মার্কিন ব্যবসায়ীদের দৃষ্টি বাংলাদেশের দিকে!

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:১৭, বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

বাংলাদেশের উদার বিনিয়োগ নীতির সুবিধা নিয়ে সম্প্রতি মার্কিন উদ্যোক্তাদের বিপুল বিনিয়োগের আহবান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রয়োজনে তাদের জন্য আলাদা একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার ঘোষণাও দেন তিনি।ইতোমধ্যে প্রধানমন্ত্রীর সেই ঘোষণা ব্যাপক সাড়া ফেলেছে মার্কিন ব্যবসায়ীদের মধ্যে। তারা বাংলাদেশে নবায়নযোগ্য শক্তি, জাহাজ নির্মাণ, অটোমোবাইল, ওষুধ, ভারি যন্ত্রপাতি, সার, সমুদ্র সম্পদ, চিকিৎসা সরঞ্জাম ও কোভিড-১৯ টিকা তৈরিতে আগ্রহী বলেও জানা গেছে।

 

ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, যুক্তরাষ্ট্রের অনেক ব্যবসায়ী এ অঞ্চলে তাদের ব্যবসা সম্প্রসারণে আগ্রহী। আর আমরা তাদের জন্য সেই ব্যবসায়িক পরিবেশ তৈরি করতে বাংলাদেশকে সাহায্য করে যাচ্ছি। এ জন্য চলতি বছরের শেষের দিকে 'বাংলাদেশ-ইউএস ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম' অনুষ্ঠিত হওয়া কথা রয়েছে। সেখানে দুদেশের অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণে ব্যাপক সম্ভাবনা রয়েছে বলে আশাবাদী তিনি।

পিটার হাস বলেন, বাংলাদেশের কৌশলগত অবস্থান এই অঞ্চলের অর্থনৈতিক হাব হওয়ার জন্য প্রচুর সম্ভাবনার দাবি রাখে। এ সম্পর্কের পরবর্তী ধাপে যাওয়ার ক্ষেত্রে দুটি বিষয়ে অবশ্যই উদ্যোগ নিতে হবে—প্রথমত. আন্তর্জাতিক কোম্পানি ও বিনিয়োগকারীদের আরো ভালভাবে জানতে হবে যে তাদের জন্য বাংলাদেশে কী ধরনের সুযোগ রয়েছে।

দ্বিতীয়ত. বাংলাদেশকে অবশ্যই আমেরিকান ব্যবসাকে স্বাগত জানাতে প্রস্তুত থাকতে হবে। আর এরপরই বিনিয়োগের জোয়ার আসবে বাংলাদেশে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


নেতৃত্বে থাকবে বেসরকারি খাত : ২০৪০ সালে ট্রিলিয়ন ডলারের অর্থনীতির দেশ হবে বাংলাদেশ!

সবজি-মুরগির দাম কমেছে

বাংলাদেশকে ২৫ কোটি ডলার ঋণ দিলো বিশ্বব্যাংক

তিন মাসের মধ্যে নভেম্বরে সর্বোচ্চ রেমিট্যান্স

রেমিট্যান্স অর্জনে সপ্তম বাংলাদেশ: বিশ্ব ব্যাংক

অতিরিক্ত মূল্য দেখানোই ১০০ এলসি বন্ধ করা হয়েছে : গভর্নর

ইউরোপকে পাশ কাটিয়ে দেশের গার্মেন্টস খাতের চমক

দেশের অন্যতম বাণিজ্যিক কেন্দ্র হবে যশোর

রফতানি পণ্যের তালিকা থেকে বাদ পড়ল কাঁচা পাট

২ কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার

বাংলাদেশের পোশাক শিল্পে মুগ্ধ মার্কিন বাণিজ্যমন্ত্রী!

রেমিট্যান্স আনার অনুমতি পেল মোবাইল ব্যাংকিং