৮ মাসে রাজধানীতে ২০ হাজার মামলা

  নিজস্ব প্রতিবেদক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:৩৮, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১২ আশ্বিন ১৪২৯
ফাইল ফটো
ফাইল ফটো
  • হত্যাকাণ্ডে ১১৬ ও ধর্ষণের ঘটনায় ১১৮ মামলা 
  • হামলার শিকার ৬২ পুলিশ 
  • এক মাসে গ্রেফতার ৫ হাজার
     

রাজধানীর নিউমার্কেট এলাকার বেডিং ব্যবসায়ী নুরুন্নবী। শনিবার রাতে তিনি দোকান থেকে টাকা নিয়ে ভাড়া পরিশোধ করতে রিকশাযোগে দোকান মালিকের পরীবাগের বাসায় যাচ্ছিলেন। রাত সাড়ে ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) হয়ে পরীবাগ ওয়াপদা অফিসার্স কোয়ার্টারের উলটো পাশে পৌঁছলে রিকশাটিকে পেছন থেকে ধাক্কা দেয় একটি প্রাইভেটকার।

এতে নুরুন্নবী নিচে পড়ে যায়। প্রাইভেটকার থেকে কয়েকজন নেমে তাকে জোর করে তাদের গাড়িতে তুলে নেয়। অস্ত্রের মুখে জিম্মি করে চোখ বেঁধে মারধর করে নগদ ৪১ হাজার টাকা ছিনিয়ে নেওয়া হয়। এরপর গাড়িটি কিছুক্ষণ ঢাবি এলাকায় ঘুরাফেরা করে। একপর্যায়ে নুরুন্নবীকে ঢাবি মসজিদের সামনের রাস্তায় ফেলে রেখে গাড়ি নিয়ে চলে যায় ছিনতাইকারীরা। এ ঘটনায় রাতেই শাহবাগ থানায় মামলা হয়।

মোটরসাইকেলে গন্তব্যে যাচ্ছিলেন জুয়েলারি ব্যবসায়ী মো. মহিউদ্দিন খান। পথে গতিরোধ করে মাথায় পিস্তল ঠেকিয়ে তাকে একটি গাড়িতে তোলা হয়। এরপর চোখ বেঁধে তাকে করা হয় মারধর। একপর্যায়ে তার সঙ্গে থাকা ২০ লাখ টাকা ও মোবাইল ফোন ছিনিয়ে নেওয়া হয়। ৩ সেপ্টেম্বর বিকাল সাড়ে ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবের সামনের রাস্তায় চাঞ্চল্যকর এ ঘটনা ঘটে। ঘটনার প্রায় দুই সপ্তাহ পর ওই চক্রের মূল হোতা সাবেক পুলিশ কনস্টেবল গোলাম মোস্তফা শাহীনসহ ৫ ডাকাতকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) রমনা বিভাগ। তাদের কাছ থেকে ছিনতাই ও ডাকাতির কাজে ব্যবহৃত একটি প্রাডো জিপ গাড়ি, লুট করা ১ লাখ ১০ হাজার টাকা, ওয়াকিটকি এবং হ্যান্ডকাফসহ অন্যান্য সামগ্রী জব্দ করা হয়।

রাজধানীতে ঘটছে একের পর এক চুরি, ডাকাতি, দস্যুতা (ছিনতাই), অপহরণ এবং পুলিশ আক্রান্তসহ নানা ধরনের অপরাধ। দিনে দিনে বেপরোয়া হয়ে উঠছে অপরাধীরা। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ পরিসংখ্যান বিশ্লেষণ করে জানা যায়, নানা অপরাধে রাজধানীর বিভিন্ন থানায় গত আট মাসে মামলা হয়েছে প্রায় ২০ হাজার। ১ জানুয়ারি থেকে ৩১ আগস্ট পর্যন্ত এ সংখ্যা ১৯ হাজার ৯৪৫। আট মাসে চুরির মামলা হয়েছে এক হাজার ৮০টি। চুরির মামলাগুলোর মধ্যে সিঁধেল চুরির ঘটনা ৫০০টি। গাড়ি চুরির ঘটনা আছে ৭১টি। বাকিগুলো অন্যান্য চুরি। এছাড়া জুলাই মাসে বিভিন্ন ঘটনায় রাজধানীতে সোয়া দুই হাজার মামলা হয়েছে। প্রায় পাঁচ হাজার আসামি গ্রেফতার করা হয়েছে।

