ইভিএমের পক্ষে মন্দির-মসজিদেও প্রচারণা চালাবে ইসি

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৪৩, সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২, ১১ আশ্বিন ১৪২৯

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে ‘ভ্রান্ত্র’ ধারণা দূর করতে ব্যাপক প্রচারে নামছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে রেডিও, টেলিভিশন ছাড়াও মসজিদ-মন্দিরসহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানেও প্রচার চালানো হবে। আজ সোমবার নির্বাচন ভবনে অষ্টম কমিশন সভা শেষে ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার এ তথ্য জানান।

 

তিনি বলেন, ইভিএমের প্রকল্প পরিচালক কর্নেল রাকিবকে দায়িত্ব দেওয়া হয়েছে টিভিসি (টেলিভিশন কমার্শিয়াল) করার জন্যে।

জনগণ যাতে ইভিএম সম্পর্কে স্পষ্ট ধারণা পায় এবং কিভাবে ভোট দেবে তা প্রচার করার এ জন্য তারা কাজ করবেন। অল্প সময়ের মধ্যে কমিশনকে তারা কর্মপরিকল্পনা পেশ করবেন। তারপর কমিশন এটি প্রচারের ব্যবস্থা করবে।
তিনি বলেন, এতে অনেক কিছু থাকবে। টিভিসি ছাড়াও পত্র-পত্রিকা, মসজিদ-মন্দিরে আমাদের যে প্রচার, সেটি থাকবে।   শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রচার হবে। বিভিন্ন ধরনের প্রচার থাকবে। এটি একটি সমন্বিত কর্মসূচি। ইভিএম প্রকল্প পরিচালককে দায়িত্ব দিয়েছি বিভিন্ন টিভি চ্যানেলে, বিটিভিতে, ফেসবুকে, সবজায়গায় প্রচার করার জন্য।

ইসি সচিব বলেন, ইভিএমের কোন বাটনটি চাপ দেবেন তা নিয়ে প্রশ্ন আছে। অনেকের এই ধারণা থাকে যে, আমি কলা মার্কায় ভোট দিতে চাই, বাটনে টিপ দিলে আম মার্কায় ভোট চলে যেতে পারে। এরকম ধারণা জনগণের মধ্যে থাকতে পারে। এই ধারণাগুলো দূর করার জন্য, যতগুলো ডাউট আছে, সেগুলো প্রশ্নাবলী আকারে করে একটা টিভিসির মতো করা হবে। এই কাজটি আমাদের ইভিএমের যিনি পিডি তাঁকে দিয়েছি। তিনি প্রস্তুত করে কমিশনকে দেখাবেন। কমিশন এটি দেখে সন্তুষ্ট হলে এটি আমরা প্রচার করব।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article