওয়া যাবে না। কারণ কে কোন উদ্দেশ্যে লাঠিসোঁটা নিয়ে আসছে তা তো বলা যায় না।

আজ বুধবার (২৮ সেপ্টেম্বর) বিকেলে ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

 

হাফিজ আক্তার বলেন, মিছিলে পতাকা বেঁধে লাঠি নেওয়া যাবে না। কে কোন উদ্দেশে সমাবেশ করে। যদি সমাবেশগুলো রাজনৈতিক। তবে অন্য কোনো দুষ্কৃতকারী প্রবেশ করে কি না। কারণ একটি সমাবেশের আশপাশে অন্যান্য নাগরিকেরা থাকে তাদের স্বাভাবিক কর্মকাণ্ড যেন বাধাগ্রস্ত না হয়। সমাবেশে লাঠি আনার প্রয়োজন নেই। সমাবেশে নিরাপত্তার বিষয়টা আমরা দেখব।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ডিএমপির পক্ষ থেকে সব ডিসিকে বলা হয়েছে, কোনো সভা-সমাবেশে লাঠিসোঁটা ও পতাকা যেন আনা না হয়। কারণ জাতীয় পতাকা যদি কোথাও পড়ে যায় তবে পতাকার অবমাননা হয়।

বিএনপির পক্ষ থেকে বারবার অভিযোগ করা হচ্ছে 'সভা-সমাবেশের জন্য অনুমতি চাইলেও ডিএমপি অনুমতি দেয় না'- এর উত্তরে তিনি বলেন, এ ধরনের অভিযোগ আমরা পাইনি। আমরা রাজনৈতিক ও অরাজনৈতিক গ্রোগ্রামের অনুমতি দিচ্ছি। আমরা যদি মনে করি, ঝুঁকিপূর্ণ হতে পারে তাহলে লোকাল ডিসি মতামত দেন।

ডিএমপির পক্ষ থেকে কী ভূমিকা নেওয়া হচ্ছে জানতে চাইলে তিনি বলেন, পুলিশের কাজই হচ্ছে শান্তি-শৃঙ্খলা বজায় রাখা। আমরা চাই না ঢাকা শহরের কোথাও সংঘাত-সংঘর্ষ হোক। সেটা নিয়েই পুলিশ কাজ করে। এক্ষেত্রে প্রায় সব প্রোগ্রামেই পুলিশ নীরব থাকে। তবে দুই-একটি ঘটনা ঘটেছে। প্রোগ্রাম কিন্তু প্রতিনিয়তই হচ্ছে বলেও জানান তিনি।

Share This Article