পরিসংখ্যান বিশ্লেষণ করে জানা যায়, গত জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত উদ্ধারজনিত মোট মামলা হয়েছে ১১ হাজার ৪৯৬টি। এসবের মধ্যে মাদক উদ্ধার মামলা ১১ হাজার ২৬২টি। চোরাচালান উদ্ধারের মামলা ১২৯টি। এছাড়া অস্ত্র উদ্ধার সংক্রান্ত ৫৩টি এবং বিস্ফোরক উদ্ধারের বিষয়ে ৫২টি মামলা হয়েছে। আট মাসে হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে ১১৬টি। ধর্ষণের ঘটনায় মামলা হয়েছে ১১৮টি। দুষ্কৃতকারীদের হামলার শিকার হয়েছে ৬২ পুলিশ সদস্য। নারী ও শিশু নির্যাতনের ঘটনায় মামলা হয়েছে এক হাজার ৩৫৩টি। এছাড়া ডাকাতির ঘটনায় ২০, দস্যুতায় ৯৫ এবং দ্রুত বিচার আইনে ১০০টি মামলা হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, গত ৩১ আগস্ট রাতে উত্তরার বাসায় যাচ্ছিলেন জাতীয় পার্টির জাপা চেয়ারম্যান গোলাম মুহাম্মদ (জিএম) কাদের। বিমানবন্দরের থার্ড টার্মিনালের সামনে যানজটে পড়ে তাকে বহনকারী ব্যক্তিগত গাড়িটি। গাড়ির এসি কাজ না করায় জানালার গ্লাস খুলে রাখেন তিনি। ওই সময় তিনি ফোনে কথা বলছিলেন। আর গাড়ির খোলা জানালার ভেতরে হাত ঢুকিয়ে জিএম কাদেরের হাতে থাকা আইফোন ছিনিয়ে নিয়ে যায় ছিনতাইকারী। কয়েকদিন পর ছিনতাইকারীকে গ্রেফতার করে পুলিশ। উদ্ধার করা হয় ফোনটি। ১৮ আগস্ট রাত সাড়ে ১১টায় হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে থেকে মোটরসাইকেলে মগবাজারের বাসায় ফিরছিলেন যুগান্তর প্রতিবেদক। মোটরসাইকেলটি ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ইউটার্ন ঘুরে র‌্যাব-১ এবং এপিবিএন সদর দদর দফতরে মাঝামাঝি জায়গায় (মূল রাস্তায়) পৌঁছামাত্র অজ্ঞাত ছিনতাইকারী এই প্রতিবেদকের মানিব্যাগ ছিনিয়ে নেয়। এ ঘটনায় ওই রাতেই উত্তরা পূর্ব থানায় অভিযোগ দেওয়া হয়। অভিযোগের তদন্তের দায়িত্ব দেওয়া হয় এসআই ইমরুল হোসেনকে। এখনো উদ্ধার হয়নি মানিব্যাগটি। গ্রেফতার হয়নি ছিনতাইকারী। একটি মোটরসাইকেল চুরির ঘটনায় গত ২০ ফেব্রুয়ারি দক্ষিণখান থানায় মামলা করেন এক ভুক্তভোগী। ওই মামলাটির তদন্ত করতে গিয়ে ১৫টি চোরাই মোটরসাইকেলসহ ২১ সেপ্টেম্বর চোর চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতার করে ডিবি উত্তরা বিভাগ। গ্রেফতারদের কাছ থেকে জানা যায়, ঢাকা থেকে চুরি হওয়া মোটরসাইকেল বিভিন্ন হাত বদলের মাধ্যমে নোয়াখালীর বিভিন্ন স্থানে বিক্রি হতো। জানতে চাইলে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম) একেএম হাফিজ আক্তার বলেন, অপরাধীদের বিষয়ে সব সময়ই আমাদের নজরদারি রয়েছে। রাজধানীতে সার্বিকভাবে অপরাধ আগের চেয়ে কমেছে। সাম্প্রতিক সময়ে দুই-একটি বিচ্ছিন্ন ঘটনায় চাঞ্চল্যের সৃষ্টি করেছে। চাঞ্চল্যকর সব ঘটনায় আমরা আসামিদের গ্রেফতার করে আইনের আওতায় এনেছি। অপরাধ নিয়ন্ত্রণে রাখতে ডিএমপির নানামুখী তৎপরতা অব্যাহত আছে। গত ক্রাইম কনফারেন্সেও এ বিষয়ে মাঠ পর্যায়ে বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


সৌদি বাদশাহ সালমান হাসপাতালে ভর্তি

আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি

বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের ২৮৮ সেনা ও বিজিপি সদস্যদের হস্তান্তর

রোহিঙ্গা ইস্যুতে ভারত বাংলাদেশের পাশে আছে: ত্রাণ প্রতিমন্ত্রী

সাহিত্য চর্চার আড়ালে নিষিদ্ধ পর্নগ্রাফির কারিগর টিপু কিবরিয়া

বিএনপির ৫ নেতা বহিষ্কার

জাপায় হুটহাট বহিষ্কার-অব্যাহতির ধারা বাতিল: রওশন

সাজেকে শ্রমিকবাহী ট্রাক খাদে, নিহত ৬

‘অনাহারে’দিন কাটছে গাজার অর্ধেক জনসংখ্যার: জাতিসংঘ

ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার

যুক্তরাষ্ট্র টিকটক নিষিদ্ধ এখন শুধু বাইডেনের সইয়ের অপেক্ষা