মালয়েশিয়াকে এফটিএ স্বাক্ষরের অনুরোধ অর্থমন্ত্রীর

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:০৩, বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

মালয়েশিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক সহযোগিতা আরও জোরদারের আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার (২৮ সেপ্টেম্বর) ম্যানিলায় এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সদর দপ্তরে বার্ষিক সভার অংশ হিসাবে অর্থমন্ত্রীর সঙ্গে মালয়েশিয়ার উপ-অর্থমন্ত্রী/প্রতিনিধিদের দ্বিপাক্ষিক সভা অনুষ্ঠিত হয়। সভায় অর্থমন্ত্রী এ আহ্বান জানান।

মুস্তফা কামাল বলেন, বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে ঊর্ধ্বগামী বাণিজ্য বিদ্যমান। ২০২০-২১ অর্থবছরে, মালয়েশিয়ায় বাংলাদেশের রপ্তানি ছিল ৩০৬ মিলিয়ন মার্কিন ডলার এবং মালয়েশিয়া থেকে আমদানি ছিল ১.৫৭ বিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশ ও মালয়েশিয়ার ভ্রাতৃত্বপূর্ণ কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপিত হচ্ছে।

অর্থমন্ত্রী বলেন, অর্থনীতির সব সেক্টরে বাংলাদেশি কর্মীদের নিয়োগের সুযোগ উন্মুক্ত করার বিষয়ে মালয়েশিয়া সরকারের সিদ্ধান্তে বাংলাদেশ অবশ্যই কৃতজ্ঞ। পাশাপাশি আরও অধিক পরিমাণে জনশক্তি রপ্তানি করতে মালয়েশিয়া সরকারের প্রতি অনুরোধ জানান তিনি।

তিনি বলেন, মালয়েশিয়া থেকে এলএনজি আমদানির বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরেও আমরা অত্যন্ত আনন্দিত। আশা করি এটি দুই বন্ধুত্বপূর্ণ দেশের মধ্যে আরও বাণিজ্যিক/অর্থনৈতিক সম্পৃক্ততার পথ প্রশস্ত করবে। প্রয়োজন অনুপাতে এলএনজি আমদানির বিষয়ে মালয়েশিয়া সরকারের প্রতি অনুরোধ জানাই। মালয়েশিয়া আমাদের এফডিআইয়ের জন্য একটি গুরুত্বপূর্ণ উৎস দেশ। ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত প্রধানত টেলিকম খাতে মালয়েশিয়া থেকে এফডিআই স্টক দাঁড়িয়েছে ৭৮৮ মিলিয়ন মার্কিন ডলার। আর্থিক ও অন্যান্য সুবিধার দিক থেকে বাংলাদেশ এফডিআইয়ের জন্য একটি আকর্ষণীয় গন্তব্য।

বাংলাদেশ মালয়েশিয়া দ্বিপাক্ষিক মুক্ত বাণিজ্য চুক্তি, আরও অধিক পরিমাণে এলএনজি আমদানি ও জনশক্তি রপ্তানির বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সঙ্গে আলোচনা করে পদক্ষেপ গ্রহণ করা হবে বলে অর্থমন্ত্রীকে জানিয়েছেন দেশটির উপ-অর্থমন্ত্রী দাতো মোহাম্মদ শার আব্দুল্লাহ।

এ সময় তিনি বাংলাদেশের অগ্রগতির কথা উল্লেখ করে বাংলাদেশকে রাইজিং স্টার হিসাবে অবিহিত করেন। তিনি বাংলাদেশ ও মালয়েশিয়ার ভ্রাতৃত্বপূর্ণ কূটনৈতিক সম্পর্কের ভূয়সী প্রশংসা করেন। বাংলাদেশ ও মালয়েশিয়ার এই সম্পর্ক দিন দিন আরও বৃদ্ধি পাবে বলে আশা ব্যক্ত করেন।

Share This Article


চট্টগ্রামে রাষ্ট্রপতি কুচকাওয়াজে প্রধানমন্ত্রী

ঢাকা-নারায়ণগঞ্জ ট্রেন চলাচল বন্ধ

গ্যাস, বিদ্যুৎ, জ্বালানি : তিন খাতেই সংকট কাটছে !

আজ চট্টগ্রামে জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

দেশের ইতিহাসে সর্বোচ্চ স্বর্ণের দাম

ডিসেম্বরে মূল্যস্ফীতি আরও কমবে : পরিকল্পনামন্ত্রী

মার্চ-এপ্রিলে ডলারের ঘাটতি থাকবে না: পরিকল্পনামন্ত্রী

রোহিঙ্গাদের দেখতে বাংলাদেশে আসছেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী

জুনের মধ্যে ডিজেলচালিত বিদুৎকেন্দ্রগুলো বন্ধ করে দেওয়া হবে: প্রতিমন্ত্রী

আবারও আন্তর্জাতিক অঙ্গনে ছাপ রাখলো মাইন্ডশেয়ার বাংলাদেশ!

সিদ্ধান্ত পরিবর্তন করবে বিএনপি, আশা আইজিপির

রোহিঙ্গা পুনর্বাসনে আলোচনা করতে ঢাকায় আসছেন মার্কিন মন্ত্রী